Alexa আজ মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী

ঢাকা, শুক্রবার   ২০ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৫ ১৪২৬,   ২০ মুহররম ১৪৪১

Akash

রোহিঙ্গা ইস্যু

আজ মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী

 প্রকাশিত: ০৯:২৩ ২৩ অক্টোবর ২০১৭   আপডেট: ০৯:৩৬ ২৩ অক্টোবর ২০১৭

ফাইল ছবি

ফাইল ছবি

দমন-পীড়নের মুখে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা সংকটের সমাধানে আলোচনা করতে আজ সোমবার মিয়ানমার যাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তার নেতৃত্বে ১২ সদস্যের একটি দল দুপুর পৌনে ১টার দিকে বাংলাদেশ বিমানের একটি ফ্লাইটে মিয়ানমারের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, সফরে রোহিঙ্গাদের মিয়ানমারে ফেরত নেওয়ার বিষয়ে আলোচনার পাশাপাশি অন্যান্য অমীমাংসিত বিষয় নিয়ে আলোচনা হবে। প্রতিনিধি দলে মন্ত্রী ছাড়াও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দুই সচিব, একজন যুগ্ম সচিব, একজন উপসচিব, বিজিবি, পুলিশ ও অন্যান্য সংস্থার প্রতিনিধি থাকবেন। তিন দিনের সফর শেষে আগামী ২৫ অক্টোবর প্রতিনিধি দলের দেশে ফেরার কথা রয়েছে।

২৫ আগস্ট মিয়ানমারের রাখাইন রাজ্যে কয়েকটি পুলিশি চেকপোস্টে হামলার জেরে রোহিঙ্গাদের বিরুদ্ধে অভিযানে নামে দেশটির সেনাবাহিনী। অভিযানে শত শত রোহিঙ্গাকে হত্যা করা হয়। পুড়িয়ে দেওয়া হয় তাদের ঘরবাড়ি। নির্যাতন থেকে বাঁচতে ৬ লাখেরও বেশি রোহিঙ্গা পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়। রোহিঙ্গাদের ওপর চলা নির্যাতনে বিশ্বের বিভিন্ন দেশের নিন্দা, সংকট সমাধানে মিয়ানমার সরকারকে জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেসের আহ্বান ও আন্তর্জাতিক চাপের মুখে ২ অক্টোবর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দেশটির কেবিনেটমন্ত্রী কিও টিন্ট সোয়ের সঙ্গে বাংলাদেশ সরকারের বৈঠক হয়। বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী জানিয়েছিলেন, মিয়ানমার তাদের নাগরিকদের ফেরত নিতে সম্মত হয়েছে। এ জন্য দুই দেশ একটি যৌথ চুক্তি ও ওয়ার্কিং গ্রুপ গঠন করবে। ওয়ার্কিং গ্রুপ যাচাই-বাছাই করে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গদের ফেরত পাঠানো হবে। এ ছাড়া নিরাপত্তা ইস্যু নিয়ে আলোচনা করতে কিছুদিনের মধ্যে স্বরাষ্ট্রমন্ত্রী মিয়ানমার সফরে যাবেন।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ