Alexa ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ

ঢাকা, শুক্রবার   ২৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৫ ১৪২৬,   ০৪ রজব ১৪৪১

Akash

ইউক্রেনের প্রধানমন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৪ ১৭ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:২১ ১৭ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

পদত্যাগ করেছেন ইউক্রেনের প্রধানমন্ত্রী ওলেকসি হনচারুক। তিনি এরইমধ্যে তার পদত্যাগপত্র প্রেসিডেন্ট ভোলোদিমার জেলেনস্কি’র কাছে জমা দিয়েছেন বলে শুক্রবার জানিয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়। বিষয়টি বর্তমানে বিবেচনাধীন রয়েছে বলে জানানো হয়েছে দেশটির সরকারের পক্ষ থেকে।

ধারণা করা হচ্ছে, গত মাসে একটি অডিও ক্লিপ ফাঁস হওয়ার ঘটনায় প্রেসিডেন্টের সঙ্গে বিরোধের জের ধরে তিনি পদত্যাগ করলেন।

গত মাসে দেশটির কেন্দ্রীয় ব্যাংকের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের একটি অডিও টেপ অনলাইনে ফাঁস হয়েছিলো। সেখানে দেশের অর্থনৈতিক দুর্দশার জন্য প্রেসিডেন্ট জেলেনস্কিকে দায়ী করে প্রধানমন্ত্রী ওলেকসিকে বক্তব্য রাখতে দেখা যায়।

এছাড়া ব্যক্তিগতভাবেও ওলেকসি মনে করতেন, প্রেসিডেন্ট জেলেনস্কি ইউক্রেনের মুদ্রার মান কমে যাওয়া সম্পর্কে তেমন কিছু জানেন না বলেই ব্যবস্থা নিতে পারছেন না। মুদ্রাস্ফিতির কারণে দেশের রপ্তানি খাদে ধাস নেমেছে এবং কর আয় অনেক কমে গেছে।

এদিকে আকস্মিক পদত্যাগের সিদ্ধান্ত নেয়া সম্পর্কে ফেসবুকে প্রকাশিত এক পোস্টে তিনি লেখেন, ‘প্রেসিডেন্টের লক্ষ্য পূরণের জন্য আমি এই পদে এসেছিলাম। তিনি আমার জন্য উন্মুক্ততা এবং শালীনতার একটি রোল মডেল।’

‘যাইহোক, প্রেসিডেন্টের প্রতি আমাদের শ্রদ্ধা এবং বিশ্বাস সম্পর্কে যেকোনও ধরনের সন্দেহ দূর করার জন্য আমি পদত্যাগপত্র লিখেছি এবং সেটি সংসদে উপস্থাপনের জন্য প্রেসিডেন্টের কাছে জমা দিয়েছি।’

উল্লেখ্য, গত বছরের ২৯ আগস্ট তিনি দেশটির প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্বগ্রহণ করেন। কিন্তু দায়িত্ব গ্রহণের মাত্র পাঁচ মাসের মাথায় পদ থেকে সড়ে দাঁড়ালেন।

সূত্র : রয়টার্স

ডেইলি বাংলাদেশ/মাহাদী