আক্রান্তদের প্লাজমা দান করবেন সুস্থ হওয়া রোগীরা

ঢাকা, শুক্রবার   ০৩ এপ্রিল ২০২০,   চৈত্র ২১ ১৪২৬,   ১০ শা'বান ১৪৪১

Akash

করোনাভাইরাস

আক্রান্তদের প্লাজমা দান করবেন সুস্থ হওয়া রোগীরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৬ ১৭ ফেব্রুয়ারি ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

উহানে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে যারা মারাত্মক অবস্থায় আছে তাদের প্লাজমা দান করেছেন সুস্থ হওয়া ২০ জন। রোববার কভিড-১৯ বৈজ্ঞানিক গবেষণা দল এ তথ্য জানিয়েছে।

চীনা বার্তা সংস্থা সিনহুয়া তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, প্লাজমা দান করা ব্যক্তিরা হলেন করোনাভাইরাস থেকে সুস্থ হওয়া ডাক্তার ও নার্স। তারা জিয়াংজিয়া জেলা শহরের হাসপাতালে ১০ দিন চিকিৎসাধীন থাকার পর সুস্থ হয়েছেন।  

মারাত্মক ভাবে আক্রান্ত থাকা ১২ রোগীকে প্লাজমা দান করা হয়েছে। জিয়াংজিয়া হাসপাতালের চিকিৎসকেরা বলেছেন, প্লাজমা দানের ১২ থেকে ২৪ ঘণ্টার মধ্যে আক্রান্ত রোগীদের মধ্যে থাকা লক্ষণগুলোর উন্নতি হয়েছে।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, আমরা এ চিকিৎসার ফলাফলগুলো পর্যবেক্ষণ করছি। এছাড়া আমরা আমাদের চিকিৎসার পরিকল্পনাগুলোরও উন্নতি করছি। 

উহান জিনিয়াতান হাসপাতালের প্রধান ঝাং ডিংয়ু বলেছেন, ভাইরাসে আক্রান্ত সুস্থ ব্যক্তি যারা হাসপাতাল থেকে অব্যাহতি পেয়েছেন তারা প্লাজমা দান করতে পারবেন। এছাড়া ওই হাসপাতালে চিকিৎসা নিয়ে যারা সুস্থ হয়েছেন তাদেরকে প্লাজমা দানের আহ্বানও জানিয়েছেন তিনি। 

দেশটির সরকারি তথ্য অনুযায়ী রোববার পর্যন্ত চীনে দশ হাজার ৮৮৪ জন করোনাভাইরাসে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। তাদের মধ্যে রোববার হাসপাতাল থেকে ছাড়পত্র পেয়েছেন এক হাজার ৪২৫ জন।

হাসপাতাল থেকে ছাড়পত্র পাওয়া লিউ নামের এক ব্যক্তি বলেন, আমি নার্সদের কাছ থেকে জানতে পেরেছি যে আমি প্লাজমা দান করতে পারবো। আমি মনে করি এটি খুব উপকারি। আমাকে অন্যরা সাহায্য করেছে আমিও এখন সাহায্যের জন্য এগিয়ে যেতে চাই বলেও মন্তব্য করেন লি।

সূত্র- এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ