Alexa আন্তর্জাতিক কর্মশালায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করলেন জাবি শিক্ষক

ঢাকা, শনিবার   ১৬ নভেম্বর ২০১৯,   অগ্রাহায়ণ ১ ১৪২৬,   ১৮ রবিউল আউয়াল ১৪৪১

Akash

আন্তর্জাতিক কর্মশালায় বাংলাদেশের প্রতিনিধিত্ব করলেন জাবি শিক্ষক

জাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:২৫ ২৩ অক্টোবর ২০১৯   আপডেট: ১৩:০৫ ২৩ অক্টোবর ২০১৯

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ছবিঃ ডেইলি বাংলাদেশ

ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ে আন্তর্জাতিক কর্মশালায় বক্তৃতা দিয়ে বাংলাদেশের প্রতিনিধিত্ব করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) বাংলা বিভাগের সহকারী অধ্যাপক আহসান ইমাম। এতে বাংলাদেশ ছাড়াও বিশ্বের কয়েকটি দেশের বক্তারা বক্তব্য প্রদান করেন।

মঙ্গলবার সাত দিনব্যাপী কর্মশালার ষষ্ঠ দিনে তিনি ‘Research in culture and humanities: Methodological issues and emerging trends’ টাইটেলে এক ঘণ্টা বক্তব্য দেন। প্রথমে আয়োজক কমিটি বক্তৃতার জন্য তাকে আধা ঘণ্টা সময় বেধে দেন। কিন্তু সুন্দর বক্তব্য প্রদান করায় দর্শকদের চাহিদার কারণে পরবর্তীতে আরও আধা ঘণ্টা বাড়িয়ে দেয়া হয়।

বক্তৃতা প্রদানের পূর্বে আয়োজক কমিটির পক্ষ থেকে আশুতোষ বিশ্বাস তাকে উত্তরীয় পরিয়ে দেন।

আহসান ইমাম তার বক্তব্যে বাংলাদেশের সমসাময়িক সেক্সুয়াল বিভিন্ন বিষয় এবং ইস্যু নিয়ে বক্তব্য প্রদান করেন। বক্তৃতা শেষে তাকে একটি সার্টিফিকেট প্রদান করা হয়।

এদিকে তার বক্তব্য ভালো লাগায় শিলিগুড়ির একটি কলেজে এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ে ‘ফোকলোর’ বিষয়ক একটি সেমিনারে তাকে বক্তৃতা প্রদানের জন্য আমন্ত্রণ জানানো হয়।

কর্মশালায় বক্তৃতা প্রদানের বিষয়ে সহকারী অধ্যাপক আহসান ইমাম বলেন, কর্মশালাটির শুরু থেকে বিভিন্ন নামকরা বক্তারা অনেক সুন্দর সুন্দর বক্তব্য প্রদান করেছেন। আমি প্রথমে একটু ভয়ই পেয়ে গিয়েছিলাম যে এতো সুন্দর বক্তব্যের মধ্যে আমারটা কি তাদের ভালো লাগবে। কিন্তু বক্তৃতা প্রদানের পর সবার অনুভূতি জেনে আমি সত্যিই অনেক আনন্দিত। সবাই আমার বক্তব্যের অনেক প্রশংসা করেছে। এটি আমাকে সামনে কাজ করতে আরো উৎসাহ যোগাবে।

বুধবার কর্মশালা শেষে সন্ধ্যার একটি ফ্লাইটে তার দেশে ফেরার কথা রয়েছে।

যাদবপুর বিশ্ববিদ্যালয়, ড. শ্যামা প্রসাদ মুখার্জি বিশ্ববিদ্যালয় এবং গৌড় বঙ্গ বিশ্ববিদ্যালয়ের যৌথ আয়োজনে ‘সংস্কৃতি ও মানবিক ক্ষেত্রে গবেষণা: পদ্ধতিগত সমস্যা এবং উদীয়মান প্রবণতা’ শীর্ষক এই কর্মশালাটি ১৭ অক্টোবর থেকে ২৩ অক্টোবর পর্যন্ত যাদবপুর বিশ্ববিদ্যালয়ের পাওয়ার ইঞ্জিনিয়ারিং এর সেমিনার হলে অনুষ্ঠিত হয়।

ডেইলি বাংলাদেশ/জেডএম