আর্জেন্টাইন গণমাধ্যমে মেসি সমালোচনার ঝড়

ঢাকা, বৃহস্পতিবার   ২৩ মে ২০১৯,   জ্যৈষ্ঠ ৯ ১৪২৬,   ১৮ রমজান ১৪৪০

Best Electronics

আর্জেন্টাইন গণমাধ্যমে মেসি সমালোচনার ঝড়

 প্রকাশিত: ২১:২৬ ৭ সেপ্টেম্বর ২০১৭   আপডেট: ০৯:৪২ ৮ সেপ্টেম্বর ২০১৭

২০১৬ শতবর্ষী কোপা আমেরিকার ফাইনালে চিলির কাছে হারের পরই আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর নিয়েছিলেন লিওনেল মেসি। পরে আর্জেন্টাইনরা অনেক অনুনয়-বিনয় করে মেসিকে আবার ফিরিয়ে এনেছে জাতীয় দলে। এক বছরের ব্যবধানে সেই আর্জেন্টাইনরাই মেসির সমালোচনায় মুখর। উরুগুয়ের সঙ্গে ড্রয়ের পর নিজেদের ঘরের মাঠে দুর্বল ভেনেজুয়েলার বিপক্ষেও ড্র করার হতাশায় পুরতে হয়েছে মেসিদের। টানা দুই ড্রয়ে আর্জেন্টিনার সরাসরি রাশিয়া বিশ্বকাপে জায়গা পাওয়ার বিষয়টাই পড়ে গেছে শঙ্কার মুখে। দলের এই হতাশাজনক পারফরম্যান্সের জন্য অধিনায়ক মেসির উপরই আর্জেন্টাইনদের ক্ষোভটা বেশী। সবচেয়ে বেশী চটেছে আর্জেন্টিনার গণমাধ্যম।

আর্জেন্টিনার জনপ্রিয় দৈনিক ‘ওলে’র প্রথম পৃষ্ঠায় মেসির একটা ছবি ছাপিয়েছে। ছবিতে দেখা যাচ্ছে নিসঙ্গ মেসি হতাশ মুখে আকাশের দিকে তাকিয়ে আছেন। ছবির ভাষার সঙ্গে মিলিয়ে শিরোপা করেছে, ‘আমরা কার কাছে প্রার্থনা করব?’ এর মাধ্যমে পত্রিকাটি যেন বোঝাতে চেয়েছে, মাঠের লড়াইয়ে না পেরে সর্বকালের অন্যতম সেরা ফুটবলার এখন ঈশ্বরের কাছে প্রার্থনা করছেন তাদের সাহায্য করার জন্য!

এর সঙ্গে সঙ্গতি রেখে তার নিচে লিখেছে, ‘মেসি যদি প্রার্থনা করে....আর্জেন্টিনা জাতীয় দল অলৌকিক কিছুর প্রত্যাশা করতেই পারে।’ মানে ঈশরই তাদের ভরসা! আসলে রাশিয়া বিশ্বকাপে সরাসরি জায়গা করে নেওয়া প্রশ্নে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট তালিকাই আর্জেন্টাইনদের ঈশ্বরের স্মরণাপন্ন হতে বাধ্য করেছে। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে ১৬ ম্যাচে ২৪ পয়েন্ট নিয়ে তালিকার ৫ নম্বরে রয়েছে মেসির আর্জেন্টিনা।

দক্ষিণ আমেরিকা থেকে শীর্ষ ৪টি দল সরাসরি জায়গা পাবে বিশ্বকাপে। পঞ্চম স্থানের দলটিকে অংশ নিতে হবে আন্তমহাদেশীয় প্লে-অফে। মানে বর্তমান পজিশন মেনে বাছাইপর্ব শেষ হলে মেসির আর্জেন্টিনা সরাসরি রাশিয়ার টিকিট পাবে না। শেষ ভরসা হিসেব নামতে হবে প্লে-অফ যুদ্ধে। সেখানেও না পারলে বিশ্বকাপেই যাওয়া হবে না।

বাছাইপর্বের আরও দুটি ম্যাচ বাকি। আগামী ৫ অক্টোবর নিজেদের ঘরের মাঠে আর্জেন্টিনা মুখোমুখি হবে তাদের ঠিক উপরে থাকা পেরুর। ১০ অক্টোবর শেষ ম্যাচে প্রতিপক্ষ ইকুয়েডর। যে ম্যাচটি আর্জেন্টিনাকে খেলতে হবে ইকুয়েডরে গিয়ে। সামনের এই ম্যাচ দুটি আছে বলেই আশাবাদী আর্জেন্টিনার কোচ হোর্হে সাম্পাওলি। তবে সেই আশার উল্টো পিঠে রয়েছে বড় একটা শঙ্কাও। যে শঙ্কাটা বেশী করে বাজছে আর্জেন্টাইন সমর্থকদের মনে। দুই ম্যাচের একটিতে হারলে শেষ হয়ে যেতে পারে মেসির আর্জেন্টিনার প্লে-অফে খেলার সম্ভাবনাও। মানে বাছাইপর্ব শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই শেষ হয়ে যেতে পারে দুই বারের বিশ্ব চ্যাম্পিয়নদের বিশ্বকাপে খেলার স্বপ্ন!

ভয়ঙ্কর এই শঙ্কাই আর্জেন্টাইনদের হতাশাটাকে বড় করে তুলেছে। দেশটির অন্যান্য গণমাধ্যমের ভাষাও একই রকম। আর্জেন্টাইন সাংবাদিক দিয়েগো ম্যাসিয়াস নিজের ওয়েবসাইটে স্পষ্টই সমালোচনা করেছেন মেসির পারফরম্যান্সের। পাঁচ বারের বিশ্বসেরা ফুটবলারকে তিনি নম্বর দিয়েছেন ১০ মধ্যে মাত্র ৫! দুই ম্যাচ মিলে আর্জেন্টিনার বিখ্যাত আক্রমণভঅগ কোনো গোল করতে পারেনি। বুধবার নিজেদের ঘরের মাঠে দুর্বল ভেনেজুয়েলার বিপক্ষে কোনো রকমে ড্র করেছে বটে; তবে সেটা কোনো আর্জেন্টাইন খেলোয়াড়ের গোলে নয়। আত্মঘাতী গোলে। ভেনেজুয়েলারই এক খেলোয়াড় বল নিজেদের জালে ঢুকিয়ে দিয়ে স্বস্তির সমতা এনে দেন মেসির আর্জেন্টিনাকে! মেসি ব্যর্থ। ব্যর্থ তার সতীর্থরাও।

জাতীয় দলের হয়ে দায়িত্ব পালন শেষ করেই মেসি উড়ে এসেছেন ক্লাব বার্সেলোনায়। প্রস্তুতি নিচ্ছেন ক্লাবের হয়ে মাঠে নামার। ওদিকে দেশ আর্জেন্টিনাতে তার মুন্ডুপাত চলছে। চলবে সামনের দিনগুলোতেও।

মেসি পারবেন শেষ দুই ম্যাচে জ্বলে উঠে সমালোচনার ঝড় থামিয়ে দেশবাসীর বিশ্বকাপ খেলার স্বপ্ন পূরণ করতে? বিশ্বকাপ নিশ্চিত করাটা কিন্তু তার নিজের জন্যও খুব জরুরী।

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics