আজ এপ্রিল ফুল

ঢাকা, শুক্রবার   ২৯ মে ২০২০,   জ্যৈষ্ঠ ১৫ ১৪২৭,   ০৫ শাওয়াল ১৪৪১

Beximco LPG Gas

আজ এপ্রিল ফুল

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:৩৯ ১ এপ্রিল ২০২০  

এপ্রিল ফুল

এপ্রিল ফুল

এপ্রিল মাসের প্রথম দিন – তথা 'এপ্রিল ফুল', প্রতি বছর নানা কৌতুক ও ঠাট্টার মাধ্যমে সারা বিশ্বব্যাপী কমবেশি পালিত হয়ে থাকে। ২০২০ সালের এপ্রিল ফুলে করোনাভাইরাস বিশ্ববাসীর সঙ্গে যে মজা করছে, তা বড়ই নির্মম, বড়ই নিষ্ঠুর আর প্রাণঘাতী। তবু আমাদের বেঁচে থাকার চেষ্টা চলছে নিরন্তর।

এবার এপ্রিল ফুল সারাবিশ্বে তেমন একটা পালিত নাহলেও দিবসটি সম্পর্কে চমকপ্রদ কিছু তথ্য জেনে নিতে পারেন-

* এপ্রিল ফুল ডে'র উৎপত্তি কোথায় বা কীভাবে হয়েছিল তা নিয়ে সঠিক কোনো তথ্য নেই। এই বিষয়ে অনেক অনুসন্ধান এবং মতবাদ থাকলেও কোনটিই নির্ভরযোগ্য সূত্র থেকে নয়।

* প্রথম কবে এপ্রিল ফুলস’ ডে পালিত হয়েছিল এই সম্পর্কে সঠিক কোনো ধারণা নেই। তবে চার্চের রেকর্ড অনুযায়ী ১৩৯২ সালে প্রথম এই দিনটি পালনের তথ্য পাওয়া যায়। 

* এপ্রিল ফুল ডে'র উৎপত্তি সম্পর্কে সবচেয়ে বিশ্বাসযোগ্য মতবাদ হল, যখন পোপ ফ্রান্স সহ পুরো ইউরোপে রোমান ক্যালেন্ডারের অনুরূপ ঘোষণা করেন কিন্তু বেশিরভাগ মানুষেরই এই পরিবর্তন সম্পর্কে ধারণা ছিলনা। ফলে তারা পুরানো ক্যালন্ডার অনুসারে পহেলা এপ্রিলই নববর্ষ উদযাপন করতে শুরু করে। তবে যারা এই পরিবর্তন সম্পর্কে জানতেন তারা এদেরকে নিয়ে হাসি ঠাট্টা করতে শুরু করে এবং বোকা বলতে শুরু করে। এরপর থেকেই এই দিনটি বোকা দিবস হিসেবে পালন শুরু হয় বলে ধারণা করা হয়। 

* এপ্রিল ফুলস’ ডে তে পুরো ফ্রান্সব্যাপী একটি প্র্যাঙ্ক করা হয়। এই দিনে ফ্রান্সের মানুষ অন্যের পিঠে একটি কাগজের তৈরি মাছ লাগিয়ে দেয়। যার পিঠে এই মাছটি লাগানো হয় সে নিজের অজান্তেই এই মাছ পিঠে নিয়ে ঘুরে বেড়ায়। এক পর্যায়ে সকলে চিৎকার করে এপ্রিল ফিশ বলে ওই মানুষটিকে বোকা বানায়। তবে এবার করোনার কারণে এটা হচ্ছে না।

* এই দিনটিতে অনেক দেশে ফ্লাওয়ার বা আটা দিবস হিসেবেও পালন করা হয়। যেখানে রাস্তাঘাটে যেকোনো মানুষের গায়ে আটা নিক্ষেপ করা হয়। 

ডেইলি বাংলাদেশ/এনকে