.ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৬ ১৪২৬,   ১৩ শা'বান ১৪৪০

আজ শ্রীবরদী হানাদার মুক্ত দিবস

শ্রীবরদী (শেরপুর) প্রতিনিধি

 প্রকাশিত: ০৯:৪৬ ৬ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৯:৪৬ ৬ ডিসেম্বর ২০১৮

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আজ ৬ডিসেম্বর। শেরপুরের শ্রীবরদী উপজেলার হানাদার মুক্ত দিবস। ১৯৭১ সালের এই দিনে মুক্তিযুদ্ধ চলাকালে মিত্র বাহিনীর তীব্র আক্রমণে টিকতে না পেরে পাক হানাদার বাহিনী ও তাদের দোসর রাজাকার, আলবদর বাহিনীর সদস্যরা শ্রীবরদী ছাড়তে বাধ্য হয়। 

এর আগে ৪ ডিসেম্বর ধানুয়া কামালপুর মিত্র বাহিনীর আক্রমনে হেরে পাক হানাদার বাহিনীর সদস্যরা শ্রীবরদীর দিকে অবস্থান নিলে ১১নং সেক্টরের কর্ণেল আবু তাহেরের নেতৃত্বে মিত্র বাহিনী প্রবল আক্রমণ করে। 

মুক্তিযুদ্ধকালীন পাক হানাদার বাহিনী শ্রীবরদী, ভায়াডাঙ্গা, ঝগড়ার চর ও কুরুয়াতে ক্যাম্প করে। মিত্র বাহিনীর আক্রমণে তাদের ক্যাম্প ছেড়ে পাক হানাদার বাহিনী ৬ ডিসেম্বর ভোরে  শ্রীবরদীর লংগরপাড়া হয়ে লাইন ধরে শেরপুরের দিকে পিছু হটে। ওই দিনই তারা জামালপুরে অবস্থান নেয়। 

৬ ডিসেম্বর ভোরে শ্রীবরদী সদর ইউনিয়নের আবুয়ারপাড়া গ্রামের একটি গাছের ডালে বীর প্রতীক জহুরুল হক মুন্সি ও মুক্তিযোদ্ধা আব্দুর রেজ্জাক বিজয়ের পতাকা উত্তোলন করেন।

বীর প্রতীক “বার” জহুরুল হক মুন্সি বলেন, ১৯৭১সালের মহান স্বাধীনতা যুদ্ধে শ্রীবরদী উপজেলার শহীদ মুক্তিযোদ্ধাদের নাম স্বারণীয় করে রাখতে উপজেলা নির্বাহী কর্মকর্তা খালেদা নাছরিনের বাস্তবায়নে একটি নাম ফলক উপজেলা চত্বরে উদ্বোধন করা হয়েছে। 

ডেইলি বাংলাদেশ/জেএস