Alexa আজিজ মোহাম্মদ ভাইয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

ঢাকা, বৃহস্পতিবার   ২১ নভেম্বর ২০১৯,   অগ্রহায়ণ ৬ ১৪২৬,   ২৩ রবিউল আউয়াল ১৪৪১

Akash

আজিজ মোহাম্মদ ভাইয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা

 প্রকাশিত: ০০:০৬ ৩০ আগস্ট ২০১৮   আপডেট: ০০:০৬ ৩০ আগস্ট ২০১৮

আজিজ মোহাম্মদ ভাই

আজিজ মোহাম্মদ ভাই

শেয়ার কেলেঙ্কারির মামলায় বহুল আলোচিত চলচ্চিত্র প্রযোজক আজিজ মোহাম্মদ ভাইয়ের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছেন আদালত।

বুধবার পুঁজিবাজার বিষয়ক বিশেষ ট্রাইবুন্যালের বিচারক মো. আকবর আলী শেখ  অলিম্পিক ইন্ডাস্ট্রিজের বিরুদ্ধে মামলায় অভিযোগ গঠন করে এই আদেশ দেন।

অভিযোগ গঠনের সময় অনুপস্থিত ছিলেন ওই কোম্পানির মালিক আজিজ মোহাম্মদ ভাই। তিনি চলচ্চিত্র প্রযোজক হিসেবে সবার কাছে বেশি পরিচিত।

জনপ্রিয় চিত্রনায়ক সালমান শাহ হত্যা মামলার অন্যতম আসামি আজিজ মোহাম্মদ ভাই, অনেক দিন ধরেই বিদেশে অবস্থান করছেন।

১৯৯৬ সালে শেয়ার কেলেঙ্কারির ঘটনায় ১৫টি প্রতিষ্ঠান ও ৩৬ জনের বিরুদ্ধে মামলা করে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বিএসইসি। এর একটি মামলা অলিম্পিক ইন্ডাস্ট্রিজের মালিক মোহাম্মদ ভাই ও তার ছেলে আজিজ মোহাম্মদ ভাইয়ের বিরুদ্ধে।

১৯৯৯ সালে করা মামলাটি ২০১৫ সালে পুঁজিবাজার বিষয়ক ট্রাইব্যুনালে স্থানান্তরিত হয়।

উচ্চ আদালতের স্থগিতাদেশে দীর্ঘ দিন মামলাটির বিচার আটকে ছিল। গত বছরের ৩০ নভেম্বর হাইকোর্ট স্থগিতাদেশ তুলে নেওয়ার পর গত জুলাই থেকে ট্রাইব্যুনালে পুনরায় শুরু হয় বিচার প্রক্রিয়া।

২৯ আগস্ট বুধবার দুপুরে মামলাটিতে চার্জ গঠন হলেও আসামি আজিজ মোহাম্মদ ভাই ট্রাইব্যুনালে নুপস্থিত ছিলেন না। তবে আজিজ মোহাম্মদ ভাইয়ের আইনজীবী বোরহান উদ্দিন ও মোশাররফ হোসেন কাজল উপস্থিতির জন্য সময় আবেদন করেন। ট্রাইব্যুন্যাল তা নাকচ করে দিয়ে ওয়ারেন্ট ইস্যু করেছে। যা মতিঝিল থানায় পাঠানো হয়েছে।

এর আগে ২৪ জুলাই ট্রাইব্যুনালে উচ্চ-আদালতের স্থগিতাদেশ প্রত্যাহারের কপি দাখিলের মাধ্যমে মামলাটির বিচার কাজ শুরু কার হয়। এ মামলার আসামিরা হলেন- অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং মোহাম্মদ ভাই ও আজিজ মোহাম্মদ ভাই। এর মধ্যে মোহাম্মদ ভাই চলতি বছরের ৯ জানুয়ারি মারা গেছেন।

১৯৯৬ সালে প্রতারণার মাধ্যমে সাধারণ বিনিয়োগকারীদের ঠকিয়ে টাকা হাতিয়ে নেওয়ায় অলিম্পিক ইন্ডাস্ট্রিজ, মোহাম্মদ ভাই ও আজিজ মোহাম্মদ ভাইয়ের বিরুদ্ধে মামলা দায়ের করে বিএসইসি।

আগামী ১৮ সেপ্টেম্বর মামলার সাক্ষ্যগ্রহণের দিন ঠিক করেছেন আদালত।ওইদিন মামলাটির বাদী এবং বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সাবেক নির্বাহী পরিচালক এমএ রশীদ খান সাক্ষ্য দেবেন।

ডেইলি বাংলাদেশ/সালি