Alexa ইংলিশ ক্রিকেটে স্বপ্ন জয়ের পথে ব্রিটিশরা

ঢাকা, বুধবার   ১৭ জুলাই ২০১৯,   শ্রাবণ ২ ১৪২৬,   ১৩ জ্বিলকদ ১৪৪০

ইংলিশ ক্রিকেটে স্বপ্ন জয়ের পথে ব্রিটিশরা

আসাদুজ্জামান লিটন  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:৫৮ ১০ জুলাই ২০১৯   আপডেট: ০৯:১১ ১১ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

শেষ হলো ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর গ্রুপপর্ব। ব্যাট বলে ১০ দলের লড়াইয়ে ৪৫ ম্যাচ শেষে সেমিফাইনালের টিকিট পেয়ে গিয়েছে সেরা ৪ দল। কেমন ছিল দলগুলোর পথচলা? কারা কারা আলাদাভাবে নজর কেড়েছেন পারফর্মেন্স দিয়ে? 

সেসব নিয়েই ডেইলি বাংলাদেশের পাঠকদের জন্য আমাদের আজকের আয়োজন। এ পর্বে থাকছে স্বাগতিক ইংল্যান্ডের কথা। 

কোন চার দল যাচ্ছে বিশ্বকাপের সেমিফাইনালে তা ঠিক হয়ে গিয়েছিল ২ ম্যাচ বাকী থাকতেই। ভারত, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড ও নিউজিল্যান্ড এই চারদলের প্রত্যেকেই যোগ্য দল হিসেবে এসেছে সেমিফাইনালে।  গ্রুপ পর্ব শেষে ঠিক হয়ে গিয়েছে সেমিফাইনালের লাইনআপ।

পয়েন্ট টেবিলের শীর্ষে থাকা ভারত ওল্ড ট্র্যাফোর্ডে প্রথম সেমিফাইনালে  নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ রানে হারে। ফলে নিউজিল্যান্ড চলে গেছে ফাইনালে। আর এজবাস্টনে ১১ জুলাই দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড। 

এবারের বিশ্বকাপে যে কয়টি দলকে টুর্নামেন্টের হট ফেভারিট ধরা হয়েছিল ইংল্যান্ড তাদের ভেতর একটি। ২০১৫ বিশ্বকাপে গ্রুপপর্বে বিদায়ের পর নিজেদের আমূল বদলে ফেলা ইংল্যান্ড দল নিয়ে যে কেউই বাজি ধরলে অবাক হওয়ার কিছু ছিলোনা। ব্যাট বল এমনকি অলরাউন্ডার সবদিক দিয়েই অসাধারণ দল ছিল ইংল্যান্ড। এছাড়া নিজেদের মাঠে খেলা হওয়াও তাদের ফেভারিট ধরার অন্যতম কারণ। 

উদ্বোধনী ম্যাচ দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করে স্বাগতিক ইংল্যান্ড। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১০৪ রানের বড় জয়ে মিশন শুরু করে তারা। তবে ধাক্কা খায় পরের ম্যাচেই। পাকিস্তানের সঙ্গে ম্যাচটি হেরে যায় ১৪ রানে। 

বাংলাদেশকে ১০৬ রানে হারিয়ে দারুণভাবে ঘুরে দাঁড়ায় থ্রি লায়ন্স। উইন্ডিজকে ৮ উইকেটে হারানোর পর আফগানদেরও উড়িয়ে দেয় ১৫০ রানের ব্যবধানে। 

উড়তে থাকা ইংল্যান্ডকে মাটিতে নামিয়ে আনে শ্রীলংকা। ২০ রানে লংকানদের বিপক্ষে হারার পর অস্ট্রেলিয়ার সঙ্গেও তারা হেরে বসে ৬৪ রানে। এ অবস্থায় সেমিফাইনাল কঠিন হয়ে পড়ে তাদের জন্য। 

তবে ভারত ও নিউজিল্যান্ডের বিপক্ষে জয়ে ইয়ন মরগানের দল সেমিফাইনাল নিশ্চিত করে ফেলে। গ্রুপ পর্বের ৯ ম্যাচে ৬ জয় ও ৩ হারের মুখ দেখে থ্রি লায়ন্স। ১২ পয়েন্ট নিয়ে টেবিলের তৃতীয় স্থানে থেকে শেষ করে গ্রুপ পর্ব। 

ইংল্যান্ডের সেমিতে ওঠার পেছনে বড় ফ্যাক্টর হিসেবে কাজ করেছে দলীয় পারফরমেন্স। ব্যাটিং বোলিং ফিল্ডিং ৩ বিভাগেই সমানভাবে পারফর্ম করেছে তারা। ব্যাট হাতে জেসন রয়, বেয়ারস্টো, মরগান, রুট প্রত্যেকেই পেয়েছেন সেঞ্চুরির দেখা। মরগান তো ১ ইনিংসে ব্যক্তিগত সর্বোচ্চ ছক্কার রেকর্ড করেছেন আফগানদের বিপক্ষে।

বোলিং দিয়েও বরাবরই প্রতিপক্ষকে কুপোকাত করেছে ইংল্যান্ড। জোফরা আর্চার, মার্ক উড, বেন স্টোকস, মঈন আলী বিভিন্ন সময় জ্বলে উঠে ধ্বসিয়ে দিয়েছেন প্রতিপক্ষকে। বেন স্টোকস ও ক্রিস ওকস তো টুর্নামেন্টেরই সেরা কিছু ক্যাচ ধরে ফেলেছেন এরই মাঝে। 

বৃহস্পতিবার বার্মিংহামের এজবাস্টনে দ্বিতীয় সেমিফাইনালে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড। 

গ্রুপপর্বে অস্ট্রেলিয়ার কাছে ৬৪ রানে হেরেছিল ইংলিশরা। তবে সেমিফাইনালে তারা ছেড়ে কথা বলবেনা অস্ট্রেলিয়াকে। তাই এজবাস্টনে ১১ জুলাই দ্বিতীয় সেমিফাইনালে দুদলের জমজমাট লড়াই দেখার অপেক্ষায় রয়েছে ক্রিকেট প্রেমীরা। 

ডেইলি বাংলাদেশ/এএল/সালি