Alexa আফগানিস্তানে তালেবান হামলায় ৪ বিচারপতি নিহত

ঢাকা, রোববার   ১৭ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ২ ১৪২৬,   ১৯ রবিউল আউয়াল ১৪৪১

Akash

আফগানিস্তানে তালেবান হামলায় ৪ বিচারপতি নিহত

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৫৯ ৮ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানে তালেবানের হামলায় চার বিচারপতি নিহত হয়েছেন। দেশটির প্রাদেশিক কাউন্সিল সদস্য হাসিবুল্লাহ স্টানিকজাই ও মোহাম্মদ কাসিম সিদ্দিকি গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানান। জানা গেছে, আফগানিস্তানের ওই চার বিচারপতি কেন্দ্রীয় লোগার প্রদেশে তালেবানের জঙ্গি হামলার শিকার হন।

ভারতীয় গণমাধ্যম টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ওই চার বিচারপতি আফগানিস্তানের দক্ষিণ প্রদেশ পাকতিয়া থেকে একসঙ্গে রাজধানী কাবুলে ফিরছিলেন। যাত্রাপথে লোগার প্রদেশের মোহাম্মদ আঘা জেলায় সশস্ত্র তালেবানরা বিচারপতিদের গাড়ি লক্ষ্য করে হামলা চালায়। গুলিতে ঝাঁঝরা করে দেয়া হয় বিচারপতিদের গাড়ি। গুলিবিদ্ধ হয়ে ঘটনাস্থলেই নিহত হন বিচারকেরা। তবে কেনো এভাবে বিচারপতিদের নিশানা করে তালেবানরা হামলা চালানো হয়েছে,তা এখনো স্পষ্ট নয়।

তবে, কাউন্সিল সদস্য স্টানিকজাই দাবি করেন, বিচারপতিদের গাড়ির সামনে আফগান সেনার গাড়ি ছিল। তালেবানরা আফগান সেনার গাড়িকে লক্ষ করেছিল। কিন্তু, লক্ষ্যভ্রষ্ট হয়ে বিচারপতিদের গাড়িতে আঘাত হানে।

এ বিষয়ে তালেবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ জানান,হামলার ঘটনা সম্পর্কে বিশদ তথ্য তার কাছে নেই। তিনি বিষয়টি জানার চেষ্টা করছেন। তালেবান মুখপাত্রের বক্তব্য, বিচারপতিরা যদি তালেবানদের বিপক্ষে কোনো রায় দিয়ে থাকেন, সে ক্ষেত্রে এ হামলা হতে পারে।

আফগানিস্তান সুপ্রিমকোর্টের তথ্য অনুযায়ী, গত পাঁচ বছরে বিচারপতি ও বিচারক মিলিয়ে অন্তত ৬৬ ব্যক্তি তালেবানের হামলার শিকার হয়েছেন।

ডেইলি বাংলাদেশ/এমআরকে