আবারো ফেসবুকে সাইবার আক্রমণ!

ঢাকা, সোমবার   ১৭ জুন ২০১৯,   আষাঢ় ৩ ১৪২৬,   ১২ শাওয়াল ১৪৪০

আবারো ফেসবুকে সাইবার আক্রমণ!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৮ ১৪ মার্চ ২০১৯   আপডেট: ১৩:১২ ১৪ মার্চ ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের সব থেকে বড় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক গতকাল রাত থেকেই সমস্যা হচ্ছে। একই সঙ্গে সমস্যা হচ্ছে ম্যাসেঞ্জার, ইনস্টাগ্রাম এবং হোয়াটসঅ্যাপেও। একইসঙ্গে জিমেইলও খুব ধীর গতিতে কাজ করে। যার কারণে ভোগান্তিতে পড়েছে ব্যবহারকারী।

তবে ফেসবুকে আসলে কী হয়েছে এমন প্রশ্ন নাড়া দিচ্ছে ব্যবহারকারীদের মনে। ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, কারিগরি ত্রুটির কারণেই কিছু সমস্যা হয়েছে। সমস্যাটি দ্রুততম সময়ে সমাধানে কাজ চলছে।

এদিকে, ফেসবুক নিজেদের টুইটারে পোস্ট করে, বর্তমানে ব্যবহারকারীদের ফেসবুক পরিবারে অ্যাক্সেস করতে সমস্যা হচ্ছে। আর এ ব্যপারটি আমরা খুব সচেতনতার সঙ্গেই দেখছি। যত তাড়াতাড়ি সম্ভব সমস্যা সমাধানের কাজ করছি।

তবে এমন পোস্টের পরেও পুরোপুরি ঠিক হয়নি ফেসবুক। আজ সকাল থেকে শেয়ার করা ছবি দেখা গেলেও অনেক ব্যবহারকারীরা তাদের বন্ধুদের পোস্ট এবং ম্যাসেঞ্জারে ছবি শেয়ার করতেও সমস্যা পড়েছেন। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান নিজেদের বিজ্ঞাপন দিতে গেলেও পড়তে হচ্ছে সমস্যায়। আর এর কারণে দিন গড়ানোর সঙ্গে সঙ্গে ব্যবহারকারীদের মনে ভীতি বেড়েই চলেছে ফেসবুক হ্যাক করে হ্যাকাররা আবার ব্যবহারকারীদের তথ্য নিয়ে যাচ্ছে না তো?

এছাড়া, ফেসবুকে বড় কোনো ধরনের সাইবার হামলা হয়েছে কিনা সেটি নিয়েও সন্দেহ প্রকাশ করছেন বিশ্লেষকরা। তবে সামাজিক যোগাযোগের এ মাধ্যমে ডিডস আক্রমণের ঘটনা ঘটেছে বলে সন্দেহ করছে প্রযুক্তি বিশ্লেষকেরা। আর এ ডিডস আক্রমণ হচ্ছে উচ্চগতির ইন্টারনেটের স্পিড ব্যবহার করে একাধিক কম্পিউটারের মাধ্যমে আক্রমণ করা।

এদিকে, বাংলাদেশ, প্যারাগুয়ে, ভারত, আর্জেন্টিনাসহ বেশ কয়েকটি দেশ থেকে ব্যবহারকারী ফেসবুকে লগইন করার সময় ‘ফেসবুক রক্ষণাবেক্ষণের কাজ চলছে। কয়েক মিনিটের মধ্যে ঠিক হয়ে যাবে। ধৈর্য ধরার জন্য ধন্যবাদ’ এমন ম্যাসেজ দেখায়। প্রথম কয়েক ঘণ্টা এমন ম্যাসেজও দেখিয়েছে ফেসবুক থেকে।

তবে যুক্তরাজ্যের দৈনিক ইনডিপেনডেন্ট জানিয়েছে, ফেসবুকের পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের অনেক ওয়েবসাইটেও সমস্যা দেখা দিয়েছে। এর মধ্যে যুক্তরাষ্ট্রের ডাক বিভাগের ওয়েবসাইটও রয়েছে।

আর ফেসবুকের পাশাপাশি একই ধরনের সমস্যা দেখা যায় ইনস্টাগ্রামেও। একইসঙ্গে জিমেইলও খুব ধীর গতিতে কাজ করে।

ডেইলি বাংলাদেশ/টিএএস