আমেরিকাকে রাসায়নিক অস্ত্র ধ্বংসের আহ্বান রাশিয়ার
SELECT bn_content_arch.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content_arch.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content_arch.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content_arch INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content_arch.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content_arch.ContentID WHERE bn_content_arch.Deletable=1 AND bn_content_arch.ShowContent=1 AND bn_content_arch.ContentID=15023 LIMIT 1

ঢাকা, শনিবার   ১৯ সেপ্টেম্বর ২০২০,   আশ্বিন ৪ ১৪২৭,   ৩০ মুহররম ১৪৪২

Beximco LPG Gas

আমেরিকাকে রাসায়নিক অস্ত্র ধ্বংসের আহ্বান রাশিয়ার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ

 প্রকাশিত: ১৪:৫৭ ১৯ অক্টোবর ২০১৭   আপডেট: ১৯:৫৫ ২ মার্চ ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রাসায়নিক অস্ত্র সম্পূর্ণভাবে ধ্বংস করার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানিয়েছে রাশিয়া। নিজের হাতে থাকা অবশিষ্ট রাসায়নিক অস্ত্র গত সেপ্টেম্বরে ধ্বংস করার পর এখন মস্কো একই পদক্ষেপ নেয়ার জন্য আমেরিকার প্রতি আহ্বান জানালো দেশটি।

জাতিসংঘ সাধারণ পরিষদের ফার্স্ট কমিটিতে দেয়া বক্তৃতায় বুধবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের নিরস্ত্রীকরণ ও অস্ত্র নিয়ন্ত্রণ বিভাগের উপ পরিচালক ভ্লাদিমির ইয়ারমাকভ রাসায়নিক অস্ত্র নিষিদ্ধ করা সম্পর্কিত আন্তর্জাতিক চুক্তি অকার্যকর করার জন্য আমেরিকার তীব্র সমালোচনা করেন।

তিনি বলেন, “রাসায়নিক অস্ত্র ধ্বংসের ক্ষেত্রে রাশিয়া যা করেছে; দেরি না করে সেই একই পথ অনুসরণের জন্য আমরা রাসায়নিক অস্ত্রধারী অন্য দেশগুলোর প্রতি আহ্বান জানাচ্ছি।”

রাসায়নিক অস্ত্র নিষিদ্ধকরণ চুক্তির আওতায় আমেরিকা ও রাশিয়া প্রতিশ্রতি দিয়েছিল ২০০৭ সালের মধ্যে তারা মানবতাবিরোধী সব রাসায়নিক অস্ত্রের মজুদ ধ্বংস করবে। কিন্তু দু দেশই তা করতে ব্যর্থ হয় এবং পরে ২০১২ সাল পর্যন্ত সময় বাড়ানো হয়। কিন্তু সে সময়সীমাও রক্ষা করতে ব্যর্থ হয়েছে দুপক্ষ তবে গত সেপ্টেম্বর মাসে রাশিয়া তার সংগ্রহে থাকা বাকি রাসায়নিক অস্ত্র ধ্বংস করেছে বলে ঘোষণা করেছে। রাসায়নিক অস্ত্রের ক্ষেত্রে রাশিয়ার মজুদ ছিল সবচেয়ে বড়।

ডেইলি বাংলাদেশ/টিএএস/এআর