আপনার আবেগের মতিগতি জানাবে স্মার্ট ব্যান্ড!
SELECT bn_content.*, bn_bas_category.*, DATE_FORMAT(bn_content.DateTimeInserted, '%H:%i %e %M %Y') AS fDateTimeInserted, DATE_FORMAT(bn_content.DateTimeUpdated, '%H:%i %e %M %Y') AS fDateTimeUpdated, bn_totalhit.TotalHit FROM bn_content INNER JOIN bn_bas_category ON bn_bas_category.CategoryID=bn_content.CategoryID INNER JOIN bn_totalhit ON bn_totalhit.ContentID=bn_content.ContentID WHERE bn_content.Deletable=1 AND bn_content.ShowContent=1 AND bn_content.ContentID=117032 LIMIT 1

ঢাকা, মঙ্গলবার   ১১ আগস্ট ২০২০,   শ্রাবণ ২৭ ১৪২৭,   ২০ জ্বিলহজ্জ ১৪৪১

Beximco LPG Gas

আপনার আবেগের মতিগতি জানাবে স্মার্ট ব্যান্ড!

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৬:০১ ৫ জুলাই ২০১৯   আপডেট: ০৬:০২ ৫ জুলাই ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

প্রযুক্তির এই যুগে স্মার্ট রিস্টব্যান্ড সবারই জানা। এর মাধ্যমে আপনি কতটুকু হাঁটলেন, কতটা ক্যলোরি ঝরালেন কিংবা আপনার হার্টবিট এই মুহূর্তে কত রয়েছে- এসব জানতে পারেন। 

তবে এই রিস্টব্যান্ডই এবার আপনার আবেগের মতিগতির ওপর নজরদারি চালাবে। হ্যাঁ, আপনার মুড বদল হলে তা আপনাকে জানিয়ে দেবে? সে দিন আর বেশি দূরে নেই। নতুন ওই রিস্টব্যান্ড নিয়ে এরই মধ্যে পরীক্ষা-নিরীক্ষা করছেন ব্রিটেনের বিজ্ঞানীরা। 

বিজ্ঞানীরা বলছেন, নতুন এই রিস্টব্যান্ডে শরীরের তাপমাত্রায় বদল এলে ব্যান্ডের রংও পরিবর্তিত হবে। যদি আপনার মুড বদলে যায়, তবে ব্যান্ডটি ভাইব্রেট করবে। নতুন এই প্রযুক্তির ব্যান্ডটি সে সমস্ত মানুষদের জন্য যারা মানসিক অবসাদ, উদ্বেগ এবং বাইপোলার ডিসঅর্ডারে ভুগছেন, মূলত তাদের জন্য তৈরি করা হয়েছে।

ব্রিটেনের ল্যাঙ্কেস্টার বিশ্ববিদ্যালয়ের গবেষক মোহাম্মদ উমর বলেছেন, আমাদের কারো পক্ষেই সব সময় মানসিক অবস্থান কিংবা মানসিক আবেগ-অবসাদ সম্পর্কে জানা এবং সেটাকে নিয়ন্ত্রণ করা একদমই সহজ নয়। অনেকেই এই অবস্থায় নিজেদেরকে নিয়ন্ত্রণ করতে পারেন না। সে সব ক্ষেত্রে এই রিস্টব্যান্ড খুবই কার্যকরী হবে।

তবে গবেষকরা এই অভিনব আবিষ্কারের রিস্টব্যান্ড কবে নাগাদ বাজারে আসবে কিংবা তা কেমন দেখতে হবে? বা এর দরদাম সম্পর্কে কিছুই জানায়নি।

ডেইলি বাংলাদেশ/জেডআর