Alexa আফগানিস্তানে ২ মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৭২

ঢাকা, শুক্রবার   ১৯ জুলাই ২০১৯,   শ্রাবণ ৪ ১৪২৬,   ১৫ জ্বিলকদ ১৪৪০

আফগানিস্তানে ২ মসজিদে আত্মঘাতী হামলায় নিহত ৭২

 প্রকাশিত: ০৮:১৪ ২১ অক্টোবর ২০১৭   আপডেট: ০৯:০৪ ২১ অক্টোবর ২০১৭

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলের একটি শিয়া মসজিদে আত্মঘাতী বোমা হামলার ঘটনা ঘটেছে। এতে অন্তত ৩৯ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও অন্তত ৪৫ জন। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে।

শুক্রবার (২০ অক্টোবর) রাতে এশার নামাজের সময় কাবুলের পূর্বাঞ্চলের ইমাম জামান মসজিদে ওই হামলা চালানো হয় বলে জানিয়েছে আইন-শৃঙ্খলা বাহিনির সদস্যরা।

ঘণ্টাখানেকের ব্যবধানে দ্বিতীয় ঘটনাটি ঘটে গর প্রদেশের একটি সুন্নি মসজিদে। যেখানে অন্তত ৩৩ জন নিহত হন বলে রয়টার্স জানিয়েছে।

দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী মেজর জেনারেল আলিমাস্ট মোমেন্ড এপি’কে জানান, প্রথমে হামলাকারীরা কাবুলের শিয়া মসজিদে ঢুকে এবং কিছু বুঝে ওঠার আগেই তারা আত্মঘাতী বিস্ফোরণ ঘটায়। এতে ঘটনাস্থলেই ৩৯ জন প্রাণ হারান। আহত হন অন্তত ৪৫ জন।

তিনি আরও জানান, এই ঘটনার ঘণ্টাখানেক পরে গর প্রদেশের একটি সুন্নি মসজিদে আরও একটি হামলার ঘটনা ঘটে। এতে অন্তত ৩৩ জন নিহত হন। আহত হয় আরও বেশ কয়েকজন। আহতদের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়েছে। আহতদের মধ্যে বেশ কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলেও তিনি জানান।

এর আগে আফগানিস্তানে বেশ কয়েকটি হামলা চালিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)। তবে এই হামলা দুটির দায় এখনও কেউ স্বীকার করেনি।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ