Alexa আবারো শীর্ষ ধনী বিল গেটস

ঢাকা, শুক্রবার   ০৬ ডিসেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২২ ১৪২৬,   ০৯ রবিউস সানি ১৪৪১

আবারো শীর্ষ ধনী বিল গেটস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৫৬ ১৮ নভেম্বর ২০১৯   আপডেট: ১০:০২ ১৮ নভেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আবারো বিশ্বের সবচেয়ে শীর্ষ ধনীর খেতাব পেয়েছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটস। তার সম্পদের পরিমাণ ১১০ বিলিয়ন ডলার। সংবাদ মাধ্যম ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্স এ তথ্য জানিয়েছে।

চলতি বছর মাইক্রোসফটের শেয়ার মূল্য ৪৮ শতাংশ বৃদ্ধি পায়। কারণ ২৫ অক্টোবর অ্যামাজনের পরিবর্তে মাইক্রোসফটের সঙ্গে ১০ বিলিয়ন ডলারের একটি ক্লাউড-কম্পিউটিং চুক্তি করে পেন্টাগন। সেই চুক্তির পর মাইক্রোসফটের শেয়ারের দাম বাড়ে ৪ শতাংশ। আর অ্যামাজনের শেয়ারের দর কমে ২ শতাংশ।

এর ফলে জেফ বেজোসের সম্পত্তির পরিমাণ দাঁড়িয়েছে ১০৮ দশমিক ৭ বিলিয়ন ডলার (১০ হাজার ৮৭০ কোটি ডলার)। এতে শীর্ষ ধনী ব্যক্তিদের তালিকার প্রথম স্থানটি হারিয়েছেন। এছাড়া চলতি বছর ২৫ বছরের বিবাহিত জীবনের ইতি টানেন বেজোস। বিচ্ছেদের পর সাবেক স্ত্রী ম্যাককেনজি বেজোসকে অ্যামাাজনের ৪ শতাংশ শেয়ার দিতে হয়। এ শেয়ারের আর্থিক মূল্য ছিল ৩ হাজার ৮৩০ কোটি ডলার। এসব মিলিয়ে চলতি বছর জেফ বেজোসের সম্পদ অনেকটাই কমে যায়।

এদিকে বিল গেটসের নাম ১৯৮৭ সালে প্রথমবার ফোর্বসের ধনী ব্যক্তিদের তালিকায় জায়গা পায়। সে সময় তার সম্পদের পরিমাণ ছিল ১ দশমিক ২৫ বিলিয়ন ডলার (১২৫ কোটি ডলার)। পরে একটানা ২৪ বছর পর্যন্ত বিশ্বের সবচেয়ে শীর্ষ ধনী ব্যক্তি ছিলেন তিনি। 

এরপর ২০১৮ সালে বিল গেটসকে প্রথমবারের মতো টপকে যান অ্যামাজনের সিইও জেফ বেজোস। সে সময় তার মোট সম্পত্তির পরিমাণ ছিল প্রায় ১৬০ বিলিয়ন ডলার (১৬ হাজার কোটি ডলার)।

ডেইলি বাংলাদেশ/জেডআর