ইংরেজি মাধ্যম স্কুলের ব্যয়ের হিসাব জানানোর নির্দেশ

ঢাকা, মঙ্গলবার   ০৪ আগস্ট ২০২০,   শ্রাবণ ২০ ১৪২৭,   ১৩ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

ইংরেজি মাধ্যম স্কুলের ব্যয়ের হিসাব জানানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৫১ ২৯ জুলাই ২০২০   আপডেট: ২২:৪৬ ২৯ জুলাই ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

শিক্ষা মন্ত্রণালয় বিদেশি পাঠ্যক্রমে পরিচালিত দেশের ইংরেজি মাধ্যমের স্কুলগুলোর পূর্ণাঙ্গ ব্যয় বিবরণী অভিভাবকদের লিখিতভাবে অবহিত করতে নির্দেশ দিয়েছে। 

পাশাপাশি এ ধরনের নিবন্ধিত এবং নিবন্ধনহীন কতটি শিক্ষাপ্রতিষ্ঠান আছে তার একটি তালিকাও চেয়েছে মন্ত্রণালয়।

মঙ্গলবার বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা মোতাবেক বিধি ১৯ (৩) বাস্তবায়নের জন্য মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, নয়টি সাধারণ শিক্ষাবোর্ডের চেয়ারম্যান এবং এ নয়টি বোর্ডের আওতাধীন মাধ্যমিক ও উচ্চশিক্ষা অঞ্চলের উপ-পরিচালকদের এ বিষয়ে চিঠি দিয়েছে মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ।

চিঠিটির শিরোনাম ‘বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয়ের নিবন্ধন নিশ্চিতকরণ সংক্রান্ত’।

এতে বিদেশি কারিকুলামে আন্তর্জাতিক স্বীকৃত ইংরেজি মাধ্যমের পাঠ্যসূচি পরিচালিত ‘বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা, ২০১৭’ এর ১৯ (৩) ধারাটি উল্লেখ করা হয়।

এ ধারায় বলা হয়, বেসরকারি বিদ্যালয়ে সহপাঠ কার্যক্রম পরিচালনা, কোনো বিশেষ সুবিধা এবং উন্নতমানের যন্ত্রপাতি বা প্রযুক্তি সুবিধা ব্যবহারের জন্য ছাত্রছাত্রীদের কাছ থেকে ফি আদায় করা যাবে, তবে অনুরূপ ক্ষেত্রে ম্যানেজিং কমিটির অনুমোদিত তার পূর্ণাঙ্গ ব্যয় বিবরণী অভিভাবকদের লিখিতভাবে অবহিত করতে হবে।

চিঠিতে আরো জানানো হয়, সাময়িক নিবন্ধন আবেদন ফরমে প্রতি মাসে বা বছরে শ্রেণিভেদে আদায় করা টিউশন ফি, ভর্তি ফি, খেলাধুলা ফি, গ্রন্থাগার ফি, টিফিন ফি, মুদ্রণ ফি এবং অন্যান্য ফি’র পরিমাণ ও বিবরণী উল্লেখ করার বিধান আছে। 

‘এমতাবস্থায় বিদেশি কারিকুলামে পরিচালিত বেসরকারি বিদ্যালয় নিবন্ধন বিধিমালা মোতাবেক বিধি ১৯ (৩) বাস্তবায়নের জন্য মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের চেয়ারম্যান এবং এ নয়টি বোর্ডের আওতাধীন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অঞ্চলের উপ-পরিচালকদের অনুরোধ করা হলো।’

ডেইলি বাংলাদেশ/এসআই/এমকেএ