.ঢাকা, বৃহস্পতিবার   ২১ মার্চ ২০১৯,   চৈত্র ৬ ১৪২৫,   ১৪ রজব ১৪৪০

ইনস্টাগ্রামে ৬০ লাখ ব্যবহারকারীর তথ্য চুরি

বিজ্ঞান-প্র্র্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১৪:৫৩ ৬ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ১৪:৫৭ ৬ সেপ্টেম্বর ২০১৭

জনপ্রিয় ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রামের ৬০ লাখের বেশি ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে। হ্যাকিংয়ের মাধ্যমে এসব ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেয়া হয়েছে। অ্যাপ্লিকেশনটিতে একটি বড় ধরনের নিরাপত্তা ত্রুটি রয়েছে, যা কাজে লাগিয়ে তথ্য চুরির এ ঘটনা ঘটেছে। খবর বিজনেস ইনসাইডার।

মার্কিন দৈনিক দ্য ডেইলি বিস্টের প্রতিবেদক জোসেফ কক্স এক প্রতিবেদনে জানান, ইনস্টাগ্রামের সেটিংসে ত্রুটি থাকার কারণে উল্লেখযোগ্য সংখ্যক ব্যবহারকারীর ই-মেইল আইডি ও ফোন নম্বর চুরি হয়েছে। এসব ব্যক্তিগত তথ্যে সবার প্রবেশাধিকার উন্মুক্ত ছিল না, তা সত্ত্বেও হ্যাকাররা ৬০ লাখের বেশি ব্যবহারকারীর তথ্য চুরি করেছে। চুরি করা এসব তথ্য হ্যাকাররা বিক্রি করছে বলে প্রতিবেদনে দাবি করা হয়েছে।

প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল হাই-প্রোফাইল ব্যবহারকারী এবং সেলিব্রিটিরা শুধু তথ্য চুরির শিকার হয়েছেন। গত সপ্তাহে মার্কিন সংগীতশিল্পী ও অভিনেত্রী সেলেনা গোমেজের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট হ্যাকিংয়ের শিকার হয়েছিল। তবে পরে বোঝা যায়, তথ্য চুরির ঘটনা শুধু হাই-প্রোফাইল ইনস্টাগ্রাম ব্যবহারকারী ও সেলিব্রিটিদের মধ্যেই সীমাবদ্ধ নেই, বরং তা ব্যাপক আকারে ঘটেছে। অর্থাত্ সব শ্রেণী-পেশার মানুষের তথ্য চুরি হয়েছে।

ইনস্টাগ্রামের প্রধান প্রযুক্তি কর্মকর্তা (সিটিও) মাইক ক্রাইজার এক ব্লগ পোস্টে সেটিংসে ত্রুটির কারণে ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরির বিষয়টি স্বীকার করেছেন। ইনস্টাগ্রাম বিষয়টি খতিয়ে দেখতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে সঙ্গে নিয়ে কাজ করছে।

তিনি ওই ব্লগ পোস্টে লিখেছেন, আমরা ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের তথ্যের নিরাপত্তা ও সুরক্ষার বিষয়টি গভীরভাবে মূল্যায়ন করে থাকি। এ কারণেই আমরা সাম্প্রতিক সময়ে ইনস্টাগ্রামে ত্রুটি খুঁজে পাওয়ার তথ্যটি আপনাদের জানাতে চাচ্ছি। এ ত্রুটির কারণে কিছু ইনস্টাগ্রাম ব্যবহারকারীর ই-মেইল আইডি ও ফোন নম্বরে প্রবেশ করার সুযোগ সৃষ্টি হয়ে থাকতে পারে। এসব তথ্য সবার দেখার জন্য উন্মুক্ত ছিল না, কিন্তু ত্রুটির কারণে এমনটি হতে পারে। তবে কোনো পাসওয়ার্ড কিংবা ইনস্টাগ্রামের অন্য কোনো কর্মকাণ্ড প্রকাশ হয়নি। আমরা অতি দ্রুত এ ত্রুটি শনাক্ত করেছি এবং আইন প্রয়োগকারী সংস্থার সহায়তা নিয়ে সমাধানের জন্য কাজ করছি। ত্রুটির কারণে কতটি ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট ক্ষতিগ্রস্ত হয়েছে, সে সংখ্যা আমরা নির্দিষ্ট করে বলতে পারব না। তবে আমরা মনে করি, ক্ষতির শিকার অ্যাকাউন্টের সংখ্যা খুব কম হবে।

প্রযুক্তি-বিষয়ক ওয়েবসাইট ভার্জ জানায়, ইনস্টাগ্রামের তথ্য চুরির ঘটনায় সাধারণ ব্যবহারকারীর পাশাপাশি হাই-প্রোফাইল ব্যবহারকারীরা রয়েছেন। এসব ব্যবহারকারীর মধ্যে যারা তথ্য চুরির শিকার হয়েছেন, তাদের মধ্যে এমা ওয়াটসন, অ্যামিলিয়া ক্লার্ক, লিওনার্দো ডিক্যাপ্রিও, হ্যারি স্টাইলস, ভিক্টোরিয়া বেকহাম, বিয়ন্স, টেইলর সুইফট, ফ্লয়েড মেউয়িদার ও ডেভিড বেকহাম রয়েছেন।

ব্যক্তিগত এসব তথ্য প্রকাশিত হওয়ায় সেলিব্রিটিদের মধ্যে উদ্বেগ বেড়েছে। বিশেষ করে যারা ফোন নম্বর সবার কাছে প্রকাশ করতে রাজি নন। ফলে এ সমস্যা থেকে উত্তরণে তাদেরকে ফোন নম্বর পরিবর্তন করা লাগতে পারে বলে মনে করা হচ্ছে।

অজ্ঞাত পরিচয় হ্যাকাররা ইনস্টাগ্রাম ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য চুরির ঘটনাটি ঘটিয়েছে। এ চক্রটি ডক্সাগ্রাম নামে একটি সাইট ব্যবহার করে এসব তথ্য বিক্রি করছে। গত সপ্তাহে এ সাইটটি অফলাইনে চলে যায়। পরে এ সাইটটিকে পুনরায় সচল করা হয়েছে। এখনো এটি তার কার্যক্রম চালাচ্ছে, তবে এটি সচল রয়েছে কিনা, তা বিজনেস ইনসাইডার পক্ষ থেকে যাচাই করে দেখা সম্ভব হয়নি বলে জানানো হয়েছে।

বর্তমানে তরুণ প্রজন্মের কাছে ব্যাপক জনপ্রিয় হয়ে উঠেছে ফটো শেয়ারিং অ্যাপ ইনস্টাগ্রাম। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক ও হোয়াটসঅ্যাপের সঙ্গে তাল মিলিয়ে এর ব্যবহারকারী বাড়ছে দ্রুত। চলতি বছরের এপ্রিলের হিসাবমতে, বর্তমানে ৭০ কোটি মানুষ ইনস্টাগ্রাম ব্যবহার করছেন। এর মধ্যে ৩৭ কোটি ৫০ লাখ সক্রিয়ভাবে অ্যাপটি ব্যবহার করছেন। বিশ্বব্যাপী ৩৩টি ভাষায় সেবা দিচ্ছে ইনস্টাগ্রাম।

সূত্র: বিজনেস ইনসাইডার

ডেইলি বাংলাদেশ/আরএ

শিরোনাম

শিরোনামচট্টগ্রাম বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (চাকসু) নির্বাচনের নীতিগত সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ শিরোনামসাফ নারী চ্যাম্পিয়নশিপের সেমিফাইনালে ভারতের কাছে ৪-০ গোলে হেরে বাংলাদেশের বিদায় শিরোনামবাসচাপায় আবরারের মৃত্যুর ঘটনায় ১০ লাখ টাকা ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ হাইকোর্টের শিরোনামযশোরের শার্শায় পিকআপ ভ্যানচাপায় স্কুলছাত্রীর পা বিচ্ছিন্ন শিরোনামরাজধানীতে সড়ক দুর্ঘটনায় বিইউপির ছাত্র নিহতের প্রতিবাদে প্রগতি সরণিসহ কয়েকটি সড়ক অবরোধ করে শিক্ষার্থীদের বিক্ষোভ; নিরাপদ সড়কের দাবিতে শাহবাগে ঢাবি শিক্ষার্থীদের অবস্থান শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সফলভাবে বাইপাস সার্জারি সম্পন্ন শিরোনামক্রাইস্টচার্চ হামলা: নিহতদের দাফন শুরু; এখনো হস্তান্তর হয়নি সব মরদেহ শিরোনামঢাকা-কলকাতা জাহাজ সার্ভিস চালু ২৯ মার্চ