Alexa ইংল্যান্ড এর লজ্জার দিনে নিয়ন্ত্রণে নিউজিল্যান্ড

ঢাকা, রোববার   ২১ জুলাই ২০১৯,   শ্রাবণ ৬ ১৪২৬,   ১৭ জ্বিলকদ ১৪৪০

ইংল্যান্ড এর লজ্জার দিনে নিয়ন্ত্রণে নিউজিল্যান্ড

 প্রকাশিত: ২০:৫১ ২২ মার্চ ২০১৮  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইংল্যান্ডের জন্য একটা লজ্জার দিন পার করলো অকল্যান্ড টেস্টে। মাত্র ৫৮ রানে অলআউট হয় তারা। তারপরও নিশ্চয়ই স্বস্তির নিঃশ্বাস ফেলছে ইংল্যান্ড। বলতে পারেন, এ আবার কেমন কথা? হ্যাঁ, রান মাত্র ৫৮ হোক, বড় লজ্জা থেকে বেঁচে যাওয়ায় স্বস্তি প্রকাশ করতেই পারে ইংলিশরা। আরেকটু হলে যে টেস্টের সর্বনিন্ম ২৬ রানের রেকর্ডটা ভাঙতে বসেছিল!

অকল্যান্ডে নিউজল্যান্ডের দুই পেসার ট্রেন্ট বোল্ট ও টিম সাউদি রীতিমত শঙ্কায় ফেলে দিয়েছিলেন ইংল্যান্ডকে। ২৩ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে টেস্টের সর্বনিন্ম রানটা চোখের সামনেই দেখছিল ইংলিশরা। সেখান থেকে ক্রেইগ ওভারটনের অপরাজিত ৩৩ রানের সুবাদে টেনেটুনে ৫৮ পর্যন্ত যেতে পেরেছে জো রুটের দল। টেস্টে যেটা ইংল্যান্ডের ষষ্ঠ সর্বনিম্ন ইনিংস।

অকল্যান্ডে দিবারাত্রির প্রথম টেস্টে টসে হেরে ব্যাট করতে নেমে শুরু থেকেই বোল্ট-সাউদির বোলিং তোপে পড়ে ইংল্যান্ড। পঞ্চম ওভারের দ্বিতীয় বলে ৫ রান করা অ্যালিস্টার কুককে সাজঘরে ফেরান ট্রেন্ট বোল্ট। অধিনায়ক জো রুটও বোল্টের শিকার হয়ে ফেরেন শূন্য রানে।


এরপর একে একে ফিরে যান ডেভিড ম্যালান (২), মার্ক স্টোনম্যান (১১), বেন স্টোকস (০), জনি বেয়ারস্টো (০), ক্রিস ওকস (৫), মঈন আলী (০) আর ব্রড (০)। কোনোমতে ২৬ রানে অলআউট হওয়ার লজ্জা কাটালেও ২৯ রানেই ৯ ব্যাটসম্যানকে হারিয়ে চোখে সর্ষে ফুল দেখছিল ইংল্যান্ড। তখনও কিন্তু আরেকটি লজ্জা তাদের চোখের সামনে, দেশের ইতিহাসের সর্বনিন্ম ইনিংস গড়ার লজ্জা।

সেই ১৮৮৭ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিডনিতে ৪৫ রানে গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড। এবার সেই রেকর্ডটা ভাঙতে বসেছিল। এরপরই ক্রেইগ ওভারটনের প্রতিরোধ।

নমব উইকেটে জেমস আন্ডারসনকে সঙ্গে নিয়ে ওভারটন গড়েন ৩১ রানের এক কার্যকর জুটি। দলীয় ৫৮ রানের মাথায় আন্ডারসন আউট হলেও ওভারটন শেষপর্যন্ত অপরাজিত থেকে যান ৩৩ রানে। ২০.৪ ওভারেই ইংল্যান্ড তাদের ষষ্ঠ সর্বনিম্ন রানে অলআউট হয়ে যায়।

ইংলিশ ব্যাটসম্যানদের চরম অসহায়ত্বের দিন মাত্র দুজন বোলারকে ব্যবহার করতে হয়েছে নিউজিল্যান্ডকে। ট্রেন্ট বোল্ট আর টিম সাউদি মিলেই সবগুলো উইকেট ভাগাভাগি করে নিয়েছেন। এর মধ্যে ৩২ রানে ৬ উইকেট নিয়েছেন বোল্ট, যেটি তার ক্যারিয়ার সেরা বোলিং। ২৫ রানে সাউদি নিয়েছেন ৪ উইকেট।

জবাবে কেন উইলিয়ামসনের ব্যাটে চড়ে প্রথম দিনেই চালকের আসনে নিউজিল্যান্ড। ৩ উইকেটে তারা তুলেছে ১৭৫ রান। অধিনায়ক উইলিয়ামসন অপরাজিত আছেন ৯১ রানে। সঙ্গে হেনরি নিকোলস আছেন ২৪ রান করে। আউট হয়েছেন ওপেনার জিত রিভাল (৩), টম লাথাম (২৬) আর রস টেলর (২০)। ১১৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় দিনে ব্যাট করতে নামবে স্বাগতিকরা।

ডেইলি বাংলাদেশ/সালি