.ঢাকা, রোববার   ২১ এপ্রিল ২০১৯,   বৈশাখ ৭ ১৪২৬,   ১৫ শা'বান ১৪৪০

আওয়ামী লীগ জিতলে আরো এগুবে বাংলাদেশ: নিক্কেই জার্নাল

আন্তর্জাতিক ডেস্ক

 প্রকাশিত: ০০:৫৪ ২০ ডিসেম্বর ২০১৮   আপডেট: ০৮:৩৭ ২০ ডিসেম্বর ২০১৮

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

বাংলাদেশে একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ জয়লাভ করে আবার ক্ষমতায় গেলে দেশটির উন্নয়নের গতি আরো অনেক গতিশীল হবে। পাশাপাশি অর্থনৈতিক সমৃদ্ধিও ঘটবে ব্যাপক আকারে।

বাংলাদেশের সার্বিক উন্নয়নের চিত্র তুলে ধরে জাপানভিত্তিক বৈশ্বিক ইকোনোমিক জার্নাল নিক্কেই এশিয়ান রিভিউ তাদের গবেষণামূলক একটি কভার স্টোরিতে এ মন্তব্য তুলে ধরেছে।

‘দ্য রাইজ অ্যান্ড রাইজ অব বাংলাদেশ’ শিরোনামে বুধবার ওই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে। যাতে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির সাফল্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিষয়টি তুলে আনা হয়েছে। প্রতিবেদনটি লিখেছেন জার্নালটির এডিটর-এট-লার্জ গেইন রবিনসন।

এতে তিনি লেখেন, বাংলাদেশ বর্তমানে আন্তর্জাতিক নজর কাড়তে সক্ষম হয়েছে। পাশাপাশি অর্থনৈতিক সফলতার ক্ষেত্রে বিশ্বের বিভিন্ন দেশের মধ্যে অন্যতম শীর্ষস্থানে রয়েছে। অর্থনৈতিক প্রবৃদ্ধিতে বাংলাদেশ ধারবাহিক সাফল্য পাচ্ছে। প্রায় এক দশকেরও বেশি সময় ধরে দেশটির জিডিপি প্রবৃদ্ধি ৬ শতাংশের বেশি। আর চলতি অর্থবছরে তা বেড়ে হয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ। ২০০৯ সালের পর থেকে দেশটির মাথপিছু আয় বেড়ে হয়েছে ১ হাজার ৭৫০ মার্কিন ডলার। এছাড়া দারিদ্র্য বিমোচন, পোশাক খাত, রফতানি আয়, রেমিট্যান্স প্রবাহ ও তথ্যপ্রযুক্তিসহ বেশ কিছু খাতে দেশটির সাফল্য চোখে পড়ার মতো।

এতে আরো বলা হয়,  চলতি বছরের শুরুতে মধ্যম আয়ের দেশে উন্নীত হওয়ার জন্য জাতিসংঘের নির্ধারিত মানদণ্ড পূরণ করে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে অর্থনৈতিকভাবে আরও উন্নত হওয়ার কার্যক্রম চালিয়ে যাচ্ছে তারা।
 
এদিকে, প্রতিবেদনের শুরুতেই সাড়ে সাত লাখ রোহিঙ্গা জনগোষ্ঠীর আশ্রয় দিয়ে বাংলাদেশের অনন্য ভূমিকার কথা উল্লেখ করেন রবিনসন।

সার্বিক দিক থেকে কোনো ধরনের দ্বন্দ্ব ছাড়া এবারের নির্বাচন শেষ হলে এবং স্থিতিশীলতা তৈরি হলে বাংলাদেশের গল্পটা আরো আকর্ষণীয় হবে বলে উল্লেখ করেন তিনি।

এ প্রেক্ষিতে এক পর্যালোচনায় তিনি বলেন, বাংলাদেশে টানা দুই বার পাঁচ বছর মেয়াদী শাসনে থাকায় কিছু ভোটারের মধ্যে ভিন্ন প্রতিক্রিয়া দেখা গেলেও অর্থনৈতিক দৃষ্টিকোণ বিবেচনায় বেশিরভাগ মানুষ এখনো আওয়ামী লীগকে ক্ষমতায় চান। তারা মনে করেন, আওয়ামী লীগ জিতলে উন্নয়নের গতি আরো বাড়বে।

এছাড়া গবেষণায় অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার বিবরণীসহ বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতির চিত্র তুলে ধরা হয়। পাশাপাশি রাজনীতি ও অর্থনীতিসহ বাংলাদেশের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তা-ভাবনার বিষয়টিও গুরুত্ব দেয়া হয় প্রতিবেদনে।

ডেইলি বাংলাদেশ/এসআইএস