আজহারকে কালো তালিকাভুক্তিতে চীনের অসমর্থনে হতাশ ভারত 

ঢাকা, সোমবার   ১৭ জুন ২০১৯,   আষাঢ় ৩ ১৪২৬,   ১২ শাওয়াল ১৪৪০

আজহারকে কালো তালিকাভুক্তিতে চীনের অসমর্থনে হতাশ ভারত 

আন্তর্জাতিক ডেস্ক     ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৬ ১৪ মার্চ ২০১৯   আপডেট: ২০:২৫ ১৪ মার্চ ২০১৯

মাসুদ আজহার। ফাইল ছবি

মাসুদ আজহার। ফাইল ছবি

ভারতের পুলওয়ামায় জঙ্গি হামলার সঙ্গে জড়িত পাকিস্তানভিত্তিক জঙ্গি সংগঠন জইশ-ই-মোহাম্মদের প্রধান মাসুদ আজহারকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে নিষিদ্ধ করার প্রক্রিয়ায় বাধা দিয়েছে চীন। এতে তাকে আন্তর্জাতিক সন্ত্রাসী হিসেবে স্বীকৃতি আদায়ে ভারতের প্রচেষ্টা ফের হোঁচট খেল। এই ঘটনায় ভারত হতাশ হয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়।
 
বুধবার ভারত জাতিসংঘের নিরাপত্তা পরিষদে মাসুদ আজহারকে আন্তর্জাতিক অপরাধী হিসেবে তালিকাভুক্ত করতে ও তার ওপর অস্ত্র, ভ্রমণ নিষেধাজ্ঞা এবং সম্পদ উদ্ধার করতে একটি প্রস্তাব উত্থাপন করেছিল। ভারতের উত্থাপিত প্রস্তাবটিতে যুক্তরাষ্ট্র, ফ্রান্স, রাশিয়া, ব্রিটেনসহ বিভিন্ন দেশ সম্মতিও জানিয়েছিল। কিন্তু চীনের বিরোধিতায় মাসুদ আজহারকে জাতিসংঘের নিষেধাজ্ঞার তালিকায় আনা সম্ভব হয়নি। খবর- বিবিসি ও আল-জাজিরা।
 
এদিকে মাসুদ আজহারকে নিষিদ্ধ তালিকায় আনার চেষ্টা এবারই প্রথম নয়। গেল এক দশক ধরেই ভারত সরকার বিষয়টির জন্য আহ্বান জানিয়ে আসছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য দেশগুলোর কাছে। তবে চীনের আপত্তিতে প্রত্যেকবারই বাধার সম্মুখীন হতে হয়েছে তাদের। 

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় গেল ১৪ ফেব্রুয়ারি জঙ্গি হামলায় প্রায় ৪৪ জন আধাসামরিক বাহিনীর সদস্যের মৃত্যু হয়। এই ঘটনার পর নয়াদিল্লির চেষ্টায় এবং আন্তর্জাতিক সন্ত্রাসবাদে মাসুদ আজহারের ভূমিকা সামনে আসে। এতে প্রধানত যুক্তরাষ্ট্রই উঠে-পড়ে লেগেছিল। সেই সঙ্গে সক্রিয় হয়েছিল পশ্চিমা বিশ্বের অন্যান্য দেশগুলোও।

কিন্তু এরপরও এর বিপক্ষে অবস্থান নিয়েছে চীন। প্রস্তাব পেশ হওয়ার কয়েক ঘণ্টা আগেও তার ইঙ্গিত দেয়া হয়েছিল। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, এই বিষয়টির মীমাংসা প্রত্যেকের কাছে গ্রহণযোগ্য হওয়া প্রয়োজন। 

ডেইলি বাংলাদেশ/মাহাদী/জেডআর