Alexa আখাউড়ায় বৈরী আবহাওয়ায় ধান নষ্ট

ঢাকা, শনিবার   ২১ সেপ্টেম্বর ২০১৯,   আশ্বিন ৬ ১৪২৬,   ২১ মুহররম ১৪৪১

Akash

আখাউড়ায় বৈরী আবহাওয়ায় ধান নষ্ট

আখাউড়া(ব্রাহ্মণবাড়িয়া)প্রতিনিধি

 প্রকাশিত: ১৭:০১ ২০ ডিসেম্বর ২০১৮   আপডেট: ১৭:০১ ২০ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

আখাউড়া উপজেলার সর্বত্র আমন ধান কাটা শুরু হয়েছে। কিন্তু বৈরী আবহাওয়ার কারণে ধান কাটা ও সিদ্ধ ধান নিয়ে বিপাকে পড়েছে স্থানীয় কৃষকরা।

ঘরে ঘরে নষ্ট হতে চলছে সিদ্ধ করা আমন ধান। সেইসঙ্গে জমিতে পড়ে নষ্ট হওয়ার উপক্রম হচ্ছে পাকা ধান। ছয়দিনের বৈরী আবহাওয়ায় এ অবস্থা হয়েছে।

জমিতে ফসল ভাল হলেও অধিকাংশ কৃষক ধান কেটে চাউল করার জন্য সিদ্ধ করে। ছয়দিন সূর্যের দেখা না দেয়ায় নষ্ট হতে চলেছে সিদ্ধ করা ধান। ফলে এ আমন মৌসুমে ধান নিয়ে বিপাকে কৃষকরা।

পৌর শহরসহ উপজেলার বিভিন্ন ইউপিতে প্রায় ৭ হাজার হেক্টর জমিতে আমন ধানের লক্ষমাত্রা নির্ধারন করা হয়েছে। বৈরী আবহাওয়া থাকায় জমিতে ধান কাটাত পারছেনা কৃষকরা।

পৌর শহরের তারাগন, দেবগ্রাম, খরমপুর, দূর্গাপুরসহ  এলাকায় জমিতে ধান পেকে আছে। বৈরী আবহাওয়া থাকায় ধান কাটতে পাতেছেনা কৃষকরা। তাছাড়া অধিকাংশ কৃষকের  সিদ্ধ করা ধান রোদ না থাকায় শুকাতে পাছেনা। নষ্ট হতে চলছে তাদের ধান। ধান নিয়ে তারা এখন খুবই চিন্তিত আছেন।

সাতপাড়া গ্রামের মো. হেলাল মিয়া বলেন, এ মৌসুমে ১০বিঘা জমিতে আমন ধান রোপন করা হয়। এরমধ্যে অর্ধেকের ও বেশী জমির ধান কাটা হয়েছে। কিন্তু চাউল করার জন্য ধান সিদ্ধ করায় এখন বিপাকে আছি। জমি করতে অনেক টাকা খরচ হয়েছে। যদি ধান নষ্ট হয়ে যায় কি খাব এ নিয়ে দুশ্চিতায় আছি। 

পৌর শহরের কৃষক মো. আলম বলেন, সিদ্ধ করা ধান ছয়দিন ধরে পড়ে আছে। ধান দিয়ে দুর্গন্ধ ছড়াচ্ছে। এ অবস্থায় ২-১ দিন থাকলে সব ধান পচে যাবে। 

উপজেলা কৃষি কর্মকর্তা মো. জুয়েল রানা বলেন, বেরীআবহাওয়া থাকায় কৃষকদের ধান সিদ্ধ না করার পরামর্শ দিচ্ছেন।

ডেইলি বাংলাদেশ/এসকে