Alexa আজ রাত থেকে কমছে ইন্টারনেটের গতি

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৪ ১৪২৬,   ১৯ মুহররম ১৪৪১

Akash

আজ রাত থেকে কমছে ইন্টারনেটের গতি

 প্রকাশিত: ০৯:০০ ২২ অক্টোবর ২০১৭   আপডেট: ১৫:১৪ ২২ অক্টোবর ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

মেরামত কাজের জন্য দেশের প্রথম সাবমেরিন কেবল (এসইএ-এমই-ডব্লিউই-৪) আজ রবিবার (২২ অক্টোবর) রাত থেকে ৩ দিনের জন্য বন্ধ থাকবে। এজন্য এসময় থেকে ব্যান্ডউইটথের ঘাটতির কারণে ইন্টারনেটে ধীর গতি হতে পারে।

শনিবার (২১ অক্টোবর) সাবমেরিন কেবলের মালিক প্রতিষ্ঠান বাংলাদেশ সাবমেরিন কেবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল) ও ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠান সূত্রে এসব তথ্য জানা গেছে।

এসইএ-এমই-ডব্লিউই-৪সম্প্রতি মেরামতকালীন চালু হওয়া দ্বিতীয় সাবমেরিন কেবল (এসইএ-এমই-ডব্লিউই-৫) ও ভারত থেকে আমদানি করা ব্যান্ডউইটথ দিয়ে ইন্টারনেট ঘাটতি মেটানোর চেষ্টা করা হবে বলে জানিয়েছেন বিএসসিসিএলের কর্মকর্তারা।

বিএসসিসিএল এখন পর্যন্ত দু’বার প্রথম সাবমেরিন কেবলের মেরামত কাজের তারিখ পিছিয়েছে। এর আগে প্রথম ২২ সেপ্টেম্বর থেকে মেরামত শুরু করার কথা থাকলেও পরে আরেক দফা তারিখ পরিবর্তন করা হয়। এই কেবলের ল্যান্ডিং স্টেশন কক্সবাজারে অবস্থিত। ল্যান্ডিং স্টেশন থেকে ১১৫ কিলোমিটার দূরে একটি রিপিটার প্রতিস্থাপনের জন্য এ মেরামত কাজ চলবে বলে জানা গেছে।

বর্তমানে দেশে ইন্টারনেট ব্যান্ডউইটথের দৈনিক চাহিদা ৪৫০ জিবিপিএস (গিগা বাইট প্রতি সেকেন্ড)। এর মধ্যে প্রথম সাবমেরিন কেবল থেকে ২৫০ জিবিপিএস ব্যান্ডউইটথ পাওয়া যায়। বাকি ২০০ জিবিপিএস ব্যান্ডউইটথ ভারত থেকে আইটিসি (ইন্টারন্যাশনাল টেরেস্ট্রিয়াল কেবল) কোম্পানির মাধ্যমে আমদানি করা হয়।

প্রসঙ্গত, বাংলাদেশ ২০০৫ সালে প্রথম সাবমেরিন কেবলের (সাউথ ইস্ট এশিয়া-মিডিল ইস্ট-ওয়েস্টার্ন ইউরোপ-৪) সঙ্গে সংযুক্ত হয়। চালুর পর প্রথমবারের মতো এ সাবমেরিন কেবল সম্পূর্ণ বন্ধ করে দিয়ে এর মেরামত কাজ করা হবে। এ বছরের সেপ্টেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে চালু হয়েছে দ্বিতীয় সাবমেরিন কেবল।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ