Alexa আট বছরে ভারত হবে বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার দেশ

ঢাকা, রোববার   ২১ জুলাই ২০১৯,   শ্রাবণ ৭ ১৪২৬,   ১৮ জ্বিলকদ ১৪৪০

আট বছরে ভারত হবে বিশ্বের সর্বোচ্চ জনসংখ্যার দেশ

নিউজ ডেস্ক     ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২৩:০১ ১৮ জুন ২০১৯  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

সেদিন আর খুব বেশি দূরে নয়। জনসংখ্যায় ভারত চীনকেও পিছনে ফেলে সর্বোচ্চ জনসংখ্যার দেশে পরিণত হতে যাচ্ছে। জাতিসংঘের রিপোর্টে এ সময় সীমা বেধে দেয়া হয়েছে মাত্র আট বছর।

রিপোর্টে বলা হয়েছে, চীন জনসংখ্যা নিয়ন্ত্রণে কড়া পদক্ষেপ নেওয়ায় তা নিয়ন্ত্রিত হয়েছে। ইতিমধ্যেই চীনের জনসংখ্যা ৩১.৪ শতাংশ কমেছে। আগামী ২০১৯-২০৫০ এর মধ্যে জনসংখ্যা ২.২ শতাংশ কমে যাবে।

দ্য ওয়ার্ল্ড পপুলেশন প্রসপেক্ট ২০১৯-এ জানানো হয়েছে ২০৫০ সালের মধ্যে জনসংখ্যা ২০০ কোটি বাড়বে বিশ্বে। ৭.৭ বিলিয়ন থেকে ৯.৭ বিলিয়নে পৌঁছে যাবে।

আর এ জনসংখ্যা বৃদ্ধির মূলে রয়েছে ভারতসহ আটটি দেশ। তার মধ্যে শীর্ষে ভারত। তারপরেই রয়েছে নাইজেরিয়া, পাকিস্তান। এরপরে আসছে কঙ্গো, ইথিওপিয়া, তানজানিয়া, ইন্দোনেশিয়া, মিশর এবং সব শেষে রয়েছে আমেরিকা।

রিপোর্টে এ শেষ নামটিও অবাক করার। কারণ যে আটটি দেশের জনসংখ্যা বাড়ছে বলে জানানো হয়েছে তার মধ্যে আমেরিকা প্রথম বিশ্বের দেশ হিসেবেই পরিচিত। উন্নত দেশগুলোর মধ্যে প্রথমেই আমেরিকার নামই আসে। অথচ সে দেশেই জনসংখ্যা উদ্বেগজনকভাবে বাড়ছে। রিপোর্টে বলা হয়েছে এই আটটি দেশ ছাড়াও আফ্রিকার সাহারা এলাকার জনসংখ্যা আগামী কয়েক বছরে দ্বিগুণ হয়ে যাবে।

ডেইলি বাংলাদেশ/জেএইচ