Alexa আজ রাতে চন্দ্রগ্রহণ, জানুন জরুরি তথ্য

ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

আজ রাতে চন্দ্রগ্রহণ, জানুন জরুরি তথ্য

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৬ ১৬ জুলাই ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

মঙ্গলবার রাতে শুরু হবে ২০১৯ সালের দ্বিতীয় চন্দ্রগ্রহণ। এটাই বছরের শেষ চন্দ্রগ্রহণ। এর আগে জানুয়ারি মাসে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যায়। উত্তর আমেরিকা ও গ্রিনল্যান্ড থেকে এই চন্দ্রগ্রহণ দেখা যাবে না।

ভারত থেকে এই খন্ডগ্রাস চন্দ্রগ্রহণ দেখা যাবে। সূর্য, পৃথিবী ও চাঁদ যখন এখই সরলরেখায় চলে আসে তখন পৃথিবীর ছায়া চাঁদের ওপরে পড়ে। এই মহাজাগতিক ঘটনাকে চন্দ্রগ্রহণ বলা হয়। পৃথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢেকে গেলে তাকে পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণ বলা হয়। 

সব সবসময় পৃথিবীর ছায়ায় চাঁদ সম্পূর্ণ ঢেকে যায় না। তখন চাঁদের একটা অংশের উপরে ছায়া পড়ে ও শুধুমাত্র সেই অংশটাই কালো দেখায়। এই ঘটনাকে বলা হয় খন্ডগ্রাস চন্দ্রগ্রহণ। 

ভারত ছাড়াও, আফ্রিকা, এশিয়া, অস্ট্রেলিয়া, ইউরোপ ও দক্ষিণ আমেরিকা থেকে মঙ্গলবার ও বুধবারের চন্দ্রগ্রহণ দেখা যাবে।

আগেই জানানো হয়েছে ভারত সহ এশিয়ার বেশিভাগ দেশ থেকে এই গ্রহণ দেখা যাবে। ভারতের পশ্চিম ভাগে থাকলে এই গ্রহণ সম্পূর্ণ দেখা যাবে। দেশের পূর্ব ভাগে গ্রহণ শেষ হওয়ার আগেই পশ্চিম আকাশে চাঁদ ডুবে যাবে।

১৭ জুলাই রাত সোয়া ১২টার দিকে পৃথিবীর উপচ্ছায়া চাঁদের উপরে পড়বে। এর পরে রাত দেড়টায় পৃথিবীর প্রচ্ছায়া চন্দ্রপৃষ্ঠে পড়বে। সাড়ে চারটার দিকে পৃথিবীর প্রচ্ছায়া চন্দ্রপৃষ্ঠ থেকে সরে যাবে। এখানের খন্ডগ্রাস চন্দ্রগ্রহণ শেষ হবে। দুই ঘন্টা ৫৭ মিনিট ধরে চলবে এই খন্ডগ্রাস চন্দ্রগ্রহণ। 

ডেইলি বাংলাদেশ/এমকে
 

Best Electronics
Best Electronics