.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৬ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

আন্দোলনরত ৩২ শিক্ষার্থীকে আটক করলো ফ্রান্স

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ১৬:১৩ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৬:১৩ ৬ ডিসেম্বর ২০১৮

ফ্রান্সে আন্দোলনরত শিক্ষার্থীরা

ফ্রান্সে আন্দোলনরত শিক্ষার্থীরা

ফ্রান্সে শিক্ষা ব্যবস্থার পুনর্গঠণে সরকারের নেয়া সিদ্ধান্তের বিরুদ্ধে আন্দোলনরত ৩২ শিক্ষার্থীকে আটক করেছে দেশটির পুলিশ। সম্প্রতি ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রো দেশটির শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজানোর পরিকল্পনা গ্রহন করেন।

প্রেসিডেন্টের শিক্ষা ব্যবস্থার পুনর্গঠণে নেয়া সিদ্ধান্ত সমূহের একটি হলো ‘ব্যাক্কালরিয়েট এক্সেমিনেশন’ এ পরিবর্তন আনা। এই ‘ব্যাক্কালরিয়েট এক্সেমিনেশন’ হলো এমন একটি পরীক্ষা যেটা কোনো শিক্ষার্থী যদি উচ্চ শিক্ষা গ্রহণে বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চায়, তবে তাকে অবশ্যই এ পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

ম্যাক্রোর এ সিদ্ধান্তের বিরুদ্ধে দেশটির বেশকিছু গুরুত্বপূর্ণ শহরে শিক্ষার্থীরা বিক্ষোভ করেছে। বুধবার দেশটির বর্ডিয়ক্স শহরের স্ট্যালিনগ্র্যাড স্কয়ারে বিক্ষোভে অংশ নেয়া ৬ জন শিক্ষার্থীকে সহিংসতার সৃষ্টির অভিযোগে আটক করা হয়েছে।

পুলিশ জানিয়েছে, আটককৃত শিক্ষার্থীরা গাড়ি ভাঙচুর ও পুলিশকে লক্ষ করে ইট-পাটকেল নিক্ষেপ করেছে। দক্ষিণাঞ্চলীয় টৌলওস শহরে পুলিশের ওপর হামলার অভিযোগে ১৩ জনকে আটক করা হয়েছে। এছাড়া সবচেয়ে বেশি সহিংসতার ঘটনা ঘটেছে হেনিন বিউমন্টে। সেখানে শিক্ষার্থীরা তাদের হাইস্কুলের কাছে থাকা বেশকিছু ডাস্টবিনে অগ্নিসংযোগ করে। এ ঘটনায় পুলিশ ১৩ জনকে আটক করেছে।

শিক্ষা ব্যবস্থার পুনর্গঠণে সরকারের নেয়া এ পরিকল্পনার বিরুদ্ধে ফ্রান্স জুড়ে প্রায় শতাধিক শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা বিক্ষোভ পালন করছে। এ বিক্ষোভের ফলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে নিয়মিত পাঠদান প্রক্রিয়া আংশিক ও কোথাও কোথাও সম্পূর্ণ বন্ধ রয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী/এস