আসন্ন নির্বাচনে হারবেন ট্রাম্প

ঢাকা, মঙ্গলবার   ২৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ১৪ ১৪২৭,   ১১ সফর ১৪৪২

আসন্ন নির্বাচনে হারবেন ট্রাম্প, ভবিষ্যদ্বাণী মার্কিন নির্বাচন বিশ্লেষকের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৮ ৮ আগস্ট ২০২০  

অ্যালান লিচম্যান ও ডোনাল্ড ট্রাম্প; ছবিঃ সংগৃহীত

অ্যালান লিচম্যান ও ডোনাল্ড ট্রাম্প; ছবিঃ সংগৃহীত

মার্কিন যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে হারবেন বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সিএনএনকে দেয়া এক সাক্ষাৎকারে এমন ভবিষ্যদ্বাণীর কথা জানান অ্যালান লিচম্যান। তার ভবিষ্যদ্বাণী অনুযায়ী দ্বিতীয় দফায় হোয়াইট হাউসের লড়াইয়ে হারতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প।

সিএনএন’র প্রতিবেদন থেকে জানা গেছে, ট্রাম্পের হার নিয়ে এমন ভবিষ্যদ্বাণী করেছেন ইতিহাসবিদ, রাজনৈতিক ভাষ্যকার ও প্রখ্যাত মার্কিন নির্বাচন বিশ্লেষক অ্যালান লিচম্যান।

জানা গেছে, নির্বাচনে জয়-পরাজয় নির্ধারণ করতে পারে এমন ১৩টি সূচক পর্যালোচনা করে তিনি ভবিষ্যদ্বাণী করে থাকেন। সূচকগুলোর মধ্যে অন্যতম অর্থনীতি, শাসনকাল, সামাজিক অস্থিরতা, কেলেঙ্কারি এবং প্রার্থীর অসাধারণ প্রতিভা।

সাক্ষাৎকারে অ্যালান লিচম্যান বলেন, সূচকগুলো বিশ্লেষণ করে দেখা যাচ্ছে, ট্রাম্প এবার হোয়াইট হাউস হারাচ্ছে। গোপন বিষয়টি হচ্ছে, আপনার নজর রাখতে হবে প্রার্থীদের শক্তি ও কর্মক্ষমতার ওপর। বিভিন্ন জরিপ, বিশেষজ্ঞদের মন্তব্য, প্রচারণায় উত্থান-পতন বিষয়গুলোতে মনোযোগ দেয়া যাবে না।

করোনার মতো কিছু বিষয় পূর্বাভাসের সূচককে প্রভাবিত করতে পারবে কিনা এমন প্রশ্নের জবাবে লিচম্যান বলেন, ১৮৬০ সাল থেকে পূর্বের ও পরবর্তী দিনগুলোতে কয়েকটি সূচক নিয়ামক হিসেবে কাজ করছে। যেগুলোকে আমরা বলে থাকি একটি শক্তিশালী পদ্ধতি।

লিচম্যান আরো বলেন, এই সময়ে রাজনীতি, অর্থনীতি এবং আমাদের গণতন্ত্র অনেক পরিবর্তনের মধ্য দিয়ে গিছে। এটি সূচকগুলোকে প্রভাবিত করবে না।

উল্লেখ্য, অনেক আগে থেকেই মার্কিন নির্বাচন নিয়ে সঠিক ভবিষ্যদ্বাণী করতে জুড়ি নেই অ্যালান লিচম্যানের। ১৯৮৪ সালে রোনাল্ড রিগ্যানের পুনঃনির্বাচিত হওয়ার সময় থেকে প্রতিটি প্রেসিডেন্ট নির্বাচনে তিনি সঠিক পূর্বাভাস দিয়ে আসছেন।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ