Alexa ইজতেমায় জুমার জামাত শেষেও মানুষের জটলা

ঢাকা, বুধবার   ২৬ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৩ ১৪২৬,   ০২ রজব ১৪৪১

Akash

ইজতেমায় জুমার জামাত শেষেও মানুষের জটলা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৮:৩২ ১৭ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বিশ্ব ইজতেমায় দ্বিতীয় পর্বের জুমার জামাতে অংশ নিতে সকাল থেকেই মুসল্লিদের ঢল নামে। গাজীপুর ও ঢাকার আশপাশের সব জেলাসহ দেশ-বিদেশের মুসল্লিরা এতে অংশ নেয়। এদের বাইরেও ইজতেমায় অংশ না নেয়া ঢাকার ও আশেপাশের মুসল্লিরা টঙ্গিতে জুমার জামাতে অংশ নেয়। নামাজ আদায় শেষে ফেরার পথে উত্তরার সব রাস্তায় দীর্ঘ যানবাহন ও মানুষের জটলা দেখা যায়।

শুক্রবার ইজতেমা ময়দানে জুমার নামাজের ইমামতি করেন বাংলাদেশের মাওলানা মোশারফ।

ইজতেমার প্রথম দিনেই জুমার নামাজকে ঘিরে সকাল থেকেই তুরাগ তীরে অগণিত মুসল্লিদের ঢল নামে। সময় যতই এগিয়ে যাচ্ছিল ততই জনস্রোত বাড়ছিল। জুমার নামাজ শুরুর আগেই পুরো ইজতেমা ময়দান ও আশপাশের রাস্তাঘাট কানায় কানায় পূর্ণ হয়ে যায়।

নামাজ শেষে ফেরার পথে সব রাস্তায় মুসল্লিদের ভিড় ছিলো চেখে পড়ার মতো। 

সরেজমিনে দেখা যায়, জুমার নামাজ আদায় করার জন্য রাজধানী ঢাকাসহ আশপাশের এলাকা থেকে ছুটে আসে নানা বয়সী মানুষ। দীর্ঘ পথ পায়ে হেঁটে এসেছেন অনেকেই। তিলধারণের ঠাঁই ছিলো না প্রায় ১৬০ একর জমিতে তৈরি করা বিশাল ছাউনির নিচে। ইজতেমা ময়দানের আশপাশের বিভিন্ন সড়ক, ফুটপাত ও খালি জায়গায় অবস্থান নেয় মানুষ। এছাড়া অনেকেই বাড়ির ছাদ, নৌকা, গাড়ির ছাদে পাটি, পলিথিন, চট ও পত্রিকা বিছিয়ে নামাজে অংশ নিতে দেখা যায়।

এর আগে বাদ ফজর আমবয়ানে শুরু হয় বিশ্ব ইজতেমার দ্বিতীয় ও শেষ পর্বের আনুষ্ঠানিকতা। দ্বিতীয় পর্ব পরিচালনা করছে মাওলানা সাদের অনুসারীরা।

ডেইলি বাংলাদেশ/ইএ/এমআরকে