আম্ফান-নিসর্গের পর পরবর্তী ঘূর্ণিঝড় ‘গতি’র প্রহর গোনা শুরু

ঢাকা, রোববার   ১২ জুলাই ২০২০,   আষাঢ় ২৮ ১৪২৭,   ২০ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

আম্ফান-নিসর্গের পর পরবর্তী ঘূর্ণিঝড় ‘গতি’র প্রহর গোনা শুরু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২৯ ৪ জুন ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

একদিকে করোনা সংকট অন্যদিকে দুই সপ্তাহের ব্যবধানেই ভারতের উপকূলে দুটি শক্তিশালী ঘূর্ণিঝড়ের হানা। এরইমধ্যে পরবর্তী ঘূর্ণিঝড়ের প্রহর গোনা শুরু হয়েছে। আম্ফান,নিসর্গের পর ভারত মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ে হিসেবে ধেয়ে আসবে ‘গতি’। 

‘গতি’ কবে ধেয়ে আসবে, কোথায় হবে তার অভিমুখ, তার আলোচনা শুরু হয়ে গেছে। ভারত মহাসাগরের গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়ে সেইমতো উত্তর ভারত মহাসাগরের মধ্যে ৪৫ ডিগ্রি পূর্ব থেকে ১০০ ডিগ্রি গ্রীষ্মমণ্ডলীয় ঘূর্ণিঝড়গুলোর নামকরণ করে ভারত আবহাওয়া অধিদফতর বা আইএমডি। যে সমস্ত ঘূর্ণিঝড় কমপক্ষে তিন মিনিট বাতাসে স্থায়ী হয় এবং গতিবেগ সর্বনিম্ন ঘণ্টাপ্রতি ৬৩ কিলোমিটার হয় সেই ঝড়েরই নামকরণ করা হয়।

এই ঝড়ের নামকরণ করেছে ভারত। ১৩টি দেশ ১৩টি করে নাম দিয়ে ১৬৯টি ঝড়ের তালিকা প্রস্তুত করেছে। নতুন পাঁচ দেশের অন্তর্ভুক্তি নতুন তালিকায় আগে আটটি দেশ নামকরণ করল ভারত মহাসাগরীয় গ্রীষ্মমণ্ডলীয় ঝড়ের। এবার তালিকায় পাঁচটি নতুন দেশের নাম সংযুক্ত হয়েছে।

পর্যায়ক্রমে ১৩টি দেশকে সাজালে হয়- বাংলাদেশ, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, ওমান, পাকিস্তান, কাতার, সৌদি আরব, শ্রীলঙ্কা, থাইল্যান্ড, আরব আমিরাত ও ইয়েমেন। এই তালিকায় যে পাঁচটি নতুন দেশ এসেছে সেগুলো হলো- ইরান, কাতার, সৌদি আরব, আরব আমিরাত এবং ইয়েমেন।

নতুন তালিকার ১৩টি দেশ এবার ১৩টি করে ঝড়ের নাম দিয়েছে। তার মধ্যে প্রত্যেকে প্রথম যে একটি করে ঝড়ের নামকরণ করেছে তা হলো পর্যায়ক্রমে- নিসর্গ, গতি, নিভার, বুরেভি, তকলি, যাস, গুলাব, শাহীন, জওয়াদ, অশনি, সিতরং, ম্যানডৌস এবং মোচা।  নিসর্গ ছিল বাংলাদেশের দেয়া নাম।

ডেইলি বাংলাদেশ/জেএস