Alexa আফগান শান্তি সম্মেলনে তালেবান

ঢাকা, শনিবার   ২৪ আগস্ট ২০১৯,   ভাদ্র ১০ ১৪২৬,   ২৩ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

আফগান শান্তি সম্মেলনে তালেবান

 প্রকাশিত: ০১:৫৫ ১০ নভেম্বর ২০১৮   আপডেট: ০১:৫৯ ১০ নভেম্বর ২০১৮

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

আফগানিস্তানে কয়েক দশক ধরে যুদ্ধের পর আন্তর্জাতিক শান্তি আলোচনায় অংশ নিচ্ছে জঙ্গি গোষ্ঠী হিসেবে বিবেচিত সংগঠন তালেবান। এই গুরুত্বপূর্ণ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে রাশিয়ার রাজধানী মস্কোয়। 

দীর্ঘ দিন ধরে আফগানিস্তানে যুদ্ধরত বিভিন্ন গোষ্ঠীগুলোর সঙ্গে যোগাযোগের মাধ্যমে তাদের আলোচনার টেবিলে নিয়ে এসেছে রাশিয়া। এতে শুধু তালেবান বা আফগান সরকারি প্রতিনিধিরাই নয়- আঞ্চলিক শক্তিগুলোও অংশ নিচ্ছে। এই সম্মেলন উদ্বোধন করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভ।

আফগান প্রশাসনের প্রতিনিধি ছাড়াও পাকিস্তান, ভারত এবং চীন এতে অংশ নিচ্ছে। মার্কিন যুক্তরাষ্ট্রও একজন প্রতিনিধি পাঠিয়েছে।

রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই লাভরভের সাথে আফগান শান্তি কাউন্সিল ও তালেবানের প্রতিনিধিরা

বিবিসির বিশ্লেষক জিল ম্যাকগিভারিং বলছেন, এ থেকে কোন চটজলদি ফল আসবে বলে কেউ আশা করছেন না। তবে তালেবান ও আফগান সরকার  যে একটি সম্মেলন কক্ষে শান্তি আলোচনার জন্য বসেছেন, এটাই তাৎপর্যপূর্ণ ঘটনা।

রাশিয়াই এই যোগাযোগের প্রক্রিয়ার নেতৃত্ব দিচ্ছিল। তারাই ধীরে ধীরে এর আওতা সম্প্রসারিত করেছে। এখন ১২টি দেশ এতে সম্পৃক্ত হয়েছে।

এর আগে রাশিয়ার শুরু করা এই  শান্তি আলোচনার প্রক্রিয়াকে প্রত্যাখ্যান করেছিল যুক্তরাষ্ট্র। তারা তালেবানের সঙ্গে নিজস্ব উদ্যোগে সরাসরি আলোচনা চালাচ্ছিল।  কিন্তু পরে যুক্তরাষ্ট্র তাদের প্রতিনিধিকে মস্কো পাঠায়। সুত্র: বিবিসি

ডেইলি বাংলাদেশ/আরএ

Best Electronics
Best Electronics