আপনার ফোনে কেউ আড়ি পাতলে বুঝবেন যেভাবে

ঢাকা, মঙ্গলবার   ১৮ জুন ২০১৯,   আষাঢ় ৪ ১৪২৬,   ১৩ শাওয়াল ১৪৪০

আপনার ফোনে কেউ আড়ি পাতলে বুঝবেন যেভাবে

সিফাত সোহা ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:০৩ ১০ জুন ২০১৯   আপডেট: ১১:০৯ ১০ জুন ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

স্মার্টফোন ছাড়া দিন অতিবাহিত করা এখন মানুষের ভাবনার বাইরে। দিন দিন স্মার্টফোনের ব্যবহার ক্রমেই বেড়ে চলেছে। স্মার্টফোন দিয়ে করা যায় না এমন কাজ আর নেই। বর্তমানে স্মার্টফোন দিয়ে ঘরে বসে অনেক কাজ খুব সহজেই করা সম্ভব হচ্ছে। একটি কম্পিউটার দিয়ে যে কাজগুলো করা যায় একই কাজ একটি স্মার্টফোন দিয়েও করা যায়। স্মার্টফোনের মাধ্যমে মানুষ এখন বিভিন্ন উপায়ে টাকা উপার্জন করতে পারছে। কিন্তু এর অনেক সুবিধার পাশাপাশি এর অসুবিধাও রয়েছে। 

স্মার্টফোন হ্যাক হওয়া, ট্যাপ করা, আড়ি পেতে কথোপকথন শোনা ইত্যাদি এখন একটি নিয়মিত ঘটনায় পরিণত হয়েছে। হয়তো অনেকেই স্মার্টফোনের আড়ি পাতার সঙ্গে পরিচিত নন। এর আগে আমরা হয়তো অনেকেই শুনেছি স্মার্টফোনের তথ্য পাচার হওয়া সম্পর্কে। এটা এখন আর নতুন বিষয় না। বর্তমান সময়ে স্মার্টফোন ট্যাপ করাটা খুব একটা কঠিন নয়।

অনেকেই ভাবছেন হয়তো যে কীভাবে এ কাজ করতে পারে? তাদের প্রশ্নের উত্তর হলো- এ কাজের জন্য সেলফোন নেটওয়ার্ক হ্যাক করার প্রয়োজন নেই। আপনার ফোনের ভালনেরাবিলিটি বা দুর্বলতা খুঁজে বের করে সহজেই আপনার ফোনকে ট্যাপিং ডিভাইসে পরিণত করা সম্ভব।এখন জানার বিষয় হল যদি আপনার ফোনে কেউ আড়ি পেতে কথোপকথন শোনে তাহলে আপনি কীভাবে তা বুঝবেন? এমন প্রশ্ন হয়তো অনেকের মনেই আসছে। তাদের জন্য কয়েকটি কৌশল নিয়েই আমাদের আজকের আলোচনা। 

ব্যাটারি চার্জ: অনেক সময় দেখা যায় যে, স্মার্টফোনের ব্যাটারির অবস্থা খুব ভালো, অথচ ফোনের চার্জ খুব দ্রুত শেষ হয়ে যাচ্ছে! বিভিন্ন কারণে এ ঘটনাটি ঘটতে পারে। স্মার্টফোনের যান্ত্রিক ত্রুটিও এর অন্যতম কারণ হতে পারে। যদি আপনি বুঝতে পারেন যে, স্মার্টফোনের যাবতীয় সব সঠিকভাবে কাজ করার পরও চার্জ দ্রুত শেষ হয়ে যায় তাহলে বুঝে নিবেন আপনার ফোনে কেউ আড়ি পেতেছে বা আপনি ট্যাপিং এর শিকার হয়েছেন। এসময় ফোনের ব্যাটারির চার্জ দ্বিগুণ ক্ষয় হয় যখন আপনার ফোন কল অ্যাপের সাহায্যে তৃতীয়পক্ষের কাছে পাঠানো হয় আর এর জন্যই ফোন অস্বাভাবিক গরম হয়ে উঠে এবং ফোন ট্যাপ করা হলে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত শেষ হয়ে যেতে পারে। তবে স্মার্টফোনে একসঙ্গে অনেক অ্যাপলিকেশন অন থাকলেও এমনটা হতে পারে। তাই আপনি এটিও খেয়াল রাখবেন যে আপনার মোবাইলে বেশি অ্যাপ চালু আছে কি না। 

ফোনের টাকা শেষ হয়ে যাওয়া: সাধারণত ট্যাপিং এর কাজে ব্যবহৃত অ্যাপগুলো স্মার্টফোনের ডাটা ব্যবহার করে করা হয়ে থাকে। যদি আপনার ফোনে ডাটা প্ল্যান অ্যাক্টিভ করা থাকে তাহলে আপনার ফোনের ডাটা তাড়াতাড়ি শেষ হয়ে যেতে পারে। ফোনের সিম যদি পোস্টপেইড হয় তাহলে মাসের শেষের দিকে টের পাবেন ফোনের বিল অধিক পরিমাণ বৃদ্ধি পেয়েছে এমন কি আপনি মোবাইলে টাকা রিচার্জ করার পরেই তা আপনি কিছু না করলেও শেষ হয়ে যেতে পারে। যদি প্রিপেইড নম্বর ব্যবহার করে থাকেন তাহলে বিল সংক্রান্ত বিষয়ে তেমন টের পাবেন না। এমন ঘটনা যদি কোন কারণ ছাড়ায় ঘটতে থাকে তাহলে বুঝে নিবেন আপনার মোবাইল ট্যাপ করা হয়েছে।

ব্যাকগ্রাউন্ড নয়েজ: ফোনে কথা বলার সময় অনেকেই হয়ত খেয়াল করেছেন যে, মাঝে মাঝে কিছু অস্বাভাবিক ব্যাকগ্রাউন্ড নয়েজ বা শব্দ শুনতে পাওয়া যায় অনেক সময়। আবার কখনো বিপ দেয়ার শব্দ অনর্গল শুনতে পাওয়া যায়। কথা বলার ফাঁকে আপনি কথা না বলে চুপ থাকে তখনও যদি ফোনে ওই শব্দগুলো শুনতে পান তাহলেও ধরে নিবেন, আপনি ট্যাপিং-এর শিকার হয়েছেন। আর একটি বিষয় হলো- আপনি যার সঙ্গে কথা বলছেন তার মোবাইলের নেটওয়ার্ক বার ও আপনার মোবাইলের নেটওয়ার্ক বার ফুল থাকে অথচ কথা বলার সময় তা ওয়েভের মতো কমে-বাড়ে তাহলেও বুঝে নিবেন আপনার ফোনটি ট্যাপিং এর আওতায় রয়েছে।  

ডিসপ্লের কিছু লক্ষণ: যদি কারো স্মার্টফোন ট্যাপ করা হয় তবে অনেক সময় সেই ফোনটি নিজে নিজে বন্ধ ও চালু হয়। আবার ব্যাবহার না করার পরেও স্মার্টফোনটি অধিক পরিমাণে গরম হয়। কখনো কখনো স্মার্টফোনের ডিসপ্লের আলো আপনা আপনি জ্বলতে দেখা যায়। এমন যদি কিছু আপনার সঙ্গে ঘটে তবে আপনি আপনার ফোনটি ট্যাপিং এর আওতায় কিনা তা নিশ্চিত করতে ফোনটি শাট ডাউন করুন। যদি সম্পূর্ণ ফোন শাট ডাউন হওয়ার পরেও স্ক্রীনে আলো জ্বলে থাকে বা শাট ডাউন নিতে অনেক দেরি হয় কিংবা শাট ডাউন ফেইল হয়ে যায়, তাহলে বুঝতে হবে অবশ্যই কোনো সমস্যা রয়েছে।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ