ইতিহাসের কিছু বিরল ছবি যা আপনাকে আশ্চর্য করবে

ঢাকা, শুক্রবার   ০২ অক্টোবর ২০২০,   আশ্বিন ১৭ ১৪২৭,   ১৪ সফর ১৪৪২

ইতিহাসের কিছু বিরল ছবি যা আপনাকে আশ্চর্য করবে

সাতরঙ ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৪ ৭ আগস্ট ২০২০   আপডেট: ১৫:৫৫ ১৯ আগস্ট ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

তথ্য-প্রযুক্তির অগ্রগতির সঙ্গে সঙ্গে মানুষের তোলা ছবিও মূলধারার হয়ে উঠেছে। ১৮১৬ সালে মানুষ প্রথম সফল ফটোগ্রাফ তৈরির পর থেকে স্টক ইমেজ সংগ্রহের শিল্পটি ফটোগ্রাফির অনন্য অবস্থানে রয়েছে। তবে আগে ছবিগুলো অনেক বিরল এবং অস্বাভাবিক ছিল।

দেখে নিন ইতিহাসের এমন কিছু বিরল ছবি যা আপনার মেরুদণ্ডকে শীতল করে তুলবেঃ

সর্বশেষ উইল

মৃত্যুদণ্ডপ্রাপ্ত বন্দী রোলার কোস্টারের সুরক্ষা পরীক্ষা করছেন

একটি বিনোদন পার্কে একজন ব্যক্তির মজাদার দিন কাটানোর মতো মনে হচ্ছে। কিন্তু আসলে এই মানুষটি ১৯৫৮ সালে আমেরিকাতে মৃত্যুদণ্ডপ্রাপ্ত এক বন্দী। তিনি রোলার কোস্টারের সুরক্ষা পরীক্ষা করছেন। এটি আসলে জানা যায়নি পরে তার কি হয়েছিলো।

উড়ন্ত শিশুরা

ভিয়েতনাম যুদ্ধের পর অনেক শিশু অনাথ হয়ে যায়।

১৯৭৭ সালের ১২ এপ্রিল ভিয়েতনামে অপারেশন বেবি-লিফ্ট হয়েছিলো। ভিয়েতনাম যুদ্ধের পর অনেক শিশু অনাথ হয়ে যায়। আর সেখানে মার্কিন সরকার এই পদক্ষেপ নিয়েছিলো। তারা বাচ্চাদের আমেরিকাতে ফিরিয়ে নেয়ার পর যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়া, কানাডা এবং ফ্রান্সের নাগরিকরা তাদের গ্রহণ করেছিলো।

অ্যাপস্ট্রোনট

প্রথম শিম্পাঞ্জি যা সফলভাবে মহাকাশে পাঠানো হয়েছিলো

অ্যাপস্ট্রোনট বা অ্যাস্ট্রোচিম্প?এতে আসলে কিছু যায় আসে না। গুরুত্বপূর্ণ বিষয় হল, এটি প্রথম হিউম্যানয়েড শিম্পাঞ্জি যা সফলভাবে মহাকাশে পাঠানো হয়েছিলো। এ কারণেই পরবর্তীতে মানুষ মহাকাশের দিকে অগ্রসর হতে সক্ষম হয়েছে।

সমস্যা সম্ভাষণ

ব্রিগিটা লিন্ডম্যান একজন শো-গার্লের পোশাক পরীক্ষা করছেন।

অনেকে ফ্লাইট অ্যাটেনডেন্টকে তাদের আইকনিক পোশাক দিয়ে চেনেন। কিন্তু জানেন কি আগে তাদের ইউনিফর্মটি আজকের মতো ছিল না? ১৯৫৯ সালে সুইডেনের এক বিমান সংস্থা সম্পর্কে একই ইউনিফর্ম গ্রহণকারী গুজব ছড়িয়ে পড়ার পর সুইডিশ বিমানের ফ্লাইট অ্যাটেনডেন্ট ব্রিগিটা লিন্ডম্যান একজন শো-গার্লের পোশাক পরীক্ষা করছেন।

হোম এট লাস্ট

মার্কিন সেনাদের ফিরে আসার ছবি।

এটি ১৯৭০-এর দশকে ভিয়েতনাম কংগ্রেসের বিনিময়ে মার্কিন সেনাদের ফিরে আসার ছবি। এটি ফাইটার পাইলট লে. কর্নেল রবার্ট স্ট্রিমের ছয় বছর পর তার পরিবারের কাছে ফিরে যাওয়ার চিত্র। পরে এটি একটি পুরস্কার জিতে, যাকে বলা হয় জয়ের বিস্ফোরণ।

থুঁতনির উল্কি

অলিভ অ্যান ওটম্যান

অলিভ অ্যান ওটম্যান নামের এক যুবতী মাত্র ১৪ বছর বয়সে আমেরিকান এক আদিবাসী দ্বারা তার বোনসহ অপহৃত হন। মোহাভের প্রধান তাকে গ্রহণ করেছিলেন এবং মেয়েটি সেই উপজাতির সঙ্গে বেড়ে উঠছিলেন। তার লালন-পালনের একটি অংশের মধ্যে তার থুঁতনির উপর উল্কি দেয়া অন্তর্ভুক্ত ছিল। বহু বছর পরে উপজাতির সাথে বসবাসকারী একটি সাদা মেয়ে সম্পর্কে কথা ছড়িয়ে পড়ার পর কম্বল এবং ঘোড়া বিনিময়ের মাধ্যমে তাকে মুক্তি দেয়া হয়েছিলো।

প্লেস্টেশনের পূর্বসূরী

ছবিটি ১৯৮০ সালের জাতীয় মহাকাশ আক্রমণকারী চ্যাম্পিয়নশিপের

এই বিশালাকার বাক্সগুলোকে কি কেউ একবার আমাদের কম্পিউটার বলে মানবেন? আজ আপনি সারা বিশ্ব জুড়ে আপনার সেলফোনটি দিয়ে খেলতে পারেন। ছবিটি ১৯৮০ সালের জাতীয় মহাকাশ আক্রমণকারী চ্যাম্পিয়নশিপের যাতে দশ হাজারের বেশি মানুষ অংশগ্রহণ করেছিলো।

জেমস ডিন

১৯৫৫ সালে জেমস ডিন

একজন মানুষের জীবন খুব বেশি তাড়াতাড়ি শেষ হয়ে গিয়েছিলো। ১৯৫৫ সালের এই ঐতিহাসিক চিত্রটিতে জেমস ডিনকে একটি গ্যাস স্টেশনে দেখা যায়। কে জানতো মাত্র কয়েক ঘন্টা পরেই তিনি একটি মর্মান্তিক গাড়ি দুর্ঘটনায় মারা যাবেন।

বিয়ারের জলপ্রপাত

পুলিশ যখন ডেট্রয়েটের মধ্যে একটি মদ্যপানে আবদ্ধ ব্যক্তিকে খুঁজে পায় তখন সেখানে কি ঘটেছিলো।

নিষেধাজ্ঞার সময় একটি বালতি সঙ্গে একটি বিয়ার বানানোর চোলাইয়ের পাশে দাঁড়িয়ে একটি পানীয় পান করা কেমন সহজ হতে পারে। যদিও সত্য নয়। ছবিটি দেখায় পুলিশ যখন ডেট্রয়েটের মধ্যে একটি মদ্যপানে আবদ্ধ ব্যক্তিকে খুঁজে পায় তখন সেখানে কি ঘটেছিলো।

লিংকনের বয়সবৃদ্ধি

গৃহযুদ্ধের আগে ও পরে রাষ্ট্রপতি আব্রাহাম লিংকন

এতে অবাক হওয়ার কিছু নেই যে রাষ্ট্রপতিরা তাদের কাজের মেয়াদের সময় কিছু অতিরিক্ত ধূসর চুল পান। ছবিটিতে গৃহযুদ্ধের আগে ও পরে রাষ্ট্রপতি আব্রাহাম লিংকনের চেহারার পরিবর্তনের তুলনা দেখা যায়।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ