Alexa ইউজিসিকে নিয়মের বাইরে না যাওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

ঢাকা, বুধবার   ১১ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২৭ ১৪২৬,   ১৪ রবিউস সানি ১৪৪১

ইউজিসিকে নিয়মের বাইরে না যাওয়ার নির্দেশ প্রধানমন্ত্রীর

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৫৫ ১৭ অক্টোবর ২০১৯  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঢাকায় তার কার্যালয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এর নেতৃত্বে কমিশনের সদস্যরা সাক্ষাৎ করেন- পিআইডি

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ঢাকায় তার কার্যালয়ে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এর নেতৃত্বে কমিশনের সদস্যরা সাক্ষাৎ করেন- পিআইডি

দেশের সরকারি ও বেসরকারি উভয় বিশ্ববিদ্যালয়ের তদারকির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনকে (ইউজিসি) নিয়মের বাইরে না যাওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহের নেতৃত্বে ইউজিসির একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে গেলে শেখ হাসিনা তাদের উদ্দেশে বলেন, নিয়মের বাইরে যাবেন না। যথাযথভাবে নিয়ম মেনে চলবেন।

পরে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদের ব্রিফ করেন।

ইহসানুল করিম জানান, আইন কার্যকরের মাধ্যমে ইউজিসিকে শক্তিশালী করা হবে জানিয়ে কমিশনের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে পাবলিক বিশ্ববিদ্যালয়সমূহের অধিভুক্ত কলেজগুলো পর্যবেক্ষণের জন্য ইউজিসিকে নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।

এর আগে দেশের উচ্চ শিক্ষা বিশেষ করে সব সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর সর্বোচ্চ নিয়ন্ত্রণকারী সংস্থার প্রতিনিধি দল প্রধানমন্ত্রীকে ইউজিসির কর্মকাণ্ড ও উন্নয়ন সম্পর্কে প্রধানমন্ত্রীকে অবহিত করেন।

ইউজিসি চেয়ারম্যান জানান, দেশে সরকারি ও বেসিরকারি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধি পেয়ে বর্তমানে ১৫৫টি হয়েছে। কিন্ত ইউজিসির জনবল আগের মতোই রয়েছে। ব্যাপক সংখ্যক প্রতিষ্ঠানকে দেখভালের জন্য জনবল বাড়ানোর প্রয়োজনের কথাও জানান তিনি।

ড. শহীদুল্লাহ প্রধানমন্ত্রীকে আরো অবহিত করেন যে, ইউজিসি এরইমধ্যে গবেষণা নীতিমালা প্রস্তুত করেছে।

এছাড়া বাংলাদেশ লোক প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের মতো (বিপিএটিসি) শিক্ষকদের জন্যও একটি প্রশিক্ষণ একাডেমির তাগিদের কথাও জানান ইউজিসি চেয়ারম্যান।

এ সময় প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. নজিবুর রহমান ও প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসআই