আরো কার্যকরী হওয়ার ১০ উপায়

.ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০১৯,   বৈশাখ ১১ ১৪২৬,   ১৮ শা'বান ১৪৪০

আরো কার্যকরী হওয়ার ১০ উপায়

 প্রকাশিত: ১৯:১৪ ১১ সেপ্টেম্বর ২০১৮   আপডেট: ১৯:১৪ ১১ সেপ্টেম্বর ২০১৮

আরো কার্যকরী হন

আরো কার্যকরী হন

সবাই জীবনে উন্নতি ও সাফল্য চাই। কিন্তু এই সাফল্যের পথে বাধা হয়ে দাঁড়ায় অলসতা। বিভিন্ন কারনেই নিজেদের কার্যকারিতা হরিয়ে ফেলি। ফলস্বরূপ সফলতার মিষ্টি স্বাদ থেকে দূরে সরে যাই। অথচ কিছু স্বভাব পরিবর্তনই পারে আমাদেরকে আরো কার্যকরী ও তৎপর করে গড়ে তুলতে। তাই আলোচনা করব এমন কিছু অভ্যাস যা লক্ষ্য অর্জনে সহায়ক হবে।

১। প্রায় সবারই দেরিতে ঘুম থেকে ওঠার বদভ্যাস আছে। এটা শুধু শরীরকে অলসই করে না, কাজেও অনিচ্ছার সৃষ্টি হয়। সকালের আবহাওয়া মন সতেজ রাখে। ব্রেন তৎপর হয়, এ সময় মস্তিষ্কের মেমোরাইজেশন রেট বেশি থাকে।

২। সকালে হালকা ব্যায়াম করা। এতে শরীর সুস্থ থাকে। দেহ বলিষ্ঠ হয় ও অলসতা দূর হয়।

৩। নোটবুকে সারাদিনের কাজের তালিকা করা এবং নির্দিষ্ট সময়ের মধ্যে তা সম্পাদন করা। এতে করে কাজ সম্পাদনের আনন্দ ও স্পৃহা তৈরি হবে। পাশাপাশি ব্রেনও নতুন কোন কাজ করতে মোটিভেটেড হবে।

৪। মাল্টিটাস্কিং এভয়েড করতে হবে। ব্রেন এক সময়ে একটি কাজে মনোযোগ দিতে পারে। একাধিক কাজে নিয়োজিত হলে কোনদিকেই বেশি আগানো যাবে না। বরং কাজের গতি ধীর হয়ে যাবে ।

৫। বিনয়ী হতে হবে। এতে শুধু অন্যদের সঙ্গে ভালো সম্পর্ক তৈরি হবে না, আপনার মানসিকতাও উন্নত হবে। আরো পজিটিভ মনোভাব গড়ে উঠবে।

৬। একটা নির্দিষ্ট সময় নিজেকে কাজমুক্ত রাখুন। এ সময়টা কোথাও ঘুরে আসুন বা নিজের প্রিয় জায়গায় যান। এতে মানসিক শান্তির পাশাপাশি কর্মস্পৃহা লাভ করবেন।

৭। পড়াশোনা, অফিশিয়াল কিংবা যাবতীয় কাজ সন্ধ্যার মধ্যে সেরে ফেলার চেষ্টা করুন। মনকে বোঝান, কাজ শেষ করে তারপর বিশ্রাম।

৮। রাতে ঘুমানোর আগে নোটবুকের সঙ্গে মিলিয়ে দেখুন আজ কতগুলো কাজ করতে পেরেছেন। সারাদিন কি কি ভালো কাজ করেছেন তা চিন্তা করুন।

৯। একটু জলদি ঘুমানোর চেষ্টা করবেন। এতে সকালে ঘুম থেকে উঠতে সুবিধা হবে।

১০। কর্মক্ষেত্রে যাওয়ার আগে নিজের কাজ একবার রিভাইজ করার চেষ্টা করবেন।

ডেইলি বালোদেশ/এসজেড