আলু পাকোড়া
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=55024 LIMIT 1

ঢাকা, রোববার   ২০ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৫ ১৪২৭,   ০১ সফর ১৪৪২

Beximco LPG Gas

আলু পাকোড়া

 প্রকাশিত: ১৪:৫২ ৮ অক্টোবর ২০১৮   আপডেট: ১৪:৫২ ৮ অক্টোবর ২০১৮

ছবি: সংগৃহিত

ছবি: সংগৃহিত

খুব অল্প সময়ে আর সহজেই তৈরি করা যায় এমন একটি নাস্তা হলো আলুর পাকড়া। এটা সন্ধ্যা বেলায় চা বা কফির সঙ্গে খাওয়া যায়। আবার ডাল ভাতের সঙ্গেও পরিবেশন করতে পারেন। আলুর পাকোড়া তৈরি প্রণালী জেনে নিন-

উপকরণ: মিডিয়াম সাইজের আলু ৩ টি, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, বেসন হাফ কাপ, কর্নফ্লাওয়ার ২ টেবিল চামচ (কর্নফ্লাওয়ারের পরিবর্তে চালের গুঁড়ো নিতে পারেন), বেকিং পাউডার ১ /৪ চা চামচ, ধনে পাতা কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, স্বাদ মতো লবণ, তেল পরিমাণ মতো।

প্রণালী: একটি হাড়িতে পানি গরম করে এর মধ্যে তিনটি আলু ধুঁয়ে পরিষ্কার করে সেদ্ধ করে নিতে হবে। আলু সেদ্ধ হলে এর খোসা ছাড়িয়ে নিতে হবে। এবার একটি বাটিতে সেদ্ধ আলুগুলো নিয়ে এর এক পাশে পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ কুচি ১ টেবিল চামচ, ধনে পাতা কুচি এক টেবিল চামচ, আদা বাটা এক চা চামচ, রসুন বাটা এক চামচ, লবণ স্বাদ মতো নিয়ে ভালোভাবে মেখে নিতে হবে। এগুলোর সঙ্গে সেদ্ধ আলুগুলো টুকরো করে ভেঙে নিতে হবে। এর মধ্যে হাফ কাপ পরিমাণ বেসন, দুই টেবিল চামচ কর্ণফ্লাওয়ার, এক চা চামচের চার ভাগের এক ভাগ পরিমাণ বেকিং পাউডার দিতে হবে। এই উপকরণগুলো আলতো হাতে আলুর সঙ্গে মিশিয়ে নিতে হবে। পানি বেশি দেয়া যাবে না। তাহলে পাকোড়া মুচমুচে হবে না। একটু আঁঠালো করে মাখাতে হবে আর খেঁয়াল রাখতে হবে আলুর টুকরোগুলো যেন মেস হয়ে না যায়।

এবার একটি প্যানে তেল গরম করতে দিন।  বানানো দোঁ থেকে ছোট ছোট বলের আকার বানিয়ে দিয়ে দিতে হবে। একেবারে গোল বা কোন আকৃতি দেয়ার দরকার নেই। এটা যত তেড়া বাঁকা হবে খেতে ততই ক্রিস্পি হবে আর দেখতেও সুন্দর লাগবে। চুলার আঁচ মিডিয়ামের থেকে একটু বেশি রেখে পাকড়াগুলো ভেঁজে নিতে হবে। পাকোড়াগুলো সুন্দর সোনালী কালার হলে তুলে নিতে হবে। প্লেটের উপর একটি টিস্যু পেপার বিছিয়ে পাকোড়াগুলো রাখবেন। যাতে করে বাড়তি তেল শুষে যায়। এভাবে সবগুলো পাকোড়া ভাঁজা হলেই তৈরি হয়ে যাবে মজাদার আলুর পাকোড়া।

ডেইলি বাংলাদেশ/জেএমএস/এসজেড