Alexa ইউক্যালিপটাসের কারণেই অস্ট্রেলিয়ায় ছড়িয়ে পড়ে দাবানল

ঢাকা, বৃহস্পতিবার   ২৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ১৪ ১৪২৬,   ০৩ রজব ১৪৪১

Akash

ইউক্যালিপটাসের কারণেই অস্ট্রেলিয়ায় ছড়িয়ে পড়ে দাবানল

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৭:৩৭ ২০ জানুয়ারি ২০২০   আপডেট: ১৭:৪০ ২০ জানুয়ারি ২০২০

ইউক্যালিপটাস গাছ

ইউক্যালিপটাস গাছ

অস্ট্রেলিয়ায় চলমান দাবানল ছড়িয়ে পড়ার কারণ ইউক্যালিপটাস গাছ কিনা এই নিয়ে প্রশ্ন উঠেছে অনেকের মনে। গত সেপ্টেম্বরে শুরু হওয়া দাবানলে এখনো জ্বলছে দেশটির বিভিন্ন স্থান। 

ভয়াবহ সেই দাবানলে এখন পর্যন্ত ২৮ জনের মৃত্যু হয়েছে, এছাড়া বিধ্বস্ত হয়েছে হাজারো বাড়ি ঘর এবং পুড়ে গেছে লাখ লাখ একর জমি। ইতিহাসের সবচেয়ে ভয়াবহ দাবানলের আগুন দ্রুত ছড়িয়ে পড়ার কারণ অনুসন্ধান করছে দেশটির কর্তৃপক্ষ। আগুন ছড়িয়ে পড়ার কারণ হিসেবে ইউক্যালিপটাস গাছ থাকতে পারে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা।

এই গাছগুলো আঠা গাছ হিসেবেও পরিচিত। এই গাছ থাকা বনাঞ্চলে খুব সহজেই আগুন লেগে যেতে পারে বলে জানা গেছে। অস্ট্রেলিয়ার বিখ্যাত এই ইউক্যালিপটাস গাছগুলোই কি দাবানল ছড়িয়ে পড়ার কারণ কিনা সে সম্পর্কে প্রশ্ন করেছেন অনেক পাঠক।

অস্ট্রেলিয়ার দাবানল 

অস্ট্রেলিয়ায় মোট বনাঞ্চলের তিন-চতুর্থাংশেরও বেশি জায়গা জুড়ে রয়েছে ইউক্যালিপটাস গাছ। গাছটির ছাল, বাকল এমনভাবে ঝুলে থাকে যে আগুন খুব দ্রুত গাছের ওপরের দিকে উঠে যেতে পারে। এরপর বাতাসের সাহায্যে সেই আগুন আশপাশের গাছপালায় ছড়িয়ে পড়তে পারে, সেখান থেকে পুরো জঙ্গলে।

মেলবোর্ন বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদে অগ্নিকাণ্ড বিষয়ক বিশেষজ্ঞ ড. জেন কাওসন বলেছেন, যখন এই গাছের ছাল বাকলে আগুন লাগে তখন সেটি অনেক দূর পর্যন্ত ছড়িয়ে পড়তে পারে। এই পুরো প্রক্রিয়াকে স্পটিং বলা হয়। এর মাধ্যমে আগুন ৩০ কিলোমিটার (১৮ মাইল) পর্যন্ত ছড়াতে পারে যা এটা নেভানো খুব কঠিন হয়ে পড়ে।

এছাড়া গাছটি স্পটিং এর মাধ্যমে নতুন ভাবে অন্য জায়গায় আগুন লাগাতে পারে বলেও জানিয়েছেন ড. জেন। কিছু কিছু ইউক্যালিপটাস গাছের পাতায় এক ধরণের তেল থাকে যা সহজে এবং দ্রুত আগুন ধরিয়ে দিতে পারে। এছাড়া গাছটির নিচে এমন কিছু ঘাস ও এমন কিছু গাছপালা থাকে যেখানে খুব দ্রুত আগুন লেগে যেতে পারে।

ইউক্যালিপটাস গাছটি বনের অন্যান্য গাছপালার জন্যেও হুমকির কারণ।  অনেক দেশে দ্রুত বনায়নের জন্য এই গাছটি লাগানো হয়। এছাড়া খুব দ্রুত বেড়ে ওঠার কারণে বাণিজ্যিক কথা চিন্তা করেও এ গাছ লাগানো হয় বিভিন্ন দেশে। 

সূত্র- বিবিসি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ