ইউরোপসহ গোটা বিশ্বের জন্য হুমকি ইরান: নেতানিয়াহু

ঢাকা, শুক্রবার   ২১ জুন ২০১৯,   আষাঢ় ৭ ১৪২৬,   ১৬ শাওয়াল ১৪৪০

ইউরোপসহ গোটা বিশ্বের জন্য হুমকি ইরান: নেতানিয়াহু

 প্রকাশিত: ১২:৩৪ ২০ জুলাই ২০১৮   আপডেট: ১২:৩৪ ২০ জুলাই ২০১৮

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু

ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু

ইউরোপসহ গোটা বিশ্বের নিরাপত্তার জন্য প্রধান হুমকি ইরান। বৃহস্পতিবার ইসরাইল সফররত হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরব্যানের সঙ্গে এক যৌথ সংবাদ সম্মেলনে এমনটা জানিয়েছেন ইসরাইলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু।

এর আগেও মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতার জন্য ইরানকে দায়ী করেন নেতানিয়াহু। তিনি বলেছিলেন, ইরান সন্ত্রাসবাদে সহযোগিতা করছে।

২০১৪ সালের মাঝামাঝি সময় থেকে ইরাক ও সিরিয়ায় শুরু হয় দায়েশের মানবতাবিরোধী অপরাধ। ২০১১ সালের মার্চ মাসে সিরিয়ায় বিদেশি মদদে সহিংসতা শুরু হয়। এরপর ২০১৪ সালের মাঝামাঝি সময়ে যুক্তরাষ্ট্র, ইসরাইল ও তাদের আঞ্চলিক মিত্ররা উগ্র জঙ্গিগোষ্ঠী দায়েশকে ইরাক ও সিরিয়ায় ঢুকিয়ে দেয়।

ইরানের দাবি, ইরানের সামরিক উপদেষ্টাদের সহযোগিতায় ইরাক ও সিরিয়ার সেনাবাহিনী সাম্প্রতিক সময়ে সন্ত্রাসীদের বিরুদ্ধে যুদ্ধে ব্যাপক বিজয় অর্জন করেছে। বিশেষ করে, ওই দু’টি দেশ থেকে এখন উগ্র সন্ত্রাসীগোষ্ঠী দায়েশ বা আইএস নির্মূলের পথে রয়েছে।
এদিকে, বুধবার ইসরাইলকে ইহুদি রাষ্ট্র ঘোষণা করে পার্লামেন্টে বিল পাশ করা হয়েছে। একইসঙ্গে হিব্রুকে রাষ্ট্রভাষার স্বীকৃতি দিয়েছে ইসরাইলি পার্লামেন্ট (নেসেট)। এই বিল পাশের ফলে বিশ্বের সব ইহুদি এখন ইসরাইলে বিনা বাধায় বসতি স্থাপন করতে পারবেন। বিলটি পাস হওয়ার সময় আরব এমপিরা পার্লামেন্টের বিরোধিতা করেন। এমনকি যুক্তরাষ্ট্রের ইহুদি সংগঠনও বিলটির বিরোধিতা করেছে। পার্সটুডে

ডেইলি বাংলাদেশ/এমআরকে