.ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০১৯,   চৈত্র ৫ ১৪২৫,   ১২ রজব ১৪৪০

সন্ত্রাসবিরোধী যুদ্ধে নিহত ৫ লাখ

আন্তর্জাতিক ডেস্ক :: international-desk

 প্রকাশিত: ১৮:১১ ৯ নভেম্বর ২০১৮   আপডেট: ১৮:১১ ৯ নভেম্বর ২০১৮

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আমেরিকার ইতিহাসে ১১ সেপ্টেম্বর এক কাল অধ্যায়। এ তারিখে টুইন টাওয়ারে সন্ত্রাসী হামলা হয়। এর পর যুক্তরাষ্ট্র বিশ্বজুড়ে ‘সন্ত্রাসবিরোধী’ যুদ্ধ শুরু করে। আর এতে ইরাক, আফগানিস্তান ও পাকিস্তানে প্রায় ৫ লাখ মানুষ নিহত হয়েছে বলে জানিয়েছে মার্কিন একটি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা।

ব্রাউন ইউনিভার্সিটির ওয়াটসন ইনস্টিটিউট ফর ইন্টারন্যাশনাল অ্যান্ড পাবলিক অ্যাফেয়ার্স বৃহস্পতিবার এ প্রতিবেদন প্রকাশ করে।

এতে বলা হয়, ৪ লাখ ৮০ হাজার থেকে ৫ লাখ সাত হাজার মানুষ মারা গেছে বলে ধারণা করা হচ্ছে। কিন্তু, বাস্তবে এই সংখ্যা আরও বেশি হতে পারে বলে জানান গবেষকরা।

নতুন এই তথ্যে ২০১৬ সালের হিসাবের চেয়ে ১ লাখ ১০ হাজার বেশি মানুষ মারা গেছে বলে জানাচ্ছে ব্রাউন ইউনিভার্সিটি।

বিশ্ববিদ্যালয়টি এক বিবৃতিতে জানায় ‘আমেরিকার মানুষ, গণমাধ্যম ও রাষ্ট্রনেতারা সন্ত্রাসবিরোধী যুদ্ধের বিষয়টি উপেক্ষা করে। কিন্তু, মৃতের সংখ্যা বৃদ্ধি পাওয়া প্রমাণ হচ্ছে, কমে আসার বদলে এই যুদ্ধ এখনও তীব্রভাবেই চলছে,’। 

নিহতদদের মধ্যে বিদ্রোহী, স্থানীয় পুলিশ ও নিরাপত্তা বাহিনীর সদস্য, সাধারণ মানুষ এবং যুক্তরাষ্ট্র ও মিত্রবাহিনীর সৈন্যরা রয়েছেন।

প্রতিবেদনের লেখক নেটা ক্রফোর্ড বলেন, ‘যুক্তরাষ্ট্র ও স্থানীয় বাহিনীর প্রতিবেদনে যাদের জঙ্গি বলে অভিহিত করেছে, তাদের অনেকেই সাধারণ মানুষ হওয়ার সম্ভাবনা রয়েছে।’

তিনি বলেন, আমরা হয়তো কখনোই যুদ্ধে নিহতের সঠিক সংখ্যা জানতে পারব না।

প্রতিবেদনে বলা হয়, ইরাকে প্রায় ২ লাখ, আফগানিস্তানে ৩৮ হাজার ৪৮০ এবং পাকিস্তানে ২৩ হাজার ৩৭২ জন বেসামরিক মানুষ নিহত হয়েছেন। ইরাক ও আফগানিস্তানে প্রায় ৭ হাজার সৈন্য নিহত হয়েছে।

যুদ্ধের পরোক্ষ প্রভাবে যেসব মানুষ নিহত হয়েছেন, তাদের সংখ্যা এই প্রতিবেদনের অন্তর্ভুক্ত হয়নি।

ডেইলি বাংলাদেশ/সালি

শিরোনাম

শিরোনামরাঙ্গামাটির বাঘাইছড়ির ঘটনা তদন্তের পর দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা: চট্টগামে সিইসি, নিহতদের পরিবারকে আর্থিক সহায়তা দেবে ইসি শিরোনামক্রাইস্টাচার্চ হামলা: মরদেহ হস্তান্তর চলছে; এখনো কোনো বাংলাদেশির মরদেহ হস্তান্তর হয়নি শিরোনামসিঙ্গাপুরে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের বাইপাস সার্জারি কাল শিরোনামকুমিল্লায় হত্যা মামলায় খালেদা জিয়াকে দেয়া হাইকোর্টের জামিন স্থগিত চেয়ে রাষ্ট্রপক্ষে আবেদন শিরোনামনর্দ্দায় সড়ক দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন ঢাকা উত্তরের মেয়র আতিকুল ইসলাম, সুপ্রভাত পরিবহনের লাইসেন্স বাতিলের আশ্বাস শিরোনামরাঙ্গামাটি বিলাইছড়ি উপজেলা আওয়ামী লীগের সভাপতি সুরশে কান্তি তঞ্চঙ্গ্যা দুর্বৃত্তের গুলিতে নিহত শিরোনামরাজধানীর প্রগতি স্মরণীতে সড়ক দূর্ঘটনায় বিইউপির ছাত্র নিহত