Alexa আল্লাহর সাহায্য ও সফলতা লাভের উপায়

ঢাকা, মঙ্গলবার   ১৮ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৫ ১৪২৬,   ২৩ জমাদিউস সানি ১৪৪১

Akash

আল্লাহর সাহায্য ও সফলতা লাভের উপায়

 প্রকাশিত: ১৭:৩৪ ২০ ডিসেম্বর ২০১৭  

ছবি সংগৃহীত

ছবি সংগৃহীত

ঈমানদাদের জন্য আল্লাহর সাহায্য লাভ এবং প্রতিষ্ঠা পাওয়ার একমাত্র উপায় হলো ইখলাস বা আল্লাহর প্রতি একনিষ্ঠতা।

আল্লাহর সাহায্য ব্যতিত কোনো কাজে সফলতা লাভ করা যায় না। আর ঈমানদের জন্য আল্লাহর সাহায্য, সফলতা ও প্রতিষ্ঠা লাভ অকল্পনীয় বিষয়। বান্দার সফলতা, প্রতিষ্ঠা লাভ এবং সাহায্য পাওয়ার বিষয়ে হাদিসে সুস্পষ্ট উপায় বর্ণনা করা হয়েছে।

হাদিসে পাকে প্রিয়নবি হযরত মুহম্মদ (সা:) ঘোষণা করেছেন-

আল্লাহ রাব্বুল আলামীন এ উম্মতকে সাহায্য করেন তাদের দুর্বলদের কারণে; তাদের দোয়া, নামাজ ও ইখলাসের কারণে। (নাসাঈ)

প্রিয়নবি (সা:) তার উম্মতকে সতর্ক করে দিয়ে ঘোষণা করেন-

আমার উম্মতকে সুসংবাদ দাও- সাহায্য, প্রাচুর্য ও তাদের প্রতিষ্ঠা পাওয়া সম্পর্কে। আর তাদের কেউ যদি দুনিয়ার স্বার্থ লাভের উদ্দেশে আখেরাতের কাজ করে; তবে আখেরাতে তাদের কোনো অংশ নেই। (ইবনু হিব্বান)

মনের রাখতে হবে:
যারা আল্লাহর নৈকট্য অর্জন করেছে; তাদের জীবনের দিকে তাকালে দেখা যায় যে, তারা আল্লাহর সাহায্য লাভ করেছে তাদের ঈমানি শক্তি, ইখলাস বা অন্তরের একনিষ্ঠতা এবং ঈমান ও ইখলাসের আলোকে গঠিত পরিশুদ্ধ আকিদা বিশ্বাসের একনিষ্ঠতার মাধ্যমে।

আল্লাহর সাহায্য ও প্রতিষ্ঠা লাভের ব্যাপারে হজরত ওমর (রা: বলেছেন-

যে ব্যক্তি সত্যের ব্যাপারে নিজের নিয়তকে খালেছ করে নিয়েছে, যদিও তা তার নিজের বিরুদ্ধে যায়; তাহলে আল্লাহ তাআলা মানুষের অপকারিতা ও অসহযোগের ক্ষেত্রে তার জন্য যথেষ্ট হবেন। (সুনানুল কুবরা : বায়হাকি)

পরিশেষে...
আল্লাহর সাহায্য ও প্রতিষ্ঠা লাভে বান্দার উচিত দুনিয়ায় সার্বিক বিষয়ে ইখলাস তথা একনিষ্ঠত অবলম্বন করা। বান্দা যখন আল্লাহর জন্য নিজের নিয়ত স্থির করে নেয় এবং তার ইচ্ছা, লক্ষ্য-উদ্দেশ্য, জ্ঞান আল্লাহর জন্য হয়ে যায়; তখন আল্লাহর সাহায্য সব সময় তার সঙ্গে থাকে।

বস্তুত পক্ষে যারা তাকওয়া অবলম্বন করে ও ইহসান অবলম্বন করে আল্লাহ তাআলা তাদের সঙ্গে আছেন। আর আল্লাহ যাদের সঙ্গে থাকেন তাদের প্রতিষ্ঠা বা সফলতা লাভ সহজ হয়ে যায়।

ডেইলি বাংলাদেশ/আরএজে