Alexa আসছে ফেসবুকের ভার্চুয়াল মুদ্রা ‘লিব্রা’

ঢাকা, মঙ্গলবার   ২৩ জুলাই ২০১৯,   শ্রাবণ ৮ ১৪২৬,   ১৯ জ্বিলকদ ১৪৪০

আসছে ফেসবুকের ভার্চুয়াল মুদ্রা ‘লিব্রা’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৪২ ১৯ জুন ২০১৯   আপডেট: ১২:০২ ১৯ জুন ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রিপটোকারেন্সি ডিজিটাল মুদ্রা বা ভার্চুয়াল ‘লিব্রা’ আনার ঘোষণা দিয়েছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। মঙ্গলবার ‘লিব্রা’ নামের ক্রিপটোকারেন্সি উন্মুক্ত করার পরিকল্পনার কথা জানায় কর্তৃপক্ষ। 

ফেইসবুক জানিয়েছে, কোটি কোটি গ্রাহকের জন্য ভার্চুয়াল মুদ্রা ‘লিব্রা’ ২০২০ সালের প্রথম ভাগে ছাড়তে যাচ্ছে। এর মধ্যে দিয়ে সোশাল নেটওয়ার্কিং ছাড়িয়ে ই-কমার্স ও বৈশ্বিক আর্থিক লেনদেন বাণিজ্যে পা রাখতে যাচ্ছে ফেইসবুক।

মঙ্গলবার মার্ক জাকারবার্গ তার ফেইসবুকে বিশ্বের ২০টিরও বেশি প্রতিষ্ঠান সহযোগে লিব্রা অ্যাসোসিয়েশন গঠনের ঘোষণা দেন, যার প্রধান দফতর সুইজারল্যান্ডের জেনিভা শহরে।

লিব্রা অ্যাসোসিয়েশনে এরই মধ্যে যোগ দিয়েছে মাস্টারকার্ড, ইবে, পেপাল, উবারের মতো নামি প্রতিষ্ঠানগুলো। 

এই মুদ্রা লেনদেনের জন্য পেপ্যাল, ভিসা, মাস্টারকার্ড, ইবে, স্পটিফাইয়ের মতো বড় বড় ২৮টি প্রতিষ্ঠানকে যুক্ত করা হয়েছে।  এই ক্রিপটোকারেন্সি প্রকল্প সফল হলে, বিশ্বের সব আর্থিক লেনদেন অচিরেই ব্লকচেইন প্রযুক্তির আওতায় চলে আসবে। 

প্রচলিত মুদ্রা ডলার, পাউন্ড, টাকা ইত্যাদির মতো ক্রিপটোকারেন্সিও এক ধরনের ভার্চ্যুয়াল মুদ্রা বা বিনিময় মাধ্যম। ব্লকচেইন প্রযুক্তির মাধ্যমে লেনদেনের জন্য ক্রিপটোকারেন্সি মুদ্রা হলো বিটকয়েন, বিটক্যাশ, মোনেরো, লাইটকয়েন ইত্যাদি। অন্যদিকে ব্লকচেইন হলো তথ্য সংরক্ষণ করার একটি নিরাপদ ও উন্মুক্ত পদ্ধতি।  

দ্য ওয়াল স্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়, ফেসবুকের এ উদ্যোগটি সফল হলে, তা থেকে লাভবান হওয়ার আশায় মাস্টারকার্ড ও ভিসার মতো সংস্থা ডিজিটাল মুদ্রা ব্যবস্থার সঙ্গে যুক্ত হয়েছে।

ফেসবুক নিজেদের ক্রিপটোকারেন্সি ব্যবহার সহজ করতে প্রচলিত এটিএম বুথের মতো ব্যবস্থা রাখার পরিকল্পনা করছে। এসব বুথ থেকে ‘লিব্রা’ দিয়ে দেশের প্রচলিত সরকারি মুদ্রা নিতে পারবেন গ্রাহকরা।

ডেইলি বাংলাদেশ/এমকে