ইতালিতে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

ঢাকা, শনিবার   ০৪ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

ইতালিতে ঐতিহাসিক ৭ মার্চ পালিত

ইসমাইল হোসেন স্বপন, ইতালি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩২ ৮ মার্চ ২০২০   আপডেট: ১৫:৩৮ ৮ মার্চ ২০২০

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ। ছবি: ডেইলি বাংলাদেশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ। ছবি: ডেইলি বাংলাদেশ

ইতালিতে ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, র‌্যালি ও আলোচনা সভা হয়েছে। রোমে বাংলাদেশ দূতাবাসের আয়োজনে সভায় প্রধান অতিথি ছিলেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার।

অনুষ্ঠানের শুরুতে ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে প্রদত্ত রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এরপর ৭ মার্চের ওপর নির্মিত একটি প্রামাণ্য চিত্র প্রদর্শন করা হয়।

পরে উপস্থিত অতিথিরা আলোচনা সভায় অংশগ্রহণ করে বাঙালির মুক্তির আন্দোলনে ৭ মার্চের গুরুত্ব তুলে ধরেন। সবশেষে  রাষ্ট্রদূত তার সমাপনী বক্তব্য দেন।

বক্তব্যে ৭ মার্চের বঙ্গবন্ধুর এ ভাষণকে ইতিহাসের কালজয়ী ভাষণগুলোর মধ্যে অন্যতম অবিস্মরনীয় ভাষণ বলে উল্লেখ করেন রাষ্ট্রদূত আবদুস সোবহান সিকদার। তিনি বলেন, এ ভাষণই ছিল স্বাধীনতার লক্ষ্যে মুক্তিযুদ্ধে ঝাঁপিয়ে পড়ার জন্য বাঙালি জাতির মূল প্রেরণার উৎস। 

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করছেন রাষ্ট্রদূত। ছবি: ডেইলি বাংলাদেশ

এ সময় তিনি আরো বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিল উন্নত জাতি ও দেশ হিসেবে বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবার, যা আজ তারই সুযোগ্যকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা পূরণ করে চলেছেন।

এছাড়া মানবঘাতী করোনাভাইরাসের বিশ্বব্যাপী বিস্তারে শঙ্কা ব্যক্ত করে সবাইকে সতর্কতা অবলম্বনের জন্য পরামর্শ প্রদান করেন রাষ্ট্রদূত।

সভায় রোমে বসবাসরত বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনসহ বিভিন্ন স্তরের বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশি এবং দূতাবাসের সব কর্মকর্তা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/জেডআর