আলাউদ্দিন আলীর মৃত্যুতে তারকাদের শোক
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=198822 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ২২ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৭ ১৪২৭,   ০৪ সফর ১৪৪২

আলাউদ্দিন আলীর মৃত্যুতে তারকাদের শোক

বিনোদন প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:৪৬ ৯ আগস্ট ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বাংলা আধুনিক গানের আকাশে ধ্রুবতারার মতো উজ্জ্বল এক নাম আলাউদ্দিন আলী। গুণী এই সুর স্রষ্টা বহু স্মরণীয় গানের সুরকার। চিরায়ত বাংলা গানের সুরের সঙ্গে আধুনিক সংগীত ভাবনার অসাধারণ সংযোগ স্থাপন করেছেন আলাউদ্দিন আলী। বাংলা সংগীতের গুণী এ মানুষটি রোববার বিকেল ৫টা ৫০ মিনিটে মারা যান। তার মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সংগীত-চলচ্চিত্রসহ বাংলাদেশের শোবিজে। 

উপমহাদেশের প্রখ্যাত সংগীত শিল্পী রুনা লায়লা বলেন, অসম্ভব প্রতিভাবান গুণী সংগীত পরিচালক ছিলেন আলাউদ্দিন আলী। তার সুরগুলো মিষ্টি আর হৃদয় ছুঁয়ে যাওয়া মতো হতো। তার সুরে আমি অসংখ্য গান গেয়েছি। অসম্ভব জনপ্রিয়তা পেয়েছে সেসব গান। আজ তার চলে যাওয়ার কথা শুনে একটা কথাই মনে হলো, সংগীতের বিশাল শূন্যতা তৈরি করে তিনি চলে গেলেন স্বর্গের পথে।

রুনা লায়লা আরো বলেন, আমি জানি তার সৃষ্টি গানগুলোর মধ্য দিয়ে তিনি বেঁচে থাকবেন অনন্তকাল। আমি দোয়া করি তার আত্মার শান্তির জন্য। আমি বিশ্বাস করি, এই সুরের জাদুকরের স্থান হবে জান্নাতে।

বাংলা গানের যুবরাজ আসিফ আকবর তার ফেসবুকে লিখেছেন, চলেই গেলেন বাংলাদেশের সুরসম্রাট আলাউদ্দীন আলী। তিনি নিজেই ছিলেন একটি ইতিহাস। রেখে গেছেন হাজারো ইতিহাস। আমার ছোট্ট জীবনে দেখা সবচেয়ে বড় মাপের সঙ্গীতজ্ঞ। বাংলাদেশকে ঋণী করেই চিরপ্রস্থানের পথে যাত্রা শুরু করলেন। রেখে গেলেন বাংলা ভাষায় অমর কিছু গান। আলী চাচার আত্মার মাগফিরাত কামনা করি।

জনপ্রিয় কণ্ঠশিল্পী রুমানা মোর্শেদ কনকচাঁপা লিখেছেন, বাংলাদেশের সুর সম্রাট শ্রদ্ধেয় আলাউদ্দিন আলী ভাই না ফেরার দেশে চলে গেলেন! আমরা সব অভিভাবক হারিয়ে ফেলছি! আল্লাহ ওনাকে বেহেশত নসীব করুন।

জনপ্রিয় সংগীত তারকা নকীব খান তার ফেসবুকে লিখেছেন, শুনে অত্যন্ত অবাক হয়ে গেলাম, আমাদের প্রিয় কিংবদন্তি সংগীত রচয়িতা শ্রদ্ধেয় আলাউদ্দিন আলী ভাই আর নেই (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাহী রাজেউন)। আল্লাহ তাকে জান্নাত দান করুন, আমিন। শোকাহত পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা। এটা সত্যিই জাতির এক বড় ক্ষতি।

সংগীত পরিচালক ফরিদ আহমেদ লিখেছেন, শ্রদ্ধেয় আলাউদ্দীন আলী ভাইকে নিয়ে ভিডিওতে আধঘন্টা ধরে কিছু বলতে চাইলাম।কান্না ছাড়া আর কিছু এলো না। আল্লাহ ওনাকে শান্তি দিন। 

গণ সংগীতশিল্পী ফকির আলমগীর লিখেছেন, না ফেরার দেশে চলে গেলেন কিংবদন্তীতুল্য সুরকার গীতিকার ও সংগীত পরিচালক আলাউদ্দিন আলী। তার বিদেহী আত্মার শান্তি কামনা করি। তার মৃত্যুর মধ্য দিয়ে সংগীতাঙ্গনে যে শূন্যতার সৃষ্টি হল তা সহজে পূরণ হবার নয় ।

তিনি আরো লেখেন, এই অনন্য সৃজনশীল সুরকারের সুরে আমি গেয়েছি, হঠাৎ কোন পথে, কোলের শিশু ফেরেস্তা, বাড়ি গাড়ি এয়ারকন্ডিশন, একবেলা খাইলে, পার্বতীপুর স্টেশনে, ভালোবাসার বন্যা এসে একটি ফুল ফুঁটিয়ে গেল বুকেসহ অসংখ্য জনপ্রিয় গান। এছাড়া ঘর করলাম নারে আমি সংসার করলাম না গানটির সঙ্গীতায়োজক ছিল আলাউদ্দিন আলী।

যোগ করে ফকির আলমগীর লেখেন, প্রায় সমবয়সী এই মানুষটি মতিঝিল কলোনিতে বড় হয়েছে এক সময় খিলগাঁয়ে বাড়ি করেছিলেন এভাবে তার সঙ্গে আমার অনেক সখ্যতা, অনেক ভালোবাসা, অনেক স্মৃতি। সংগীতের সুর আয়োজনে তার আধুনিকতা এদেশের দর্শক শ্রোতা বহুকাল মনে রাখবে। তার মৃত্যু নেই, তিনি অমর যেখানেই থাকুক ভালো থাকুক, আমিন।

জনপ্রিয় সংহগীত শিল্পী তপন চৌধুরী লিখেছেন, চলে গেলেন আলী ভাই। আলাউদ্দিন আলী। দ্য লিজেন্ড। রেসপেক্ট। 

চলচ্চিত্র নির্মাতা মোস্তাফিজুর রহমান মানিক লিখেছেন, বরেণ্য গীতিকার ও সুরকার আলাউদ্দিন আলী আর নেই। রাজধানীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি ইন্তেকাল করেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

চিত্রনায়িকা নিপুণ ফেসবুকে লিখেছেন, আলাউদ্দিন আলী আমার প্রথম সংগীত পরিচালক আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। সবাই তার জন্য দোয়া করবেন। 

চিত্রনায়ক ওমর সানী এক স্ট্যাটাসে লিখেছেন, চলে গেলন সুরের রাজা আলাউদ্দিন আলী।রেখে গেলেন এক গাদা জনপ্রিয় গান। আল্লাহ জান্নাত তাকে নসিব করুন। 

ডেইলি বাংলাদেশ/এনএ