Alexa আঙুল ফোটানোর ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জেনে নিন

ঢাকা, বুধবার   ২১ আগস্ট ২০১৯,   ভাদ্র ৬ ১৪২৬,   ১৯ জ্বিলহজ্জ ১৪৪০

Akash

আঙুল ফোটানোর ক্ষতিকর দিকগুলো সম্পর্কে জেনে নিন

 প্রকাশিত: ২২:৩৫ ২৬ এপ্রিল ২০১৮  

ফাইল ছবি

ফাইল ছবি

অনেকেরই আঙুল কিংবা দেহের বিভিন্ন অংশের অস্থিসন্ধি ফোটানোর অভ্যাস রয়েছে। তবে এ অভ্যাস সম্পর্কে অনেকেরই বিস্তারিত জানা নেই। বিশেষজ্ঞরা বলেন আঙুল কিংবা দেহের যে কোনো অস্থিসন্ধি ফোটানো মোটেই ঠিক নয়।

এ বিষয়ে নিউ ইয়র্কের স্পেশিয়াল সার্জারি ইন্টিগ্রেটিভ কেয়ার সেন্টারের চিকিৎসকরা বলেছেন, নিজেই নিজের দেহের কোনো অস্থিসন্ধি সেলফ-অ্যাডজাস্ট করা যদি অভ্যাস হয়ে যায় তাহলে তা দেহের জন্য ক্ষতিকর।

ফিলাডেলফিয়ার রথম্যান ইনস্টিটিউটের হাত ও কবজির চিফ অব সার্জারি ডা. পেদ্রো বেরেজিকলিয়ান বলেন, যখন আপনি আঙুল ফোটান কিংবা টানেন, তখন দুই হাড়ের মাঝে কিছু ফাঁকা জায়গা বের হয়। এতে নিম্নচাপ সৃষ্টি হয় এবং সেখানে হাড়ের মজ্জা ঢুকে যায়। হঠাৎ করে এভাবে তরল ঢোকার ফলেই সে শব্দ সৃষ্টি হয়ে থাকে।

বিশেষজ্ঞদের মতে, এ জয়েন্টগুলোতে রয়েছে লিগামেন্ট, টেন্ডন ও অন্য সফট টিসুর কাঠামো। যা সময়ের সঙ্গে পরিবর্তিত হয়। যে কোনো অনাকাঙ্ক্ষিত চাপই এগুলো ভেঙে দিতে পারে।

অনেকেরই আঙুল ফোটানোর শব্দ পছন্দ করেন। যদিও এটি আঙুল ভেঙে ফেলে না। আমাদের দেহের অস্থিসন্ধিগুলোতে থাকে তরল পদার্থ ও নাইট্রোজেন ও কার্বন ডাই-অক্সাইড গ্যাস।

এ তরল পদার্থে চাপ প্রয়োগ করা হলে তা গ্যাসগুলো নির্গমণ করে এবং শব্দ শোনা যায়। অনেকেরই মেরুদণ্ডের হাড়গুলো ফোটানোর অভ্যাস থাকে। এটিও ক্ষতিকর বলে জানান চিকিৎসকরা। এ কাজটি করলে মেরুদণ্ডের মারাত্মক ক্ষতিও হতে পারে বলে তারা বলেন।

ডেইলি বাংলাদেশ/টিএএস

Best Electronics
Best Electronics