Alexa আবারো সূর্যগ্রহণ, সময় জেনে নিন

ঢাকা, সোমবার   ১৭ ফেব্রুয়ারি ২০২০,   ফাল্গুন ৪ ১৪২৬,   ২২ জমাদিউস সানি ১৪৪১

Akash

আবারো সূর্যগ্রহণ, সময় জেনে নিন

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:০৩ ২৯ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৯:০৫ ২৯ ডিসেম্বর ২০১৯

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

বছরের শেষ সূর্যগ্রহণ দেখা গিয়েছিল ২৬ ডিসেম্বর। আড়াই ঘণ্টা ধরে বিশ্ববাসী দেখেছে মহাজাগতিক সেই দৃশ্য। সূর্যকে ৯০ শতাংশের বেশি ঢেকে ফেলেছিল চাঁদ, যা খালি চোখেই অবলোকন করতে পেরেছে বিশ্ব। সূর্যগ্রহণের সময় সূর্যের চারপাশে ছিল আগুনের বলয়। এ সময় সূর্যের চারদিকটা চুড়ির মতো মনে হয়েছিল। বিজ্ঞানীরা এর নাম দিয়েছেন ‘রিং অব ফায়ার’।

বাংলাদেশের বেশিরভাগ এলাকা থেকেই দেখা গিয়েছিল দশকের শেষ সূর্যগ্রহণ। কিন্তু অনেকেই সূর্যগ্রহণ দেখে উঠতে পারেননি। যারা ‘মিস’ করেছেন, তাদের জন্য সূর্যগ্রহণের আগাম বার্তা দিয়েছেন বিজ্ঞানীরা। ডেট অ্যান্ড টাইম ওয়েবসাইটের তথ্য মতে, ২০২০ সালেও সূর্যগ্রহণ হবে। ২১ জুন তা দেখা যাবে।

জানা গেছে, এটি বাংলাদেশ থেকেও দৃশ্যমান হতে পারে। সেদিন সকাল ৯ টা ১৫ মিনিট থেকে গ্রহণ এবং পূর্ণগ্রহণটি সকাল ১০ টা ১৭ মিনিটে শুরু হবে। দুপুর ১২ টা ১০ মিনিটে হবে সর্বাধিক গ্রহণ, সেই মুহূর্তে হবে বলয়গ্রাস।

২০২০ সালের সূর্যগ্রহণ এশিয়া, আফ্রিকা, প্রশান্ত মহাসাগর এবং ভারত মহাসাগরের বেশিরভাগ এলাকা থেকে দেখা যাবে। ইউরোপ এবং অস্ট্রেলিয়ার বেশ কিছু এলাকা নতুন বছরের প্রথম সূর্যগ্রহণের সাক্ষী থাকবে বলে মনে করা হচ্ছে। সূত্র: ইন্ডিয়ান এক্সপ্রেস

ডেইলি বাংলাদেশ/এনকে