Alexa আজ হবে জার্মান ‘ক্ল্যাসিকো’ 

ঢাকা, সোমবার   ১৮ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৩ ১৪২৬,   ২০ রবিউল আউয়াল ১৪৪১

Akash

আজ হবে জার্মান ‘ক্ল্যাসিকো’ 

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:০৮ ৯ নভেম্বর ২০১৯  

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

লা লিগার ‘এল ক্ল্যাসিকো’র কথা সবাই জানে। রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার এ ধ্রুপদি লড়াইয়ের সঙ্গে তুলনা করা হয় আরেকটি লড়াইকে। দুই চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনা ও ব্রাজিলের লড়াইকে ডাকা হয় সুপার ক্ল্যাসিকো নামে। জার্মানিতেও হয় এমন একটা লড়াই। বুন্দেসলিগায় বায়ার্ন মিউনিখ ও বরুশিয়া ডর্টমুন্ডের মধ্যকার ম্যাচ নিয়ে অন্য রকম উত্তেজনা তৈরি হয় সেদেশে। আজ সেই জার্মান ক্ল্যাসিকোতে মুখোমুখি হবে দল দুটি।

এমনিতে বুন্দেসলিগা শিরোপাকে নিজেদের সম্পত্তি বানিয়ে ফেলেছে বায়ার্ন মিউনিখ। টানা সাত মৌসুম ধরে এ শিরোপা নিজেদের দখলে রেখেছে তারা। গত মৌসুমে বরুশিয়া ডর্টমুন্ড দারুণ লড়াই করলেও শেষ পর্যন্ত শিরোপাটা থেকে যায় বায়ার্নের হাতেই।

চলতি মৌসুমে অবশ্য কিছুটা চিন্তায় রয়েছে বায়ার্ন। ১০ ম্যাচে তাদের পয়েন্ট ১৮। টেবিলে বাভারিয়ানদের অবস্থান ৫ নম্বরে। এমনকি সর্বশেষ ম্যাচ হারার পর সরিয়ে দেয়া হয়েছে বায়ার্ন কোচ নিকো কোভাচকেও। এমন পরিস্থিতিতে চিরপ্রতিদ্বন্দ্বী বরুশিয়া ডর্টমুন্ডকে তারা কতটা সামলাতে পারবে এ নিয়ে প্রশ্ন থেকেই যায়।

জার্মান ক্ল্যাসিকো-খ্যাত ম্যাচটি দিয়েই এখন সঠিক পথে ফিরতে চাইবে বায়ার্ন। অন্যদিকে পয়েন্ট টেবিলে ৩ নম্বরে থাকা ডর্টমুন্ড চাইবে বিপাকে থাকা বায়ার্নকে আরো চাপে ফেলতে। বায়ার্নের ঘরের মাঠ অ্যালিয়াঞ্জ অ্যারেনায় এ ম্যাচ জিততে পারলে বাকিদের চেয়ে অনেক সুবিধাজনক অবস্থানে চলে যাবে ডর্টমুন্ড।

আপাতত বায়ার্ন ডাগআউট সামলাচ্ছেন সহকারী কোচ হানসি ফ্লিক। বেশ কয়েকটি নাম শোনা গেলেও এখন পর্যন্ত কাউকে চূড়ান্ত করেনি ক্লাবটি। বলা যায়, ভাঙাচোরা অবস্থাতেই ক্ল্যাসিকোর মতো গুরুত্বপূর্ণ ম্যাচ খেলতে হবে দলটিকে। যা ফ্লিকের জন্য খুবই চ্যালেঞ্জিং একটি ম্যাচ হবে বলে ধারণা করা হচ্ছে।

আজকের ম্যাচে হোঁচট খেলে লিগ চ্যাম্পিয়নের দৌড়ে অনেক পিছিয়ে পড়বে বায়ার্ন মিউনিখ। গুরুত্বপূর্ণ ম্যাচে অনেককেই পাচ্ছে না বায়ার্ন। লুকাস হার্নান্দেজ ও নিকোলাস সুলে আছেন ইনজুরিতে। আগের ম্যাচে মার্চি অর্ডার পাওয়া জোরোম বোয়াটেংও থাকছেন না এ ম্যাচে।

বায়ার্নের ঠিক উল্টো অবস্থায় আছে ডর্টমুন্ড। অধিনায়ক মার্কো রয়েস চ্যাম্পিয়ন্স লিগে খেলতে না পারলেও এ ম্যাচে মাঠে নামবেন বলে ধারণা করা হচ্ছে। সেই সঙ্গে চোট কাটিয়ে ফিরতে পারেন পাকো আলকাসেরও। ফলে আরো শক্তিশালী হয়ে মাঠে নামবে বরুশিয়া ডর্টমুন্ড। 
ঘরের মাঠে সবশেষ পাঁচটি বুন্দেসলিগা ম্যাচের প্রত্যেকটিতে জিতেছে বায়ার্ন। এই রেকর্ড ভাঙতে চাইবে ডর্টমুন্ড। সব কিছু মিলিয়ে দারুন এক ম্যাচের আশা করতেই পারেন ফুটবল ভক্তরা।

বাংলাদেশ সময় রাত সাড়ে ১১টায় ম্যাচটি শুরু হবে। দেখা যাবে স্টার স্পোর্টস সিলেক্ট ২ চ্যানেলে। 

ডেইলি বাংলাদেশ/এএল