Alexa আবারো জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের

ঢাকা, বুধবার   ২৩ অক্টোবর ২০১৯,   কার্তিক ৭ ১৪২৬,   ২৩ সফর ১৪৪১

Akash

আবারো জরুরি অবস্থা জারির হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৫:২৯ ১১ জানুয়ারি ২০১৯   আপডেট: ১৫:২৯ ১১ জানুয়ারি ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

সরকারের অচলাবস্থার মধ্যে আবারো জরুরি অবস্থা জারির হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

এর আগে যুক্তরাষ্ট্র-মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের জন্য পর্যাপ্ত অর্থ বরাদ্দ না পেলে কংগ্রেসকে পাশ কাটাতে এমন অবস্থা জারির আরেকটি হুমকি দিয়েছিলেন তিনি।

বৃহস্পতিবার মেক্সিকো সীমান্তের টেক্সাস অংশ পরিদর্শনে গিয়ে এ হুমকি দেন তিনি। খবর রয়টার্সের। 

ডোনাল্ড ট্রাম্প তার নির্বাচনী প্রচারের সময় যেকোনো মূল্যে মেক্সিকো সীমান্তে দেয়াল নির্মাণের প্রতিশ্রুতি দিয়েছিলেন। যদিও ডেমোক্রেটরা ‘জনগণের করের টাকায়’ এ প্রতিশ্রুতি পূরণ হতে দেবে না বলে ঘোষণা দিয়েছে।

এ পরিস্থিতিতে দু’পক্ষের অনড় অবস্থানের কারণে ২২ ডিসেম্বর থেকে সরকারের বিভিন্ন সংস্থা ও বিভাগের ব্যয় নির্বাহে প্রয়োজনীয় অর্থ সংস্থানের বিলটি এখনো পাস করানো সম্ভব হয়নি।

ট্রাম্প বলছেন, দেয়াল নির্মাণের বরাদ্দ ছাড়া কোনো অর্থবিলে তিনি সই করবেন না। কিন্তু কংগ্রেসের নিম্নকক্ষের নিয়ন্ত্রণে থাকা ডেমোক্রেটরা বলছে, তারা অর্থবিলে দেয়াল নির্মাণের জন্য কোনো অর্থই বরাদ্দ রাখবে না। ফলে মার্কিন প্রশাসনে এ নিয়ে সৃষ্টি হয়েছে অচলাবস্থা।

এক্ষেত্রে নিজ পরিকল্পনা বাস্তবায়নে জরুরি অবস্থা জারি করে সমাধানের পথ খুঁজছেন ট্রাম্প।

সাংবাদিকদের উদ্দেশ্যে ট্রাম্প বলেন, আমরা জাতীয় জরুরি অবস্থার ঘোষণা দিতে পারি। কিন্তু তা করা উচিত হবে না। এটি সাধারণ কাণ্ডজ্ঞান।

জরুরি অবস্থা জারি হলে কংগ্রেসের ডেমোক্রেট সদস্যরা এর বিরুদ্ধে আইনী লড়াইয়ে নামতে পারবেন। যে লড়াইয়ে সহজেই জিতে যাবেন বলেও ধারণা মার্কিন প্রেসিডেন্টের।

এদিকে সহসাই অচলাবস্থা দূর হওয়ার মতো অবস্থা দৃশ্যমান নয়। ফলে আগামীকাল শনিবার পর্যন্ত এই অচলাবস্থা চলতে থাকলে, তা হবে যুক্তরাষ্ট্রের ইতিহাসে দীর্ঘতম শাটডাউন।

ডেইলি বাংলাদেশ/এসআইএস