Alexa আত্রাইকে বদলে দিলেন ইউএনও ছানাউল ইসলাম

ঢাকা, সোমবার   ১৯ আগস্ট ২০১৯,   ভাদ্র ৪ ১৪২৬,   ১৭ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

আত্রাইকে বদলে দিলেন ইউএনও ছানাউল ইসলাম

আত্রাই (নওগাঁ) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪২ ১৯ জুলাই ২০১৯  

ডেইলি বাংলাদেশ

ডেইলি বাংলাদেশ

২০১৮ সালের ১৮ জুলাই নওগাঁর আত্রাই উপজেলায় যোগ দেন ইউএনও মো. ছানাউল ইসলাম। এরপর থেকে উপজেলার অধিকাংশ অফিস থেকে শুরু করে তৃণমূলের দুর্নীতি অনেকাংশেই কমে যায়। সেই সঙ্গে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানদের কাজের স্বচ্ছতা ফিরিয়ে আনার জন্য জনপ্রতিনিধিদের উন্নয়ন কর্মকাণ্ডে অংশগ্রহনমূলক বিভিন্ন দিক নির্দেশনা দেন তিনি।

একসময় উপজেলা পরিষদের গাছে-গাছে পোস্টার ছেয়ে যেতো। এ দৃশ্য এখন আর চোখে পড়ে না। এরজন্য আলাদা জায়গা করে দেয়া হয়েছে। এখন উপজেলা চত্বরে নিয়মিত পরিস্কার পরিছন্নতা কার্যক্রম পরিচালিত হয়। উপজেলার সব অফিসের সেবার ব্যাপারে একটি ‘সেন্টাল হেল্প ডেস্ক’ চালু করা হয়েছে। যার মাধ্যমে একই স্থান থেকে সব কিছুর পরামর্শ পাচ্ছে উপজেলাবাসী।

উপজেলা পরিষদ চত্বর ও নিজ অফিসের প্রত্যেকটি ডেস্ক ও সহকারী কমিশনারের কার্যালয় (ভূমি) সিসি ক্যামেরার আওতায় এনে নিরাপত্তার চাদরে ঢাকা হয়েছে। ‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ কর্ণার’ এবং ‘মানবতার দেয়াল’ স্থাপনে সার্বিক সহযোগিতা করেছেন। পরিষদ চত্বরের পতিত জায়গায় বিভিন্ন বৃক্ষ ফুল ফল ও সবজি চাষ করা হচ্ছে। আত্রাই উপজেলার সকল অফিসের লে-আউট সম্বলিত সাইনবোর্ড টাঙানো, সৌন্দর্য বর্ধন করেছেন।

এছাড়া সেবা প্রার্থীদের বসার সুন্দর ব্যবস্থা, বিশুদ্ধ খাবার ও টয়লেট সুবিধা নিশ্চিত করেছেন ইউএনও মো. ছানাউল ইসলাম।

সরকারের বিভিন্ন উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন, এসডিজি বাস্তবায়নের জন্য এবং উপজেলার উন্নয়ন কাজে সহযোগিতা ও পরামর্ম প্রদানের জন্য তিনি ‘আইসিটি ডেভেলপমেন্ট ফোরাম’, ‘সোসাল ইনোভেশন টিম’সহ বিভিন্ন প্লাটফরম তৈরি করেছেন। যার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গড়তে অত্যন্ত সহায়ক হবে বলে উপজেলা বাসীর বিশ্বাস।

এছাড়া বাল্যবিবাহ রোধ, উপজেলার সার্বিক আইন-শৃঙ্খলার বিষয়ে নজর রাখা, দুস্থ ও প্রকৃত কৃষকদের মাঝে সার ও বীজ বন্টন, বিভিন্ন বোরো আবাদে পানির সঠিক বন্টন, কৃষকদের নিকট সরকারি মূল্যে সরাসরি ধান ক্রয়, ভূমি সংক্রান্ত বিষয়ে প্রকৃত ভূমিহীনদের মধ্যে খাস জমি বন্টন, ভূমি বিষয়ে নামজারিতে স্বচ্ছতা, অবৈধ বালু তোলা বন্ধ এবং মাদক বিরোধী বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেন। বিশেষ করে মুক্তিযোদ্ধা ও হত দরিদ্রদের প্রতি সুদৃষ্টি রেখে কাজ করে যাচ্ছেন।

তার উদ্যোগেই নওগাঁয় সর্বপ্রথম আত্রাই উপজেলা বাল্যবিবাহ মুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা হয়। এরইমধ্যে তিনি শতাধিক বাল্য বিবাহ বন্ধ করছেন। তিনি নিজেই উপস্থিত থেকে বেশ কয়েকটি ঝুঁকিপূর্ণ মাদক বিরোধী অভিযান পরিচালনা করছেন। এরমধ্য দিয়ে বর্তমানে অনেকাংশই আত্রাই উপজেলায় মাদক নিয়ন্ত্রণে এসেছে।

এরইমধ্যে বিভিন্ন অফিস সরেজমিনে ঘুরে দেখা গেছে, অনিয়ম, ঘুষ, দুর্নীতি ও স্বজনপ্রীতি অনেকাংশেই কমে গেছে। বেঁচে গেছে এলাকার জনসাধারণ। অনেকেই ইউএনওর নিকট সরাসরি গিয়ে কাজ করে নিতে পেরে নিজেকে ধন্য মনে করেছেন। ইউএনও ইউপি চেয়ারম্যানদের কর্মকাণ্ডে সু-নজর রেখে টিআর ও কাবিখা প্রকল্পগুলো সুষ্ঠুভাবে সম্পন্ন করে নেন।

এছাড়াও উপজেলার হাটবাজারের উন্নয়ন, সরকারি নীতিমালা অনুযায়ী কৃষকদের নিকট সরাসরি ধান ক্রয় নিকট চাল ক্রয়ে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন যা কৃষকেরা জানিয়েছেন।

বান্দাইখাড়া টেকনিক্যাল অ্যন্ড বিএম কলেজের অধ্যক্ষ ও প্রজন্মের আলো সম্পাদক আব্দুর রহমান রিজভী জানান, সরকারি দায়িত্বের বাইরেও বর্তমান এউএনও মহোদয় বিভিন্ন অতিরিক্ত দায়িত্ব পালন করে থাকেন। তার অফিসে বিভিন্ন শ্রেণি পেশার মানুষ নির্ভয়ে যাতায়াত করে সমস্যার সমাধান পাচ্ছেন যা অত্যন্ত আশা ব্যঞ্জক। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার জনবান্ধব প্রশাসনের উৎকৃষ্ট উদাহরণ বর্তমান ইউএনও মো. ছানাউল ইসলাম ।

আত্রাই প্রেস ক্লাব সাধারণ সম্পাদক নাজমুল হোসেন সেন্টু জানান, কিছু কিছু সরকারি প্রজেক্টগুলোতে অনেক রকম দুর্নীতি হয়, বরাদ্দের টাকা নিয়ে নয়ছয় করে অনেকেই যে পরিমাণ বরাদ্দ আসে। তার সিকি ভাগও সাধারণ মানুষ পায় না। তার উদ্যোগের কারণে সরকারি টাকার সদ্ব্যবহারের ব্যাপারটাও প্রশংসিত হচ্ছে এলাকায়।
 
সরকারের সুদৃষ্টি আর স্থানীয় সাংসদ ইসরাফিল আলম এমপি ও উপজেলা চেয়ারম্যান মো. এবাদুর রহমান এবাদ সাহেবের দিকনির্দেশনায় ইউএনও সংশ্লিষ্ট কাজের তদারকি করছেন।

আত্রাই উপজেলার ইউএনও মোঃ ছানাউল ইসলাম বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে দরিদ্র মানুষকে ঘর করে দিচ্ছেন। তার মহৎ উদ্দেশ্য বাস্তবায়ন করায় আমার কাজ। আমি নিজেকে জনগণের সেবক মনে করি। আমার দফতর মানুষের সেবায় নিয়োজিত সবসময়। আমি হয়তো একদিন থাকব না, মানুষ আমার ভালো কাজটাকে সারাজীবন মনে রাখবে।

ইউএনও মো. ছানাউল ইসলাম ৩০তম ব্যাচের বিসিএস প্রশাসন ক্যাডারের কর্মকর্তা। তিনি এর পূর্বে প্রধানমন্ত্রীর কার্যালয়ের এটুআই প্রোজেক্টে দায়িত্ব পালন করেছেন। তার জন্ম জয়পুরহাট জেলায়। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে পড়াশুনা শেষ করে সিভিল সার্ভিসে যোগ দেন।

ডেইলি বাংলাদেশ/জেডএম

Best Electronics
Best Electronics

শিরোনাম

শিরোনামকুমিল্লার বাগমারায় বাস-অটোরিকশা সংঘর্ষে নারীসহ নিহত ৭ শিরোনামবন্যায় কৃষিখাতে ২শ’ কোটি টাকার বেশি ক্ষতি হবে না: কৃষিমন্ত্রী শিরোনামচামড়ার অস্বাভাবিক দরপতনের তদন্ত চেয়ে করা রিট শুনানিতে হাইকোর্টের দুই বেঞ্চের অপারগতা প্রকাশ শিরোনামচামড়া নিয়ে অস্থিতিশীল পরিস্থিতি সমাধানে বিকেলে সচিবালয়ে বৈঠক শিরোনামডেঙ্গু: গত ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ১৭০৬ জন: স্বাস্থ্য অধিদফতর শিরোনামডেঙ্গু নিয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের প্রতিবেদন দুপুরে আদালতে উপস্থাপন শিরোনামডেঙ্গু রোগীর সংখ্যা কমছে: সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক শিরোনামইন্দোনেশিয়ায় ফেরিতে আগুন, দুই শিশুসহ নিহত ৭ শিরোনামআফগানিস্তানে বিয়ের অনুষ্ঠানে বোমা হামলা, নিহত বেড়ে ৬৩