আড়াই মাস পর স্পেনে মসজিদে জুম্মার নামাজ আদায়

ঢাকা, রোববার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৮ ১৪২৭,   ২০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

আড়াই মাস পর স্পেনে মসজিদে জুম্মার নামাজ আদায়

কবির আল মাহমুদ, স্পেন  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪১ ৩০ মে ২০২০  

আড়াই মাস পর স্পেনে মসজিদে জুম্মার নামাজ আদায়

আড়াই মাস পর স্পেনে মসজিদে জুম্মার নামাজ আদায়

দীর্ঘ আড়াই মাস থেকে স্পেনে লকডাউনের কারণে বন্ধ ছিল সামাজিক, রাজনৈতিক, ধর্মীয়সহ সব রকমের জনসমাগম। ফলে ২০ লাখ মুসলমান পুরো ১১ সপ্তাহ ধরে জুম্মাসহ মসজিদে জামাতে সালাত আদায় করতে পারেননি। এমনকি মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল ফিতরের নামাজও আদায় করতে হয়েছে নিজ ঘরে।

অবশেষে সীমিত পরিসরে হলেও স্পেনের মুসলমানদের জন্য খুলে দেয়া হয়েছে দেশটির কিছু অঞ্চলের নির্দিষ্ট কিছু মসজিদ। কঠোর নিরাপত্তা বিধান রেখে বিভিন্ন অঞ্চলে মসজিদে আদায় হয়েছে জুম্মার সালাত।

গত ২ সপ্তাহ থেকে স্পেনের করোনার পরিস্থিতির উন্নতি হচ্ছে। মৃত্যুর হার কমার পাশাপাশি উল্লেখযোগ্য হারে কমছে আক্রান্তের সংখ্যা। আর সেজন্যই দেশটির সরকার বিভিন্ন অঞ্চল ভেদে শিথিলতা এনেছে জরুরি অবস্থার। যা ভাগ করা হয়েছে চাটি ভিন্ন ধাপে।

গত বৃহস্পতিবার সরকারের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়, আগামী সপ্তাহের শুরুর দিন অর্থাৎ সোমবার থেকে দেশটির ৭০ ভাগ অঞ্চল চলে আসবে ২য় ধাপে। আর সরকারের এই শিথিলতার কারণেই দেশটিতে বসবাস করা মুসলিম জনগোষ্ঠী সীমিত পরিসরে অল্প কিছু অঞ্চলে অনুমতি পেয়েছেন মসজিদে গিয়ে সালাত আদায়ের।

শুক্রবার দেশটির দ্বিতীয় বৃহত্তম শহর ও পর্যটন নগরী খ্যাত বার্সেলোনায় বিভিন্ন মসজিদ ঘুরে দেখা যায়, শান্তিপূর্ণ ও পর্যাপ্ত নিরাপত্তা বিধান মেনেই আদায় হয়েছে পবিত্র জুম্মার নামাজ। মসজিদ কর্তৃপক্ষ সবার জন্য আগেই নির্দেশনা দিয়েছিল মাস্ক পরে আসার জন্য, অন্যথায় ভেতরে প্রবেশ করতে দেয়া হবে না। সেইসঙ্গে সবাইকে নিজ নিজ জায়নামাজ নিয়ে আসার জন্য ও বাসা থেকে ওজু করে আসার কথা বলা হয় আগেই।

স্পেনের বেশির ভাগ মসজিদ মরক্কীয়ান, পাকিস্তানি ও বাংলাদেশিদের দ্বারা পরিচালিত। বার্সেলোনায় অবস্থিত এরকম বেশ কিছু মসজিদে খবর নিয়ে জানা যায়, এখনকার বেশির ভাগ মসজিদগুলোতে একাধিক জামাত অনুষ্ঠিত হয়। কোনো কোনো মসজিদে ৩ থেকে ৪টি জামাত অনুষ্ঠিত হওয়ার খবরও পাওয়া যায়।

স্বল্প পরিসরে মানুষ ভেতরে প্রবেশ করানোর জন্য এ রকম ছোট ছোট করে জামাত আয়োজন করা হয়। একেকটা জামাতে মসজিদ ভেদে ২৫ থেকে সর্বোচ্চ ৫০ জন মুসল্লি অংশ নিতে পেরেছেন। বাকিদের বাইরে দাঁড়িয়ে পরবর্তী জামাতের জন্য অপেক্ষা করতে দেখা যায়।

মসজিদের ভেতরে চিত্রগুলো ছিল সাধারণ দিনের চেয়ে ভিন্ন, প্রতি মুসল্লির মাঝখানে এক থেকে দুই মিটার দূরত্ব এবং সবাইকে মাস্ক পরে নামাজ আদায় দেখা যায়। 

উল্লেখ্য, স্পেনে প্রায় ৩০ হাজার বাংলাদেশির বসবাস, যাদের মধ্যে বেশির ভাগই মুসলিম সম্প্রদায়ের। দীর্ঘদিন পর মসজিদে সালাত আদায় করতে পেরে এখানকার বাংলাদেশি মুসলমানদের মাঝে অনেক স্বস্তির এবং খুশির আমেজ ফুটে উঠে। নামাজ শেষে অনেককেই ছবি তুলে তা সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করতে দেখা যায়।

এদিকে স্পেনের রাজধানী মাদ্রিদসহ আরো কিছু শহরে এখনো মসজিদ খোলার নির্দেশনা আসেনি। তবে ১০ জুন থেকে দেশটির বেশিরভাগ অঞ্চলের মসজিদ, চার্চ, গির্জা, মন্দিরসহ ধর্মীয় উপাসনালয়গুলোতে খোলার অনুমতি দেয়া হবে বলে জানা গেছে।

ডেইলি বাংলাদেশ/আরএইচ