Exim Bank Ltd.
ঢাকা, রবিবার ২২ জুলাই, ২০১৮, ৭ শ্রাবণ ১৪২৫

আনসার আল ইসলামের মিডিয়া কো-অর্ডিনেটর গ্রেফতার

নিজস্ব প্রতিবেদকডেইলি-বাংলাদেশ ডটকম
ছবি: সংগৃহীত

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের মিডিয়া উইং কো-অর্ডিনেটর (সমন্বয়ক) ইসহাক খান (৩২) নামে একজনকে গ্রেফতার করেছে র‌্যাব।

বুধবার সকালে মানিকগঞ্জের সিংগাইর থানার কাসিমপুর ইরতা গ্রামে অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়। এসময় তার কাছ থেকে বিপুল সংখ্যক উগ্রবাদী বই ও ল্যাপটপ জব্দ করা হয়েছে।

র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক মুফতি মাহমুদ খান জানান, গ্রেফতার ইসহাক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের মিডিয়া শাখার অন্যতম সমন্বয়ক। তিনি সংগঠনের পক্ষে উগ্রবাদী লেখনীর মাধ্যমে যুব সমাজকে উদ্বুদ্ধ করেন। এ পন্থা অবলম্বন করে তিনি আনসার আল ইসলামের কর্মী সংগ্রহ করতেন। ইসহাক ২০০৬ সালে মোহাম্মদপুরের জামিয়া রাহমানিয়া মাদরাসা থেকে দাওরা হাদিস পাস করেন। এসময় তার শিক্ষক আনসার আল ইসলামের আধ্যাত্মিক নেতা জসীমুদ্দীন রাহমানীর সংস্পর্শ লাভ করেন। পরবর্তীতে জসীমউদ্দীন রাহমানীর নৈকট্যে ঘনিষ্ঠ সহযোগী হিসেবে ইসহাক খান বিভিন্ন সময় উগ্রবাদী প্রচারনা ও দাওয়াতে অংশ নেন।

ইসহাক এ সময় “খান প্রকাশনী” নামে নিজস্ব একটি প্রকাশনা সংস্থার মাধ্যমে জসীমুদ্দীন রাহমানীর বিভিন্ন উগ্রবাদী লেকচার ও মতাদর্শ বই আকারে প্রকাশ করে আসছিল। ২০১৩ সালে জসীমুদ্দীন রাহমানী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে গ্রেফতার হলে ইসহাক আত্মগোপনে যান। ওই অবস্থায় ইসহাক বেনামে প্রকাশনার মাধ্যমে জসীমুদ্দীন রাহমানী ও আনওয়ার আল আওলাকীসহ বিশ্বের বিভিন্ন বিতর্কিত ধর্মীয় নেতার উগ্রবাদী বই ও সংকলন প্রকাশ করতে থাকে।

র‌্যাবের জিজ্ঞাসাবাদের তথ্যের বরাত দিয়ে মুফতি মাহমুদ খান বলেন, ইসহাক ইয়ামেনের আনওয়ার আল আওলাকী ও বাংলাদেশের জসীমুদ্দিন রাহমানীর মতবাদে উদ্বুদ্ধ। তার সংকলিত বইগুলো যুবকদের জঙ্গিবাদি আদর্শে উদ্বুদ্ধে ইন্টারনেটের বিভিন্ন পেইজে পোষ্ট করা হতো। ইসহাকের ভাই আশরাফ আলী খান আনসার আল ইসলামের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য। তার আরেক ভাই রাকিব নিষিদ্ধ ঘোষিত হিযবুত তাহরীর সক্রিয় সদস্য। রাকিব বর্তমানে কারাগরে আছেন। “মাকবুল” নামে একটি প্রকাশনা সংস্থা থেকে তিনি জঙ্গিবাদি বই প্রকাশ করে। এসব বই দেশের বিভিন্ন মাদরাসায় সরবরাহ করতেন তিনি। পুরান ঢাকার বাংলা বাজারে ইসলামী টাওয়ারে তার প্রকাশনী অফিস।

এছাড়া ইউটিউবে এমডি ইসহাক খান নামে বিভিন্ন জঙ্গিবাদি বক্তব্যের অডিও ক্লিপ রয়েছে। লাইট হাউজ ডট কম নামে ব্লগ পেইজে তিনি উগ্রবাদী মতবাদ প্রচার করেন। তিনি গাজওয়াতুল হিন্দ এ বিশ্বাস করেন। মানিকগঞ্জের সিংগাইরে মারকাজুল কোরআন ওয়াল হিকমাহ নামে একটি মাদরাসা প্রতিষ্ঠা করেন ইসহাক। মাদরাসার কোমলমতি ছাত্রদের তিনি ধর্মীয় উগ্রবাদী তথ্য প্রচার করতেন।

ডেইলি বাংলাদেশ/এসবি/ এলকে

আরও পড়ুন
সর্বাধিক পঠিত
বিশ্বের সবচেয়ে বড় ভিসা সেন্টার এখন ঢাকায়
চার মাসের ‘গর্ভবতী’ বুবলী!
শাকিবের সঙ্গে বিয়ে, যা বললেন নায়িকা বুবলী
ক্যামেরায় সম্পূর্ণ নগ্ন হয়েছেন এই অভিনেত্রীরা, কারা এরা?
বিদ্যুৎ বিল কমিয়ে নেয়ার কিছু টিপস
ভেঙে গেলো পূর্ণিমার সংসার, পাল্টা জবাবে যা বললেন নায়িকা
মায়ের জিন থেকেই শিশুর বুদ্ধি বিকশিত হয়!
ব্যর্থ হলো মার্কিন ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র বিধ্বংসী পরীক্ষা
এইচএসসি'র ফল জানা যাবে যেভাবে
ধর্ষণের কবলে মৌসুমী হামিদ, ধর্ষক গাড়িচালক!
চীনের মধ্যস্থতায় তথ্য আদান-প্রদানে সম্মত পাকিস্তান-আফগানিস্তান
বিশ্বকাপের সব গোল্ডেন বল জয়ীরা
গৌরিকে নিয়ে ভক্তের প্রশ্ন, উত্তর দিলেন শাহরুখ!
যেসব দেশে কোনো নদী নেই
মহান আল্লাহ তাআলা যাদের প্রতি সন্তুষ্ট
আমি বিশ্বের সেরা ক্লাবটিই বেছে নিয়েছি
কাতার বিশ্বকাপ নিয়ে কিছু ভবিষ্যতবাণী!
নিখোঁজের ৩৭ বছর পর ফিরে এসেছিলো যে বিমান
মীর জাফর ও তার সঙ্গীদের শেষ পরিণতি
প্রভার ৯ বছরের সংসারে অন্য পুরুষ!
শিরোনাম:
ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের নির্মাণাধীন ভবন থেকে পড়ে ২ শ্রমিকের মৃত্যু বঙ্গোপসাগরে ট্রলার ডুবি: ১৭ জেলে নিখোঁজ