আজ বিকেলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

ঢাকা, বৃহস্পতিবার   ০২ জুলাই ২০২০,   আষাঢ় ১৯ ১৪২৭,   ১১ জ্বিলকদ ১৪৪১

Beximco LPG Gas

আজ বিকেলে আঘাত হানবে ঘূর্ণিঝড় ‘নিসর্গ’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:১৩ ৩ জুন ২০২০  

ঘূর্ণিঝড় ‘নিসর্গ’ আঘাত হানবে বিকেলে। ফাইল ছবি

ঘূর্ণিঝড় ‘নিসর্গ’ আঘাত হানবে বিকেলে। ফাইল ছবি

ঘূর্ণিঝড় ‘নিসর্গ’ আঘাত হানবে আজ। আরব সাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়টি ক্রমশই ভারতের পশ্চিম উপকূলের দিকে ধেয়ে যাচ্ছে।

ভারতের আবহবিদদের ধারণা, ঘূর্ণিঝড় নিসর্গ বুধবার বিকেলে উত্তর মহারাষ্ট্র ও দক্ষিণ গুজরাট সংলগ্ন হরিহরেশ্বরের এবং দমন অঞ্চলের উপর আছড়ে পড়বে। এই সময় ঝড়ের গতিবেগ থাকবে ১০০-১১০ কিলোমিটার।

এর আগে গত শনিবার দক্ষিণ-পূর্ব আরব সাগরে লাক্ষাদ্বীপের কাছাকাছি একটি নিম্নচাপের সৃষ্টি হয়। পরে তা নিম্নচাপ থেকে ঘূর্ণিঝড়ে রূপান্তরিত হলে নাম দেয়া হয় নিসর্গ। নামটি বাংলাদেশের দেয়া।

আবহাওয়া অফিসের বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়েছে, ঘূর্ণিঝড়ের প্রভাবে মুম্বাইসহ মহারাষ্ট্র উপকূলজুড়ে জলোচ্ছ্বাস ও আকস্মিক বন্যা দেখা দিতে পারে। গত একশ বছরের বেশি সময়ের মধ্যে এই প্রথম মুম্বাই একটি ঘূর্ণিঝড়ের কবলে পড়তে যাচ্ছে। মুম্বাইয়ের পাশাপাশি থানে, পলঘর ও রাইগাডেও রেড অ্যালার্ট জারি করেছে আবহাওয়া বিভাগ।

এরইমধ্যেই এই ঝড়ের মোকাবিলার জন্য গুজরাটের উপকূলবর্তী অঞ্চল থেকে সরানো হয়েছে ৭৮ হাজারের বেশি মানুষকে। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী রাজ্যবাসীকে অন্তত দু’দিন ঘরে থাকার নির্দেশ দিয়েছেন।

নিসর্গ’র বর্তমান অবস্থান আরব সাগরে ১৬.৮ ডিগ্রি উত্তর এবং ৭১.৫ ডিগ্রি পূর্বে। দক্ষিণ মুম্বই থেকে ২৯০ কিলোমিটার দূরত্বে নিসর্গ ঘণীভূত হচ্ছে। এগোচ্ছে ১১ কিলোমিটার গতিবেগে।

ডেইলি বাংলাদেশ/এনকে