Alexa আল জাজিরার সামনে এবার অজি দুর্নীতি

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

আল জাজিরার সামনে এবার অজি দুর্নীতি

 প্রকাশিত: ০৪:৫০ ৩০ আগস্ট ২০১৮   আপডেট: ০৪:৫০ ৩০ আগস্ট ২০১৮

আল জাজিরা অজি

আল জাজিরা অজি

ক্রিকেটের ম্যাচ ফিক্সিং নিয়ে মে মাসে একটি ডকুমেন্টারি প্রচার করে তোলপাড় সৃষ্টি করে আল জাজিরা। এরপর বিষয়টি নিয়ে তদন্তে নামে আইসিসি। আলাদা করে তদন্তে নামে ক্রিকেট অস্ট্রেলিয়াও (সিএ)।

তদন্ত শেষে সিএ জানিয়েছিল, ম্যাচ ফিক্সিংয়ে অস্ট্রেলিয়ার খেলোয়াড়দের জড়িত থাকার কোন প্রমাণ তারা পায়নি।

এবার কাতার ভিত্তির সংবাদমাধ্যমটি অস্ট্রেলিয়ার সাবেক ও বর্তমান খেলোয়াড়দের ম্যাচ ফিক্সিংয়ের বিষয়ে আরেকটি ডকুমেন্টারি প্রচার করার ঘোষণা দিয়েছে সম্প্রতি।

এদিকে ক্রিকেট অস্ট্রেলিয়া জানিয়েছে, আল জাজিরার অভিযোগ ‘২০১১ সালের কিছু ঐতিহাসিক ম্যাচ’নিয়ে। সেসময় অস্ট্রেলিয়া অ্যাশেজে হেরেছিল। উঠেছিল বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালেও। ঘরের মাঠে খেলেছিল নিউজিল্যান্ড ও ভারতের বিপক্ষে। আর বাংলাদেশ, শ্রীলঙ্কা ও দক্ষিণ আফ্রিকা সফরে গিয়েছিল তারা।

ক্রিকেট অস্ট্রেলিয়ার প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড বলেছেন, ‘ক্রিকেটের দুর্নীতি নিয়ে আল জাজিরার নতুন ডকুমেন্টারির বিষয়ে আমরা অবগত আছি। প্রথম ডকুমেন্টারি প্রচারের পর আইসিসির দুর্নীতি বিরোধী ইউনিট তদন্ত করেছে। তবে সে তদন্তে আল জাজিরা অসহযোগিতা করে।

তাদের কাছ থেকে উপযুক্ত তথ্য না পাওয়ার পরও আমাদের দীর্ঘদিনের অবস্থান অনুযায়ী আমরা তা গুরুত্বের সাথে তদন্ত করেছি। এবং দুর্নীতির সাথে সাবেক ক্রিকেটার কোন সম্পর্ক খুঁজে পাইনি।

এদিকে মঙ্গলবার আনিল মুনাওয়ার নামে এক জুয়াড়ির তথ্য চেয়ে সর্বসাধারণের কাছে আবেদন জানিয়েছে আইসিসি। আল জাজিরার প্রথম ডকুমেন্টারিতে মুনাওয়ারের গুরুত্বপূর্ণ ভূমিকা ছিল।

ডেইলি বাংলাদেশ/সালি